চৌগাছার একজন করোনা যোদ্ধা আলম! ধন্যবাদই যার প্রত্যাশা

0
1108

জিয়াউর রহমান রিন্টুঃ

হাসপাতাল থেকে সুস্থ্য হয়ে মানুষ যখন বাড়ি ফিরে যায় তখন সকলেই ডাক্তার নার্সদের ধ্যবাদ জানাই। সকলেই বেমালুম ভূলে যাই কিছু মানুষের কথা। যার সামান্য গাফিলতি বা ফাকিবাজির কারনেই ঝরে যেতে পারে একটি প্রান। বলছিলাম হাসপাতালের এ্যাম্বুলেন্স চালকদের কথা।গত শনিবার ( ২৫ এপ্রিল ) থেকেই মাথায় ঘুরছিল আলমকে একটা ধন্যবাদ জানানো উচিৎ।
যশোরের চৌগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এ্যাম্বুলেন্স চালক মোঃ আলমগীর ওরফে আলম। একজন বীর মুক্তিযোদ্ধার সন্তান আলম ২০ অক্টোবর ২০০৪ সালে সরকারি এ্যাম্বুলেন্স চালক হিসেবে চৌগাছা উপজেলা স্বাস্ত্য কমপ্লেক্সে যোগদান করেন। তারপর থেকেই মানব সেবায় তার ছুটে চলা। সামান্য একটু ফাকিবাজি বা গাফিলতির কারনে ঝরে যেতে পারে একটি প্রান কথাটি মাথায় রেখেই রাতদিন নেই সর্বদাই এ্যাম্বুলেন্সের ড্রাইভিং সিটে পাওয়া যায় তাকে।
করোনার মহামারিতেও সেকাজের মোটেও ব্যাতয় ঘটেনি। বলাচলে সর্বেোচ্চ ঝুকির কাজটিই করে চলেছেন তিনি।
৩ এপ্রিল করোনা ভাইরাসের নমুনা সংগ্রহ শুরু করে চৌগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। প্রথমদিন থেকেই নমুনা সংগ্রহ করা থেকে সেটা গন্তব্যে পৌছে দেওয়ার দায়িত্ব পালন করে চলেছেন তিন সন্তানের (২ মেয়ে এক ছেলে) জনক এ্যাস্বুলেন্স চালক আলম।
২৬ এপ্রিল পর্যন্ত ১০০ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পৌছে দিয়ে এসেছেন তিনি। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ল্যাব টেকনিশিয়ান গোলাম কিবরিয়ার সাথে নমুনা সংগ্রহে প্রত্যক্ষ ভুমিকা রেখেছেন চলেছেন তিনি।
হাসপাতালের পাশেই আছে তার নিজের একটি ছোট বাড়ি। কিন্তু পরিবারের নিরাপত্তার কথা মাথায় রেখেই এ্যাম্বুলেন্স গ্যারেজের উপরে ছোট্ট একটা রুমেই অবস্থান করছেন তিনি।
গত শনিবার চৌগাছার প্রখম করোনা পজিটিভ রুগীর বাড়িতে দেখা হয়েগেল তার সাথে। সভাবসুলভ সালাম বিনিময়ের পরেই বললেন,ভাই দূরে থাকবেন। সাবধানতা অবলম্বন করবেন। আমাকে সাবধান করে নিজেই হাসপাতালের অন্যান্যদের সাথে সেই করোনা পজিটিভ রুগী ও তার স্বজনদের নমুনা সংগ্রহের কাজ শুরু করে দিলেন।
বেশির ভাগ মানুষ যখন করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত, কেউ আক্রান্ত হলেই দূরে সরে যাচ্ছেন, তখন তিনি এ সকল ঝুকিপূর্ন কাজ করতে ভয় করেনা প্রশ্ন করতেই আলম বললেন, ঘোষণা দিয়েছেন এই করোনাকালে দেশের যে কোনো হাসপাতালে দায়িত্ব পালন করতে প্রস্তুত আছি।
তিনটা বাচ্চা আছে মনে করিয়ে দিতেই মলিন মুখে বললেন,ভাই আপনারাওতো বাইরে,আপনাদেরও তো পরিবার আছে,বাচ্চা আছে। পরক্ষনেই দৃঢ় চিত্তে বললেন,বঙ্গবন্ধু শহীদ মশিয়ুর রহমানকে সাথে নিয়ে গরুর গাড়িতে করে আমার নানা বাড়িতে (উজিরপুর মুক্তারপুর) এসেছেন। আমার নানা শামসুজ্জোহা ওরফে ভাটাই বিশ্বাস ছিলেন সেসময়কার ইউনিয়ন আওয়ামী লীগের প্রেসিডেন্ট। বাবা দেশ স্বাধীন করার জন্য প্রানের মায়া ত্যাগ করে মুক্তিযুদ্ধে গিয়েছিলেন। আমার আপন ছোট মামা রাশেদুল ইসলাম বর্তমানে তথ্য প্রযুক্তি (আইসিটি) মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব হিসেবে সততার সাথে দায়িত্ব পালন করছেন। দেশের জন্যে কাজ করা সে যতো কঠিনই হোক না কেনো,সেতো আমার রক্তে বইছে।
তারপরেও প্রথম যেদিন শুনলেন নমুনা সংগ্রহের কাজ করতে হবে, কী মনে হলো? এমন প্রশ্নের জবাবে আলম বললেন, ‘ছোট বেলা থেকেই আমি একটু সাহসী। তাছাড়া মার সাথে কথা বললাম, তিনি বললেন, যাও। দেখবে আল্লাহর ইচ্ছায় তোমার কোন সমস্যা হবে না। নিজের মনের মধ্যেও আত্মবিশ্বাস আছে। মানুষের সেবার উদ্দেশ্যে আছি যখন আল্লাহ আমাকে রক্ষা করবেন। পরিবার থেকে কিছু বলেনা আলম বলেন, পরিবারের বাধা তো আছেই। আমার বড় মেয়ে কলেজে পড়ছে। ইচ্ছা আছে তাকে ডাক্তারি পড়াবো। ছোট মেয়ে ক্লাস সেভেনে পড়ে। ছেলেটি ছোট। ওদেরকে বুঝিয়েছি। তাছাড়া সবকথা তো আর পরিবারকে বলিনা।
প্রতিদিনই সকাল থেকে রাত পর্যন্ত কাজ। বললেন, রাতে ঘুম হতে চায় না। করোনার বিভীষিকা, রোগীদের আতঙ্ক, অস্থিরতা আর সব সময় মৃত্যু ভয়ে কাতর মানুষের মুখগুলো চোখের সামনে ভাসে। ভীষণ কষ্ট লাগে, মনটা বিষন্ন হয়ে ওঠে এসব অসহায় মানুষদের দেখে।
১৯৯৬ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত লিবিয়ায় কর্মরত থেকে দেশে ফিরে এসে ওই বছরই চাকরিতে যোগদান করেন আলম বললেন,উপরওয়ালা আমাকে যথেষ্ট দিয়েছেন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কিছু স্বেচ্ছাসেবী আছেন। এছাড়াও তার আমার বাড়ির পাশে কয়েকজন কর্মহীন হয়ে পড়েছেন। করোনার এই ক্রান্তিকালে নিজের অর্থায়নে তাদেরকে ২৫ কেজি করে চাল কিনে দিয়েছেন নিজের বেতনের টাকায়। এছাড়াও কয়েকজনকে করেছেন নগদ অর্থসহায়তা।
এরপরও থেমে নেই আলম। আাজও তিনি চলেছেন ঢাকার উদ্দেশ্যে। মাগুরাতে একটু থেমে ইফতার সেরে আবারও এ্যাম্বুলেন্সের ড্রাইভিং সিটে। ঢাকা থেকে ফিরে আবারো নমুনা সংগ্রহ করে ছুটবেন সেগুলো পরীক্ষার জন্যে পৌছে দিতে বা কোন মূমুর্ষ রুগীকে নিয়ে উল্কার বেগে ছুটবেন সঠিক হাসপাতালে তার জীবন বাচানোর তাগিদে। তাইতো ডাক্তার নার্সদের পাশাপাশি যেসকল স্বাস্থ্য কর্মী নমুনা সংগ্রহের কাজে নিয়োজিত,যারা নমুনা সংগ্রহের বক্স জীবানুমুক্ত করছেন,যারা রুগীদের ময়লা আর্বজনা পরীষ্কার করে থাকেন তাদেরকে একটু ধন্যবাদ জানানোর আলমের এই দাবী আসলেই কি খুব বড় চাওয়া???
আলমদের এই সাহসিকতা ও মানব সেবার ব্রতকে সাধুবাদ জানাই।