চৌগাছার হায়দার আলী আর কতো বড় হলে মিলবে সরকারি সাহায্য ???

0
305

জিয়াউর রহমান রিন্টুঃ

কেউ কথা রাখেনি! দীর্ঘদিন শুনে এসেছি ৬৫ বছর পার হলে পরে বয়স্ক ভাতা দেই সরকার। আমি বাহলে আর কতো বড় হলে বয়স্ক ভাতা পাবো? প্রশ্ন করছিলেন ৯৪ বছরের হায়দার আলী।
জীবনের (৯৭) বছর পার করা হায়দার আলীর অভাবের সংসারের ভাগ্যে আজও জোটেনি বয়স্ক ভাতা নামক সরকারি সাহায্য।
হায়দার আলী,অনেক আগেই হারিয়েছেন স্ত্রীকে। বয়সের ভারে নুহ্য হায়দার আলীর চলাফেরা করতে লাঠি ভর দিয়ে অনেক কষ্ট করে। খেতমজুর ছেলের ৮ সদেস্যের অভাবের সংসারে বোঝা হয়েই দিনপার করছেন এই বৃদ্ধ। শুধু লজ্জা আর সন্মানের ভয়ে হাত পাততে পারেননা।
কিন্তু কোন স্থানীয় সরকারি কর্ম কর্তজা বা নপ্রতিনিধিদেরও কেউ এগিয়ে আসেননি তাকে সাহায্য করতে।
যশোরের চৌগাছা উপজেলারন ২নং পাশাপোল ইউনিয়নের রানীয়ালি গ্রামের বাসিন্দা হায়দার আলীর কি সরকারি সাহায্য পেতে পারেন না??
হায়দার আলী জাতীয় পরিচয়পত্র অনুযায়ী তাঁর জন্মতারিখ ১০ এপ্রিল ১৯২৭ সালে । তারমানে তার বয়স ৯৩ বছর ২৫ দিন। সরকারি বিধি অনুযায়ী হায়দার আলী বয়স্ক ভাতা পাওয়ার যোগ্যতা আরো ২৮ বছর আগেই অর্জন করেছেন। নিজের জায়গা জমি বলতে এই বৃদ্ধের তেমন কিছু নেই।
চার ছেলে ও চার মেয়ের বাবা হায়দার আলী জানান, চার মেয়েকে বিয়ে দিয়েছেন। ছেলেদের দুজন শ্বশুড় বাড়িতে থাকে। দুই ছেলে রয়েছে তার নিজের সংসারে। তারাও বিবাহিত। সংসারে দুই ছেলের মধ্যে একজন কর্মঅক্ষম। দুই ছেলের স্ত্রী সন্তান দিয়ে সংসারে মোট সদস্য ৮ জন। একমাত্র খেতমজুর ছেলে ছবেদ আলীর কাধে ভর করে চলে ৮ সদস্যের সংসার।
এ ব্যাপারে স্থানীয় ইউপি সদস্য গোবিন্দ জানান, ‘বিষয়টি আমার জানা আছে। ওয়ার্ডে অল্প সংখ্যক কার্ড পেয়েছি। যাদের চাওয়া পাওয়া বেশি তাদেরকে আগে দেওয়া হয়েছে। এ বিষয়ে লেখা লেখির দরকার নেই হায়দার আলী খুব শিঘ্রই বয়স্কভাতার কার্ড পাবেন’।
উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও ২ নং পাশাপোল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অবাইদুল ইসলাম সবুজ বলেন, ‘এত বয়সী বৃদ্ধের বয়স্ক ভাতার কার্ড হয়নি, এটা আমার জানা ছিল না। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার শাসনামলে কেউই সরকারি সাহায্যের বাইরে থাকবে না। তবে তার ছেলের একটি রেশন কার্ড ( ফেয়ার প্রাইজের কার্ড) আছে। যে কার্ডে সে গত চার বছর ধরে সরকারি সুবিধা পাচ্ছে। এছাড়াও তার অন্য একজন ছেলেকে করোনা ক্রান্তিকালে সরকারি খাদ্য সাহায্য দেওয়া হয়েছে। এবং খুব দ্রুতই (আগামী ১০ মে রবিার) ওই মুরুব্বিকেও বয়স্ক ভাতার কার্ড দেওয়া হবে বলেই জানান উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও ২ নং পাশাপোল ইউনিয়নরে চেয়ারম্যান অবায়দুল ইসলাম সবুজ।
চৌগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদুল ইসলাম বলেন, ব্যাপারটা খুবই দুঃখজনক। তাকে খুব দ্রুতই সরকারি সাহায্য প্রদানের জন্য ওই ইউনিয়ন চেয়ারম্যান ও উপজেলা সমাজসেবা কর্মকর্তাকে আমি বলে দিয়েছি।