জাতীয় কবির ভাব-মর্যাদা সুরক্ষায় অগ্নিবীণার গোলগেবিল আলোচনা

0
606

নিজস্ব প্রতিবেদকঃ জাতীয় কবির ভাব-মর্যাদা সুরক্ষায় অগ্নিবীণার গোলগেবিল আলোচনা সম্পন্ন হয়েছে। শনিবার (১৯ মে) বিকালে শিশুকল্যাণ পরিষদের হল রুমে অগ্নিবীণার কেন্দ্রীয় সংসদের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান বিশিষ্ট নজরুল ভাবক ও বর্ষীয়ান সাংবাদিক এইচ এম সিরাজ’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন, ঢাকা বিশ^ বিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন সাবেক সংসদ সদস্য এড. তাসমিন রানা, সরকারের কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব নজরুলনঅন্তপ্রাণ জাকীর হোসেন, বাংলা একাডেমি পদকে ভূষিত খ্যাতিমান কবি ও ছড়াশিল্পী আসলাম সানী, তারুণ্যের কবি ও মিডিয়া ব্যক্তিত্ব রেজাউদ্দিন স্টালিন, বিশিষ্ট কবি মহসিন হোসাইন, ঢাকা রেঞ্জ পুলিশের এডিশনাল এসপি বেলায়েত হোসেন, কৃষিবিদ রফিকুল ইসলাম চৌধুরী, নারায়নগঞ্জের কবি নজরুল স্কুলের প্রতিষ্ঠাতা শহীদুল্লাহ মাষ্টার ও নজরুল আবৃত্তি পরিষদের সভাপতি নাসিম আহমেদ। এছাড়া কবি নজরুলের ‘সূফীবাদ’ বিষয়ে বাস্তব অভিজ্ঞতার ঘটনা অনুষ্ঠানে বর্ণনা করেন বিশিষ্ট কলামিষ্ট ও গবেষক বখতিয়ার উদ্দিন চৌধুরী। অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন, নজরুল ইনষ্টিটিউটের সাবেক নির্বাহী পরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।
এ গোলটেবিল অনুষ্ঠানে মোট ৫৫ জন বিশিষ্ট ব্যক্তি ‘জাতীয় কবির ভাব-মর্যাদা সুরক্ষা’ বিষয়ে স্ব স্ব অভিমত ব্যক্ত করেন। অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র প্রবাসী বিশিষ্ট কবি ও উপন্যাসিক চিন্ময় রায় চৌধুরীকে ‘জাতীয় কবি সাহিত্য সম্মাননা ১৪২৪’ প্রদান করা হয়।
অনুষ্ঠানের সূচনা বক্তব্যে অগ্নিবীণার চেয়ারম্যান ও নজরুল ভাবুক এইচ এম সিরাজ ৭ দফা দাবিনামা উত্থাপন করলে উপস্থিত সকলে হাত তুলে সমস্বরে সমর্থন দেন। দাবিগুলো হচ্ছে- জাতীয় সংসদে জাতীয় কবি বিল পাশ করতে হবে, রাষ্ট্রীয়ভাবে জাতীয় কবি পদক প্রবর্তন করতে হবে, দেশের প্রত্যেক জেলায় ম্যুরাল নির্মাণসহ নজরুল চত্বর প্রতিষ্ঠা করতে হবে, নজরুলের সৃষ্টিসমগ্র বিভিন্ন ভাষার অনুবাদের মাধ্যমে বিশ^ময় করতে হবে, দেশের সকল বিদ্যাপীঠে নজরুলপাঠ বাধ্যতামূলক করতে হবে এবং ১১ থেকে ১৩ই ভাদ্র তিন দিনব্যাপি মৃত্যুবার্ষিকী উদ্যাপনের মাধ্যমে নজরুল চেতনাকে সর্বস্বরে ছড়িয়ে দিতে হবে এবং ২৪ মে মোতাবেক ‘১০ জ্যৈষ্ঠ দিনটিকে জাতীয় কবি দিবস ঘোষণা করতে হবে। যেহেতু ১৯৭২ সালের এই দিনে কবি নজরুলকে ভারতের কোলকাতা থেকে স্বাধীন বাংলাদেশে আনা হয়।
অগ্নিবীণা আয়োজিত গোলটেবিল আলোচনায় উঠে এলো গুরুত্বপূর্ণ প্রস্তাবনা ‘কবি নজরুলের নামে আন্তর্জাতিক পদক প্রবর্তন করতে হবে’। গোলটেবিল অনুষ্ঠানের আলোচনায় প্রস্তাবনাটি সর্বসম্মতিতে গৃহিত হয়। অনুষ্ঠানে নজরুলের সাম্যবাদী ও বিদ্রোহী কবিতা আবৃত্তি করেন আবৃত্তি শিল্পী নাসিম আহমেদ ও নজরুল ভাবুক এইচ এম সিরাজ। শেষে ইফতার মাহফিলের মধ্যদিয়ে অনুষ্ঠান সমাপ্ত হয়।

SHARE
Previous articleআউশ রোপন . . . .
Next articleমুম্বাইয়ের একাদশে ফিরলেন মুস্তাফিজ
সম্পাদক-বীর মুক্তিযোদ্ধা ইয়াকুব কবির, প্রকাশক-ফয়সাল ফারুকী অমি, প্রধান সম্পাদক - জাহিদ হাসান টুকন, নির্বাহী সম্পাদক-সাকিরুল কবীর রিটন বার্তা সম্পাদক-ডি এইচ দিলসান। নিউজ রুম ই-মেইল-magpienews24@gmail.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here