জীবন্ত কিংবদন্তি সাকিব

0
384

ক্রীড়া ডেক্স : ইতিহাস হলে তার নির্মাতাও থাকবে। আর ইতিহাস নির্মাতার নামও ফিরবে মুখে মুখে। কারণ এই সময়ের কাছে সেই কিংবদন্তি। মিরপুরে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইতিহাস গড়েছে বাংলাদেশ। ইতিহাস নির্মাতা সাকিব আল হাসান। মানুষের মুখে মুখে ফেরা কিংবদন্তিও তিনি! বাংলাদেশ ক্রিকেটের জীবন্ত কিংবদন্তির নাম সাকিব আল হাসান!
২০০৯ সালের শুরুতে আইসিসির ওয়ানডে র‌্যাংকিংয়ে অলরাউন্ডারদের তালিকায় শীর্ষে ওঠেন সাকিব আল হাসান। ২০১১ সালের ডিসেম্বরে টেস্টেও সেরা অলরাউন্ডারের আসনটির দখল নেন তিনি। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণেও শীর্ষে তিনি। বছরের পর বছর তিন ফরম্যাটে শীর্ষস্থান দখলে রাখা চাট্টিখানি কথা নয়। অলরাউন্ডারদের প্রায় সব রেকর্ডেও আছে তার নাম। এমন কীর্তিমান মানুষটিকে তো নিদ্বর্িধায় ‘কিংবদন্তি’ বলা যায়!
ক্রিকেট কুলীনরা অবশ্য ক’দিন আগেও বলতেন, র‌্যাংকিং সব সময় সত্যিকারের সামর্থ্য প্রতিফলিত করে না। ছোট দলের বড় তারকা হিসেবেই সাকিবকে দেখতেন তারা। বাংলাদেশের ক্রিকেটার বলেই হয়তো তাদের এমন নাক সিটকানো। তবে গতকালের পর থেকে নিশ্চিতভাবেই এমন কথা বলার সাহস আর কেউ দেখাবে না। উদীয়মান সূর্যকে দাবিয়ে রাখার সাধ্য কারও নেই। কুলীনরা এরই মধ্যে সুর পাল্টে ফেলেছে। অস্ট্রেলিয়ার বিপক্ষে এমন পারফরম্যান্সের পর নাক উঁচু বোদ্ধারা কিংবদন্তি অলরাউন্ডার গ্যারি সোবার্স, ইয়ান বোথাম, রিচার্ড হ্যাডলি, ইমরান খান, কপিল দেবদের সঙ্গে সাকিবের নাম উচ্চারণ করতে শুরু করেছেন। উপায়ও নেই। কী করেননি সাকিব? অলরাউন্ডারদের সবচেয়ে এলিট ক্লাবে (এক ম্যাচে সেঞ্চুরি ও ১০ উইকেট) সাকিব নাম লিখিয়েছেন আরও তিন বছর আগে। ২০১৪ সালে খুলনায় জিম্বাবুয়ের বিপক্ষে ১০ উইকেটের পাশাপাশি ১২৪ রানের ইনিংসও খেলেছিলেন তিনি।

যে কীর্তি আছে কেবল ইয়ান বোথাম, ইমরান খান ও অ্যালান ডেভিডসনের। টেস্টখেলুড়ে সব দেশের বিপক্ষে পাঁচ উইকেটের মালিক হয়েছেন তিনি মিরপুর টেস্টের প্রথম দিন। যে তালিকায় ছিলেন শুধু মুত্তিয়া মুরালিধরন, ডেল স্টেইন ও রঙ্গনা হেরাথ। অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ইনিংসেও পাঁচ উইকেট নিয়ে অলরাউন্ডারদের আরও একটি বিরল তালিকায় নাম লিখিয়েছেন তিনি। একাধিকবার এক টেস্টে হাফসেঞ্চুরি ও ১০ উইকেট নেওয়া ষষ্ঠ ক্রিকেটার সাকিব আল হাসান। কিংবদন্তি অলরাউন্ডারদের মধ্যে কেবল রিচার্ড হ্যাডলি তিনবার এমন কৃতিত্ব দেখিয়েছেন। আর পঞ্চাশতম টেস্টে ১০ উইকেট ও হাফসেঞ্চুরি নেই আর কারও।
বাংলাদেশের একমাত্র ক্রিকেটার সাকিব, যিনি কি-না দুবার ১০ উইকেট নিয়েছেন। দেশের পক্ষে সর্বোচ্চ ১৭ বার পাঁচ উইকেটও নিয়েছেন বাঁহাতি এ স্পিনার। অলরাউন্ডারদের মধ্যে খুব কমই আছেন, যারা কি-না নিয়মিতই ব্যাট হাতে বড় ইনিংস খেলেন। সাকিব এখানে ব্যতিক্রম। নিয়মিত উইকেট নেওয়ার পাশাপাশি ব্যাট হাতেও ভীষণ ধারাবাহিক তিনি। পঞ্চাশ টেস্টে তার সেঞ্চুরি পাঁচটি, হাফসেঞ্চুরি ২২টি। দেশের পক্ষে সর্বোচ্চ ২১৭ রানের ইনিংসটির মালিকও তিনি। বাংলাদেশের পক্ষে টেস্টে সর্বোচ্চ ছয়বার ম্যাচসেরার পুরস্কারও পেয়েছেন তিনি।
অস্ট্রেলিয়ার বিপক্ষে দুরন্ত পারফরম্যান্সের পর পুরো ক্রিকেটবিশ্বে ধন্য ধন্য পড়ে গেছে সাকিবকে নিয়ে। ইংল্যান্ড-অস্ট্রেলিয়ানরাও তাকে কিংবদন্তি বলা শুরু করেছে। গতকাল জয়ের পর সংবাদ সম্মেলনে সাকিবকে প্রশ্ন করা হয়েছিল, এখন তিনি নিজেকে সোবার্স, বোথাম, ইমরান, কপিলদের কাতারের একজন মনে করেন কি-না? ভীষণ বিনয়ী জবাব সাকিবের, ‘না, ওই রকম কিছু মনে হচ্ছে না। আমার কাজ যেহেতু দুইটা (ব্যাটিং-বোলিং) দিক দিয়ে আছে, চেষ্টা থাকবে দুই দিকেই সমানভাবে অবদান রাখার। দলের জয়ে অবদান রাখতে পারায় খুবই ভালো লাগছে।’ অবশ্য সাকিব নিজ মুখে না বললে কী হবে, তার কর্মই তো তাকে কিংবদন্তির কাতারে পেঁৗছে দিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here