ডেঙ্গুতে আক্রান্ত হয়ে রাবির সাবেক শিক্ষকের মৃত্যু

0
465

সারোয়ার সজীব : ডেঙ্গু আক্রান্ত হয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ইতিহাস বিভাগের সাবেক অধ্যাপক ড. শাহানারা হোসেনের মৃত্যু হয়েছে। শনিবার রাত ৯টায় রাজধানী ঢাকার স্কয়ার হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বিভাগের সহকর্মী অধ্যাপক ড. আবুল কাশেমের ফেইসবুক অ্যাকাউন্টে দেয়া পোস্টে এই তথ্য জানা যায়।
বিভাগের সভাপতি অধ্যাপক ড. মর্তুজা খালেদ জানান, বার্ধক্য জনিত রোগে দীর্ঘদিন ধরে ভূগছিলেন অধ্যাপক ড. শাহানারা। গত মাসের শুরুতে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে তিনি হাসপাতালে ভর্তি হন। চিকিৎসকরা তার বার্ধক্যের কারণে ডেঙ্গুর চিকিৎসা দিতে পারছিলেন না। শনিবার সন্ধ্যায় তার শারীরিক অবস্থার অবনতি ঘটে। এরপর রাত ৯টায় তিনি মৃত্যু বরণ করেন।
তিনি বলেন, সোমবার সকাল এগারোটায় ড. শাহানারার স্মরণে একটি শোক সভার আয়োজন করেছে ইতিহাস বিভাগ।
অধ্যাপক ড. আবুল কাশেমের ফেইসবুক পোস্ট থেকে জানা যায়, ড. শাহানারা হোসেন ১৯৩৭ সালের ১ এপ্রিল ব্রাহ্মণবাড়িয়ায় জন্মগ্রহণ করেন। দেশের শীর্ষস্থানীয় নারী ইতিহাসবিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে অনার্স ও মাস্টার্স শেষে লন্ডন বিশ্ববিদ্যালয়ের সোয়াস থেকে এমএ এবং ১৯৬৫ সালে পিএইচডি সম্পন্ন করেন।
তিনি ১৯৬০ সালে রাবির ইতিহাস বিভাগে যোগদান করেন। ড. শাহানারা বিভাগীয় সভাপতি, সিনেট ও সিন্ডিকেট সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন। ড. শাহানারা হোসেন রাবি মন্নুজান হলের প্রথম প্রভোস্ট। তিনি রাবি থেকে প্রথম ইউজিসি অধ্যাপক হবার গৌরব অর্জন করেন। তাঁর স্বামী প্রখ্যাত ইতিহাসবিদ প্রফেসর ড. এবিএম হোসেন রাবির প্রথম ইমেরিটাস প্রফেসর।
প্রাচীন বাংলার ইতিহাস নিয়ে বাংলাদেশে প্রথম তিনিই বিশেষত্ব অর্জন করেন। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে বাংলা একাডেমি থেকে শাহানারা হোসেনের আত্মজীবনী বেলা শেষের পাঁচালি প্রকাশ করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here