ড. কামাল-বি. চৌধুরীর নেতৃত্বে জাতীয় ঐক্যে ঐকমত্য

0
825

নিজস্ব প্রতিবেদক : গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন ও বিকল্পধারার প্রেসিডেন্ট ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বে জাতীয় ঐক্য গঠনে একমত হয়েছেন কয়েকটি রাজনৈতিক দলের নেতারা।

মঙ্গলবার রাতে ঢাকার বেইলি রোডে গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনের বাসায় ‘জাতীয় ঐক্য’র বিষয়ে বৈঠক শেষে সাংবাদিকদের সাবেক রাষ্ট্রপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী এ কথা জানান।

এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বলেন, ‘জাতির এই ক্রান্তিলগ্নে এক সঙ্গে আমরা কাজ করার সিদ্ধান্ত নিয়েছি। এই লক্ষ্যে একটি সাব-কমিটি গঠন করা হয়েছে। তাঁরা পরবর্তী কর্মসূচি বিষয়ে জানাবে। তবে বৈঠকে বিএনপির বিষয়ে কোনো আলোচনা হয়নি।’

এ সময় বৈঠকে উপস্থিত এক নেতা বলেন, আগামী ২২ সেপ্টেম্বর তারা সমাবেশ করবেন।

চার সদস্যের কমিটির সদস্যরা হলেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, নাগরিক ঐক্যের নেতা জাহিদুর রহমান, গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু, বিকল্পধারা মহাসচিব আবদুল মান্নান।

এর আগে রাত আটটার দিকে ড. কামাল হোসেনের বাসায় ‘জাতীয় ঐক্য’ গড়ার লক্ষ্যে বৈঠকে বসেন যুক্তফ্রন্ট ও গণফোরামের নেতারা। তাঁদের সঙ্গে ছিলেন ডা. জাফরুল্লাহ। বৈঠকে ড. কামাল হোসেন এবং যুক্তফ্রন্টের তিন দল বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, মহাসচিব আবদুল মান্নান, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না উপস্থিত ছিলেন। এছাড়া আ স ম আবদুর রবের স্ত্রী তানিয়া রব, জেএসডির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, বিকল্প ধারার মহাসচিব আবদুল মান্নান, যুগ্ম মহাসচিব মাহি বি চৌধুরী, সহ সভাপতি শাহ আহমেদ বাদল, জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্য সচিব আ ব ম মোস্তফা আমিন, ডাকসুর সাবেক ভিপি সুলতান মুহম্মদ মনসুর আহমেদ, গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু উপস্থিত ছিলেন।

গত বছরের ডিসেম্বরে যুক্তফ্রন্ট গঠন করেন বি চৌধুরী, রব ও মান্না। এরপর এই জোটে কামাল হোসেনের গণফোরাম এবং আবদুল কাদের সিদ্দিকীর কৃষক, শ্রমিক, জনতা লীগকে যুক্ত করার চেষ্টায় রয়েছেন যুক্তফ্রন্ট নেতারা।

এরমধ্যে গত ২০ আগস্ট বিকল্পধারা মহাসচিব মান্নানের গুলশানের বাড়িতে গণফোরামের নেতারা যান। এরপর যুক্তফ্রন্টের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই জোটে গণফোরামও যোগ দিচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here