তথ্য গোপনের সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে হবে

0
273

নিজস্ব প্রতিবেদক : তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার বলেছেন, তথ্য গোপনের সংস্কৃতি থেকে বেরিয়ে এসে সবার জন্য তথ্যের দ্বার উন্মুক্ত করতে হবে। সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকান্ডের বিবরণ জনগণের জানার অধিকার রয়েছে। বাক স্বাধীনতা মৌলিক অধিকার হিসেবে সর্বজনবিদিত এবং তথ্য অধিকারের সঙ্গে বাক স্বাধীনতার নিবিড় সম্পর্ক বিদ্যমান। সংবিধানের ৩৯ অনুচ্ছেদে প্রত্যেক নাগরিককে বাক ও ভাব প্রকাশের অধিকার নিশ্চিত প্রদান করা হয়েছে। সে অনুযায়ী জনগণের তথ্য জানার অধিকারকে মৌলিক অধিকার হিসেবে গণ্য করার অবকাশ রয়েছে।
রোববার বেলা সাড়ে ১১টায় যশোর সার্কিট হাউস সভাকক্ষে এমআরডিআইয়ের উদ্যোগে প্রকল্প অবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
তথ্য এবং সেবার সরবরাহ-চাহিদার ধারাবাহিকতাকে সচল রেখে সরকারি সেবামূলক প্রতিষ্ঠান সমূহের স্বচ্ছতা এবং জবাবদিহিতা বৃদ্ধিতে ম্যানেজমেন্ট এন্ড রিসোর্স ডেভলপমেন্ট (এমআরডিআই) বাস্তবায়ন করছে বেটার গভর্নেন্স ফর বেটার সার্ভিস ( বিজিবিএস) প্রকল্প। সভায় জেলা প্রশাসক ও তার দপ্তরের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা এবং সকল উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং তাদের দপ্তরের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তাগণের সাথে প্রকল্প অবহিতকরণের লক্ষে প্রকল্প পরিচতি সভার আয়োজন করে এমআরডিআই। সভায় স্বাগত বক্তৃতা করেন দৈনিক গ্রামের কাগজের সম্পাদক ও এমআরডিআইয়ের খুলনা বিভাগীয় সমন্বয়কারী মবিনুল ইসলাম মবিন। সভায় বিশেষ অতিথির বক্তব্যে যশোর জেলা প্রশাসক আব্দুল আওয়াল বলেন, এক সময় তথ্য পাওয়া তথ্য প্রদানকারীর মর্জির উপর নির্ভরশীল ছিল। তথ্য অধিকার আইন সে ধারণা বদলে দিয়ে নাগরিকের অধিকার প্রতিষ্ঠা করেছে। জনগণ তথ্য চাইলে তথ্য দিতে হবে এ মানসিকতা ক্রমান্বয়ে গড়ে উঠছে।
সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হুসাইন শওকত, সদর উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ ইব্রাহীম, অভয়নগর উপজেলা নির্বাহী অফিসার শাহীনুজ্জামান, বাঘারপাড়া উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান,চৌগাছা উপজেলা নির্বাহী অফিসার মারুফুল আলম, ঝিকরগাছা উপজেলা নির্বাহী অফিসার জাহিদুল ইসলাম, শার্শা উপজেলা নির্বাহী অফিসার পুলক কুমার মন্ডল, কেশবপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এনামুল হক, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নুরুল ইসলামসহ প্রতিটি উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিসের দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
সভায় অন্যান্যের মধ্যে এমআরডিআইয়ের প্রজেক্ট কো-অর্ডিনেটর রহমাতুল আলম, ট্রেনিং এন্ড ডকুমেন্টশন অফিসার রোকসানা মিতু, ফিল্ড এন্টারভেনশন কো-অর্ডিনেটর এসএম আরিফুজ্জামান ও প্রজেক্ট ফ্যাসিলেটেটর মুরশিদা খাতুন উপস্থিত ছিলেন।

নিখোঁজের ১৩ বছর পর পরিবারে ফিরলো নাঈম
যশোর অফিস
নিখোঁজের ১৩ বছর পর মা বাবার সন্ধান পেলো বাকপ্রতিবন্ধী কিশোর নাঈম হাসান। মা-বাবা সন্তানকে ফিরে পেয়ে খুশি। সবার চোখে মুখে খুশির ঝিলিক। মাকে কাছে পেয়ে আড়ষ্ট কণ্ঠে নাঈম বলেছিলো, মা, বাড়ি যাবোৃ। মায়ের কাছে ঘুমাবো। বাড়ি গিয়ে মাঠে যাবো। ছাগলের জন্য ঘাস কাটবো।’
রোববার বেলা সাড়ে ১১টার দিকে যশোর সার্কিট হাউস চত্বরে বাবা মা ও সন্তানে অন্যরকম অভিব্যক্তিতে আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়।
মাগুরার আদালতের নির্দেশ যশোরের জেলা প্রশাসক আবদুল আওয়াল কিশোর নাঈমকে তার বাবা মায়ের হাতে তুলে দেন। এ সময় সমাজসেবা অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
রাজবাড়ীর পাংশা উপজেলার সুবর্ণখোলা গ্রামের ওমর আলী বিশ্বাস ও আছিয়া বেগম দম্পতির ছেলে নাঈম হাসান।
২০০৭ সালের ১৪ মে মাগুরার তৎকালীন প্রথম শ্রেণির আদালতের নির্দেশে তাকে যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রে পাঠানো হয়। দীর্ঘদিন ধরে এখানেই ছিলেন নাঈম। চলতি বছরের ২৯ এপ্রিল মাগুরার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের নির্দেশে নাঈম হাসানকে তার পরিবারে ফিরিয়ে দেওয়া হলো।
নাঈমের মা আছিয়া বেগম বলেন, ঢাকার মোহাম্মদপুর বসবাস করতাম। ২০০৬ সালের ৮ এপ্রিল নাঈম সেখান থেকে হারিয়ে যায়। এরপর অনেক জায়গায় তাকে খুঁজেছি। থানায় জিডি করেছিলাম। কিন্তু কোথাও সন্ধান পাইনি। এক মাস আগে আমাদের বাড়ির পাশের একজন আনসার সদস্য যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে বদলি হয়ে এসেছে। তিনি নাঈমকে দেখে আমাদের সন্ধান দেন। এরপর এখানে এসে তাকে চিনতে পেরেছি। কর্মকর্তাদের জানালে, তারা প্রমাণপত্র দিতে বলে। এরপর জন্মসনদ, চেয়ারম্যানের প্রত্যায়নপত্র জমা দিয়েছি। আদালতের নির্দেশে ছেলেকে ফিরে পেলাম। খুব খুশি হয়েছি। সবাইকে ধন্যবাদ জানাচ্ছি।
নাঈমের বাবা ওমর আলী বিশ্বাস বলেন, আমার চার ছেলে মেয়ে। নাঈম মেঝ। ওকে ফিরে পেয়ে আমরা খুব খুশি। সবাইকে ধন্যবাদ জানাচ্ছি।
যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের সহকারী পরিচালক আবদুল্লাহ আল মাসুদ বলেন, ২০০৬ সালের ৮এপ্রিল ঢাকার মোহাম্মদপুর থেকে নিখোঁজ হয় ৭ বছর বয়সী বাকপ্রতিবন্ধী নাঈম। ২০০৭ সালের মে মাসে মাগুরার শ্রীপুর থেকে উদ্ধার হয় সে। ওই বছরের ১৪ মে মাগুরার তৎকালীন প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেটের নির্দেশে যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রে (তৎকালীন) পাঠানো হয়। ১২ বছর ধরে নাঈম এখানে ছিল। সে কথা বলে অস্পষ্ট। নিজের নাম ছাড়া পরিচয় বলতে পারতো না। সে খুব চঞ্চল। এক মাস আগে কেন্দ্রের এক আনসারের মাধ্যমে তার পরিবারের সন্ধান মিলেছে। দীর্ঘদিন পরে হলেও তাকে পরিবারে ফিরিয়ে দিতে পারলাম। এটা খুবই আনন্দের।
যশোরের জেলা প্রশাসক আবদুল আওয়াল বলেন, দীর্ঘদিন পর শিশু নাঈম তার পরিবার ফিরে পেয়েছে। তারা খুবই আনন্দিত। তাদেরকে মিলিত করতে পারায়, আমারও খুশি। নাঈম ভাল থাকুক, এটাই প্রত্যাশা করি।
অনুষ্ঠানে নাঈমের বাবা মায়ের হাতে দশ হাজার টাকা তুলে দেওয়া হয়।
এসময় আরও উপস্থিত ছিলেন সমাজসেবা অধিদপ্তর যশোরের উপ-পরিচালক অসিত কুমার সাহা, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, জেলা সমাজসেবা অফিসের সহকারী পরিচালক আসাদুল ইসলাম, প্রবেশন অফিসার মাসুম বিল্লাহ, যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের সাইকো সোস্যাল কাউন্সেলর মুশফিকুর রহমান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here