তাপদাহে পুড়ছে ইউরোপ, ‘রেড অ্যালার্ট’ জারি

0
260

ম্যাগপাই নিউজ ডেস্ক : বিশ্ব উষ্ণায়নের চরম প্রভাবে ইউরোপের প্রতিটি অঞ্চল অসহনীয় গরমের মধ্য দিয়ে পার করছে। ইতোমধ্যে তাপদাহের কারণে মানুষের প্রাণহানির খবরও পাওয়া যাচ্ছে। এছাড়া হিট স্ট্রোকে আক্রান্ত হওয়ার ঘটনাও প্রকাশ্যে আসছে।

ফ্রান্সের রাষ্ট্রীয় আবহাওয়া সংস্থা জানায়, শুক্রবার ফ্রান্সের দক্ষিণাঞ্চলের শহর গ্যালারগস-লি-মনটাক্সে বিকেল ৪ টা ২০ মিনিটে রেকর্ড করা হয়েছে ইতিহাসের সর্বোচ্চ ৪৫.৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, এটিই হচ্ছে এ যাবতকালে ফ্রান্সের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ।
আবহাওয়াবিদ ইতিনি কাপিকান বলেন, এবার প্রথমবারের মতো তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়াল। যা অস্বাভাবিক।

এর আগে ২০০৩ সালে ফ্রান্সে সর্বোচ্চ তাপমাত্রা ৪১.৫ ডিগ্রি ছিল এবং সে সময়ে তীব্র দাবদাহে একমাসে প্রায় ১৫ হাজার মানুষের মৃত্যু হয়েছিল।

তীব্র এই গরমে ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী এগনেস বুজইয়ান সতর্ক করে দিয়ে বলেন, সবাই এখন ঝুঁকিতে আছে। ফ্রান্সের আবহাওয়া অফিস ইতোমধ্যে চারটি জায়গায় ‘রেড অ্যালার্ট’ জারি করেছে এবং প্রায় পুরো ফ্রান্স জুড়েই দ্বিতীয় সর্বোচ্চ সতর্কতা অরেঞ্জ অ্যালার্ট জারি আছে।

রেডিও, টেলিভিশনসহ অন্যান্য প্রচারমাধ্যমগুলোতে নানাভাবে সাধারণ মানুষকে সতর্ক করা হচ্ছে।

ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বারবার প্রচার চালানো হচ্ছে এই অতিরিক্ত গরমে কী কী করা উচিত। গরমে যতটা সম্ভব বাইরে না বেরোনোই উচিত মনে করে নির্দেশনা দেওয়া হচ্ছে। প্রশাসনের পক্ষ থেকে সকলকে পানীয় ও সানস্ক্রিন সঙ্গে রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

এ বছর জুনে ফ্রান্সসহ জার্মানি, পোল্যান্ড, ইতালি, স্পেন এবং চেক প্রজাতন্ত্র তাপমাত্রা আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। তীব্র এ গরমে জনজীবন বিপর্যস্ত হয়ে উঠেছে। অতিষ্ট হয়ে উঠছে স্থানীয় অধিবাসীসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ইউরোপে আসা পর্যটকেরা।

গরমে ইতালির রাজধানী রোমসহ কয়েকটি শহরে সর্বোচ্চ তাপমাত্রার পূর্বাভাস দেওয়া হয়েছে এবং ১৬ টি শহরে তাপমাত্রা জরুরি অবস্থার পর্যায়ে পৌঁছে, স্পেনের কাতালুনিয়াতে গত ২০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ দাবানলে বিস্তীর্ণ বনাঞ্চল পুড়ে ছাই হয়ে যাচ্ছে। দেশটির আটটি প্রদেশে রেড অ্যালার্ট জারি হয়েছে বলে খবর পাওয়া গেছে।

আবহাওয়াবিদরা বলছেন, বিশ্বের তৃতীয় বৃহত্তম মরুভূমি সাহারার গরম হাওয়ার জন্যই আগে ভাগেই গ্রীষ্মের রুদ্ররূপ দেখতে হচ্ছে ইউরোপকে।

গরমের কারণে ফ্রান্সের অধিকাংশ স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। ২৭ ও ২৮ জুনের চলমান BAC পরীক্ষা বাতিল করা হয়েছে। নগরবাসীকে স্বস্তি দিতে বিভিন্ন স্থানে অস্থায়ী ঝর্ণা বসানো হয়েছে। প্যারিসের বড় ট্রেন স্টেশনগুলোতে যাত্রীদের জন্য বিনামূল্যে পাণীয় জল বিতরণ করা হচ্ছে এবং শিশু ও বয়স্কদের মত ঝুঁকিপূর্ণ ব্যক্তির জন্য বিশেষ স্বাস্থ্য সেবার পরিকল্পনা করা হয়েছে।

ফ্রান্সের সরকারি পুলগুলো জনসাধারণের জন্য খুলে দেওয়া হয়েছে। এই সময়ে সুইমিং পুলগুলোতে কোথাও তিলধারণের স্থান নেই।

প্রশাসনের পক্ষ থেকে দুপুর ১২টা থেকে ২ টার মধ্যে জগিং না করার পরামর্শ দেওয়া হয়েছে। অভিভাবকদের পরামর্শ দেওয়া হচ্ছে, তারা যেন কোনো ভাবেই বাচ্চাদের বন্ধ গাড়িতে রেখে কোথাও না যান।

গরমে প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছে না ইউরোপের অধিবাসীরা। এতে ফ্রান্সের ক্যাফে-বার গুলো অনেকটা ক্রেতাহীন অলস সময় পার করছে।

স্পেনে শুক্রবার হিটস্ট্রোকে ১৭ বছরের এক কিশোর ও ৮০ বছরের এক বৃদ্ধ এবং জার্মানিতে চার জনের মৃত্যুর খবর পাওয়া গেছে ।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ অবশ্য এই পরিস্থিতির জন্য বিশ্ব উষ্ণায়নকেই দায়ী করেছেন। তার বক্তব্য, পরবর্তী পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে আমাদের জীবনধারায় বদল আনতে হবে। কাজের পদ্ধতি, ধরন সব কিছু বদলাতে হবে।’

আবহাওয়াবিদরা বলছেন, প্রায়ই প্রতিবছরই তাপমাত্রা রেকর্ড ছাড়িয়ে যাওয়ায় গ্রিন হাউস গ্যাস নিঃসরণ ও জলবায়ু পরিবর্তনের মতো বিষয় সবাইকে আবারও ভাবিয়ে তুলছে। আগামী বছরগুলোতে তাপমাত্রা আরও বাড়তে পারে বলে আশঙ্কা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here