দীর্ঘ ১৫ বছর পর রোবাবার বাঘারপাড়ায় আওয়ামীলীগের ত্রি-বার্ষিকী সম্মেলন

0
321

নিজস্ব প্রতিবেদক ঃ দীর্ঘ ১৫ বছর পর বাঘারপাড়া উপজেলা আওয়ামীলীগের ত্রি-বার্ষিকী সম্মেলন হতে যাচ্ছে। কাউন্সিলকে ঘিরে পদ প্রত্যাশিদের তোরণ, ব্যানার, বর্ণিল আলোকসজ্জ্বা আর ফেস্টেুনে পাল্টে গেছে উপজেলা সদরের চিত্র। বর্নাঢ্য আয়োজনে কেন্দ্রীয় নেতাদের দৃষ্টি আকর্ষনের অপেক্ষা,উপজেলার তৃণমুল নেতাদের।আগামীকাল ১৭ই নভেম্বর ২০১৯ইং।উপজেলা কমিটির গুরুত্বপূর্ণ পদ দেখতে চেয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার চালাচ্ছেন কর্মী-সমর্থকরা। প্রার্থীরা গুরুত্বপূর্ণ পদ পাবার আশায় দৌড়াচ্ছেন কেন্দ্র থেকে জেলা পর্যন্ত। যদি নির্বাচন হয়, এমন শংকায় দুই একজনের পাশাপাশি সকলে তৃণমুলেও যোগাযোগ রক্ষা করে চলছেন। এই সম্মেলনে সভাপতি পদে প্রার্থী হচ্ছেন প্রবীণ রাজনীতিবিদ, তৃনমুল থেকে বেড়ে উঠা নেতৃত্ব মুজিব আদর্শে সৈনিক, বর্তমান উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও সংসদ সদস্য রনজিত রায়। একই পদে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক উপজেলা আওয়ামীলীগের সাবেক সাধারন সম্পাদক বীরমুক্তিযোদ্ধা হাজী সোলায়মান হোসেন বিশ্বাস,উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি আতিয়ার রহমান সরদার ও দোহাকুলা ইউপি চেয়ারম্যান মোতালেব তরফদার ।
বাঘারপাড়া উপজেলা আওয়ামীলীগের ত্রি-বার্ষিকী সম্মেলন ঘিরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ও এলাকায় গুঞ্জন চলছে।সাধারন সম্পাদক পদে লড়তে চান একাধিক প্রার্থী।এ পদে লড়তে চান উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক ও সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার হাসান আলী,যুবলীগের সাবেক সভাপতি ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুর রউফ মোল্ল্যা,বাঘারপাড়া উপজেলা যুবলীগের সাবেক আহবায়ক ও জেলা আওয়ামীলীগের সদস্য অধ্যক্ষ আজগর আলী,পৌর আওয়ামীলীগের আহবায়ক ও পৌরমেয়র কামরুজ্জামান বাচ্চ,ু জেলা পরিষদের সদস্য ও বঙ্গবন্ধু টেক্সটাইল ই›িজনিয়ার এসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট ই›িজনিয়ার বিপুল ফারাজি,উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক প্রভাষক নজরুল ইসলাম,জহুরপুর ইউপি চেয়ারম্যান দিলু পাটোয়ারী, উপজেলা যুবলীগের সাবেক সাধারন সম্পাদক নজরুল ইসলাম ।
দীর্ঘদিন পর আওয়ামী লীগের সম্মেলনকে ঘিরে তৃনমুল নেতাকর্মীদের মধ্যে রয়েছে আনন্দ-উচ্ছ্বাস এবং পদপ্রত্যাশীদের চলছে দৌড়ঝাঁপ।আওয়ামীলীগের ত্রি-বার্ষিকী সম্মেলন ঘিরে বাঘারপাড়া উপজেলা আওয়ামীলীগের রাজনীতিতে শুরু হয়েছে এক নতুন মেরুকরন। বিভিন্ন মহলে শোনা যাচ্ছে যে তৃনমুল থেকে বেড়ে উঠা উপজেলা আওয়ামীলীগের সভাপতি প্রার্থী রনজিত কুমার রায়ের বিকল্প প্রার্থী হওয়া কঠিন। রাজনৈতিক বিশ্লেষকদের ধারনা, সভাপতি পদে রনজিত কুমার রায়ের প্রতিপক্ষে অবস্থান করা সম্ভব নয়।
একই পদে অপর প্রার্থী হচ্ছেন উপজেলা আওয়ামীলীগের সাবেক সাধারন সম্পাদক বীরমুক্তিযোদ্ধা হাজী সোলায়মান হোসেন বিশ্বাস।বাঘারপাড়া থানা ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি সোলাইমান হোসেন বিশ্বাস ’৭৪ সালে বাঘারপাড়া থানা আওয়ামীলীগের প্রচার সম্পাদক নির্বাচিত হন। বাঘারপাড়া উপজেলা আওয়ামীলীগের দুই মেয়াদে নির্বাচিত সাবেক সাধারন সম্পাদক। সভাপতি পদে অপর প্রার্থী হচ্ছেন বাঘারপাড়া উপজেলা আওয়ামীলীগের বর্তমান কমিটির সিনিয়র সহ সভাপতি ধলগ্রাম ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আতিয়ার রহমান সরদার। র্দীঘদিন ধরে তিনি নাজমুল ইসলাম কাজলের সাথে গ্রুপ রাজনীতিতে নেতৃত্ব দিচ্ছেন। অপর প্রার্থী হচ্ছেন দোহাকুলা ইউপি চেয়ারম্যান মোতালেব তরফদার ।
সম্মেলনে পদপ্রত্যাশীদের মধ্যে সভাপতি ও সাধারন সম্পাদক পদপ্রার্থী হিসাবে অনেকে থাকলেও এর ভিতরে সম্পাদক পদের সবচেয়ে বেশী সংখ্যক প্রার্থী।সাধারন সম্পাদক পদে আলোচনায় রয়েছেন পাচঁজন প্রার্থী।প্রার্থীদের মধ্যে জোরেশোরে শোনা যাচ্ছে উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক ও সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার হাসান আলী,যুবলীগের সাবেক সভাপতি ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুর রউফ মোল্ল্যা, জেলা আওয়ামীলীগের সদস্য অধ্যক্ষ আজগর আলী,পৌর আওয়ামীলীগের আহবায়ক ও পৌরমেয়র কামরুজ্জামান বাচ্চু ও জেলা পরিষদের সদস্য ই›িজনিয়ার বিপুল ফারাজির নাম।
আলাপ হয়, বর্তমান বাঘারপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি রনজিত রায়ের সঙ্গে তিনি বলেন, “আমি ছাত্রলীগের ক্ষুদেকর্মী ছিলাম।দলের তৃনমুল নেতাকর্মীরাই আমাকে নেতা বানিয়েছে, ইউনিয়ন রাজনীতি থেকে আজ উপজেলা আওয়ামীলীগের সভাপতি দায়িত্ব পালন করছি।তৃনমূলের নেতাকর্মীরা আমায় তৃতীয় মেয়াদে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত করেছে।একমাত্র তৃণমূল কর্মী নেতাদের মূল্যায়নের কারণে, আমি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে বুকে লালন করে এবং জননেত্রী শেখ হাসিনার নির্দেশনাকে মেনে চলেই আজ বাঘারপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি দায়িত্ব পালন করে যাচ্ছি।আওয়ামীলীগের ত্রি-বার্ষিকী সম্মেলনে তৃনমূলের সকলস্তরের নেতাকর্মীর মতামতের ভিত্তিতে একটি সুন্দর কমিটি উপহার দিতে চাই। যাতে তৃনমূলের নেতাকর্মীর ইচ্ছার প্রতিফলন হয়। ”
অপরদিকে সাধারন সম্পাদক পদে প্রার্থী উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীরমুক্তিযোদ্ধা হাসান আলী। ৫ম উপজেলা পরিষদ নির্বাচনে তিনি চেয়ারম্যান পদে দলীয় প্রতীক নৌকার প্রার্থী হয়ে পরাজিত হন। এ কারণে হাসান আলীর ঘনিষ্টজনরা মনে করেন দল তাকে অবশ্যই সম্মান জানিয়ে সাধারণ সম্পাদকের চেয়ারে আনবেন।
একই পদে অপর প্রার্থী হচ্ছেন যুবলীগের সাবেক সভাপতি ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুর রউফ মোল্ল্যা।বর্নাঢ্যময় রাজনৈতিক জিবনে ১৯৯১ সালে বিএনপির শাসনামলে রাজনীতির মাঠে সরব উপস্থিতির কারনে রাজনৈতিক প্রতিপক্ষের রোষানলে পড়তে হয় তাকে। অসহযোগ আন্দোলনে আব্দুর রউফের ভূমিকা ছিল চোখে পড়ার মতো। তার নেতৃতে¦ যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা সংগঠিত হয়ে মিছিল-মিটিংয়ের মাধ্যমে বাঘারপাড়ার রাজনীতির মাঠ দখল করে রাখতো।যে কারনে তাঁর ওপর হামলা হয় একাধিকবার।প্রতিপক্ষের দায়ের করা মামলায় জেলও খাটেন তিনি। তবুও মাঠ ছাড়েননি সাহসী এ নেতা। ২০০২ সালে বাঘারপাড়া পৌরসভা গঠন হলে সর্বোচ্চ ভোট পেয়ে কমিশনার (বর্তমান কাউন্সিলর) নির্বাচিত হন তিনি। এরপর ২০০৮ ও ২০১৮ সালে উপজেলা পরিষদ নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন আব্দুর রউফ। ২০১৪ সালে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামীলীগের মনোনয়ন পান তিনি। তবে দলীয় গ্রুপিংয়ের কারনে হারতে হয় সামান্য ভোটের ব্যবধানে।তবে মাঠ ছাড়েননি তিনি।পরিক্ষিত ও পরিশ্রমী রাজনীতিক আব্দুর রউফ মোল্যা বেশীরভাগ সময় পার করেন রাজনৈতিক কর্মকান্ডের মধ্যদিয়ে। অপর প্রার্থী হচ্ছেন জেলা আওয়ামীলীগের সদস্য অধ্যক্ষ আজগর আলী।বর্তমান বাঘারপাড়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জুলফিক্কার আলী জুলাইয়ের ছোট ভাই।দীর্ঘদিন তৃণমূলের নেতাকর্মীর সাথে সংযোগ রক্ষা করে চলেছেন। সাধারন সম্পাদক পদে প্রার্থী পৌর আওয়ামীলীগের আহবায়ক ও পৌরমেয়র কামরুজ্জামান বাচ্চু বলেন, ”তৃনমূলের নেতাকর্মীদের সাথে আমার আত্মিক সম্পর্ক রয়েছে।সুখে-দুঃখে সবসময় কর্মীদের পাশে রয়েছি।কেন্দ্রীয় নেতা ও উপজেলার তৃনমূলের নেতাকর্মীর প্রতি আমার দৃঢ় আস্থা ও বিশ্বাস রয়েছে।আশাকরি বাঘারপাড়া রাজনীতির বাস্তবতা ও সাধারন কর্মীদের মতামতের গুরুত্বে একটি ফলপ্রসূ কমিটি গঠন হবে। তৃনমূলের নেতাকর্মীর সিদ্ধান্তই চুড়ান্ত।’ আরেক প্রার্থী বাঘারপাড়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদকের পদে পরিচিতমুখ প্রকৌশলী আশরাফুল কবীর বিপুল ফারাজি। ক্লিন ইমেজের এ নেতা জেলা পরিষদের নির্বাচনে বাজিমাত করে বিপুল ফারাজি নিজেকে আলোচনায় নিয়ে আসেন। প্রতিদ্বন্ধীদের ব্যাপক ব্যবধানে হারিয়ে জেলা পরিষদের সদস্য নির্বাচিত হন।
এদিকে বাঘারপাড়া উপজেলা আওয়ামী লীগের সম্মেলন উপলক্ষে বাঘারপাড়ার জনসাধারণ ও নেতা কর্মীদের মুখে চলছে কে হচ্ছেন সভাপতি এবং কে হচ্ছেন সাধারণ সম্পাদক এ যেন একেবারে জাতীয় নির্বাচনের মতোই উৎসব মুখর পরিবেশ। তৃনমূলের নেতাকর্মীরা অপেক্ষার প্রহর গুনছেন।