দুধ দিয়ে ধুয়ে ‘পবিত্র’ করা হলো কেশবপুর আওয়ামীলীগের ছয় অফিস

0
374

স্টাফ রিপোর্টার : যশোর-৬ কেশবপুর আসনের প্রয়াত এমপি ও সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক সমর্থিত ছাত্রলীগের নেতাদের দখলে থাকা রাজনৈতিক কার্যালয়গুলো ‘দখলমুক্ত’ করে দুধ দিয়ে ধুয়ে পুতঃপবিত্র করা হয়েছে।
ছয়টি কার্যালয় ধুতে ৪৯ লিটার গরুর দুধ ব্যবহার করা হয়। এসব কার্যালয়ের একটি থেকে দেশীয় ধারালো অস্ত্র এবং ফেনসিডিলের বোতলও উদ্ধার করে পুলিশ।
আজ দুপুরে পৃথকভাবে এ অভিযান চালায় স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মী ও পুলিশ। উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি রাবেয়া ইকবাল জানান, আওয়ামী লীগ সরকারের সাবেক শিক্ষামন্ত্রী এএসএইচকে সাদেকের মৃত্যুর পর তার সহধর্মিনী ইসমাত আরা সাদেক ২০১৪ সালের কেশবপুর আসন থেকে নির্বাচিত হন। এরপর তিনি সরকারের জনপ্রশাসন প্রতিমন্ত্রীও হন। তার ছত্রছায়ায় থাকা ছাত্রলীগের কিছু সন্ত্রাসী নেতাকর্মী ‘হাতুড়ি’ ও ‘গামছা বাহিনী’ নামে পরিচিতি লাভ করে। তারা উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ের নিচে কৃষকলীগের অফিসটি দখলে নিয়ে মাছের ঘের দখল, মাদক ব্যবসা ও সেবন, চাঁদাবাজির মতো কাজ করতেন।
গত ২১ জানুয়ারি ইসমাতের মৃত্যুতে কেশবপুর আসনটি শূন্য হয়। এরপর গত ১৫ ফেব্রুয়ারি জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদারকে যশোর-৬ (কেশবপুর) সংসদীয় আসনের উপ-নির্বাচনে দলীয় প্রার্থী করায় গা-ঢাকা দেন কথিত হাতুড়ি বাহিনী ও গামছা বাহিনীর সদস্যরা।
তিনি আরো বলেন, মঙ্গলবার দুপুরে পুলিশের উপস্থিতিতে হাতুড়ি বাহিনীর দখলে থাকা কক্ষটি খুলে ধোয়া-মোছার উদ্যোগ নেওয়া হয়। এ সময় পুলিশ কক্ষটি থেকে ওই বাহিনীর ব্যবহৃত দুটি ধারালো বেকি, চারটি তলোয়ার, একটি কিরিচ ও ফেনসিডিলের সাতটি বোতল উদ্ধার করে। এরপর উপজেলা মহিলা আওয়ামী লীগ গরুর দুধ দিয়ে কক্ষটি ধুয়ে মুছে ফেলে। পর্যায়ক্রমে তাদের দখলে থাকা বিভিন্ন ইউনিয়ন আওয়ামী লীগের কার্যালয়ও দুধ দিয়ে ধুয়ে পুতঃপবিত্র করেছেন স্থানীয় আওয়ামী লীগ নেতারা। এর মধ্যে উপজেলা কৃষকলীগের অফিস ধুতে পাঁচলিটার, গৌরিঘোনা ইউনিয়নের ভেরচিবাজার আওয়ামী লীগ কার্যালয় ধুতে দশ লিটার, পাঁজিয়া ইউনিয়নের গড়ভাঙ্গা আওয়ামী লীগ কার্যালয় ধুতে পাঁচ লিটার, কেশবপুর সদর ইউনিয়নের বালিয়াডাঙ্গা আওয়ামী লীগ কার্যালয় ধুতে চার লিটার, সুফলাকাটি ইউনিয়ন আওয়ামী লীগ কার্যালয় ধুতে ২০ লিটার ও বিদ্যানন্দকাটি ইউনিয়নের ভান্ডারখোলা আওয়ামী লীগ কার্যালয় ধুতে পাঁচ লিটার গরুর দুধ ব্যবহার করা হয়।
উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি রাবেয়া ইকবাল জানান, উপজেলা কৃষকলীগের যে অফিসটি দখলমুক্ত করে দুধ দিয়ে ধোয়া হয়েছে সেটি আজ থেকে উপজেলা মহিলা আওয়ামী লীগের কার্যালয় হিসেবে ব্যবহৃত হবে।
উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম রুহুল আমিন বলেন, ২০১৬ সালে হাতুড়ি বাহিনীর প্রধান আজিজের নেতৃত্বে উপজেলা কৃষকলীগের অফিসটি জোরপূর্বক দখল করে নেওয়া হয়। সেই থেকে তারা ওই ঘরটি তাদের ব্যক্তিগত অফিস হিসেবে ব্যবহার করে আসছিল। মঙ্গলবার কার্যালয়টি উদ্ধার করার পর সেখানে অস্ত্র দেখতে পাওয়া যায়। এরপর পুলিশকে খবর দিলে থানা পুলিশ সেগুলো উদ্ধার করে নিয়ে যায়।
তিনি অস্ত্র যারা রেখেছিল, সেই সব সন্ত্রাসীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি জানান।
এদিকে উপজেলা আওয়ামী লীগের সেক্রেটারি গোলাম মোস্তফা জানান, উপজেলা নির্বাচনের সময় আওয়ামী লীগ কার্যালয়গুলো থেকে বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমান ও দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি অপসারণ করে দলের কিছু উচ্ছৃঙ্খল নেতাকর্মী। যে কারণে আবেগের বশবর্তী হয়ে নেতাকর্মীরা কার্যালয়গুলো দুধ দিয়ে ধুয়ে ফেলেছে।
এদিকে, কেশবপুর থানার ওসি মো. সাঈদ বলেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গাজী গোলাম মোস্তফার কাছ থেকে খবর পেয়ে ছাত্রলীগের কার্যালয়ে অভিযান চালানো হয়। এসময় ঘরের সানশেডের ওপর থেকে দুটি রামদাসহ কয়েকটি ধারালো অস্ত্র ও ফেনসিডিলের খালি বোতল উদ্ধার করা হয়।