দেশের সব বোর্ড যশোর শিক্ষাবোর্ডকে মডেল হিসেবে গ্রহণ করবে : শিক্ষা সচিব

0
319

নিজস্ব প্রতিবেদক : শিক্ষা সচিব মাহবুব হোসেন বলেছেন, শিক্ষার মান উন্নয়নে যশোর শিক্ষা বোর্ডের প্রশ্নব্যাংক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এজন্য দেশের সব শিক্ষাবোর্ড যশোর শিক্ষাবোর্ডকে মডেল হিসেবে গ্রহণ করবে। সঠিকভাবে এটি প্রয়োগ হলে মানসম্মত শিক্ষাদান করা সম্ভব হবে।

যশোর শিক্ষাবোর্ডে অনলাইন প্রশ্নব্যাংকে মানসম্মত ও সৃজনশীল প্রশ্ন প্রণয়ন বিষয়ক প্রশিক্ষণে সমাপনী অনুষ্ঠানে শিক্ষা সচিব এসব কথা বলেন।আজ সোমবার শিক্ষাবোর্ডের হলরুমে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। এসময় প্রধান অতিথি মুজিববর্ষে সব শিক্ষা প্রতিষ্ঠানে কমপক্ষে ১০০টি করে গাছ লাগানোর নির্দেশ দেন।

তিনি বলেন, সৃজনশীল শিক্ষা জ্ঞানের পরিধি বাড়িয়ে দেয়। ২০৪১ সালে দেশ উন্নত রাষ্ট্রে পরিণত হবে। তাই শিক্ষার প্রতি সরকার সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে। কারণ কোন দেশের উন্নয়নের ভিত্তি নিহিত থাকে শিক্ষার মধ্যে। যেসব দেশে শিক্ষার হার যত বেশি সেসব দেশ তত উন্নত। শিক্ষা নাগরিককে দক্ষ, যোগ্য ও মানসম্মত জনসম্পদে পরিণত করে। এজন্য আমাদের মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে হবে।

তিনি আরো বলেন, মানসম্মত পাঠদান করতে শিক্ষকদের নিয়মিত চর্চার মধ্যে থাকতে হবে। শিক্ষার কোন শেষ নেই। প্রশ্নব্যাংক শিক্ষকদের জানার আগ্রহ ও আত্মবিশ্বাস বাড়িয়ে দেয়।

শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোল্লা আমীর হোসেনের সভাপতিত্বে ও উপ-সহকারি প্রকৌশলী কামাল হোসেনের সঞ্চলনায় এসব আরো বক্তব্য রাখেন শিক্ষাবোর্ডের সচিব প্রফেসর এইচআর আলী আর রেজা, পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মধাব চন্দ্র রুদ্র ও যশোর জিলা স্কুলের প্রধান শিক্ষক গোলাম আযম।