দেশের দ্বিতীয় বৃহত্তম যশোরের চামড়ার বাজারে ধস, মাথায় হাত মেীসুমী ব্যাবসায়ীদের

0
445

ডি এইচ দিলসান : লবনের মুল্য বৃদ্ধি, নগদ টাকার অভাব, ট্যানারি মালিকদের নির্ধারিত দামের চেয়ে বেশি দামে চামড়া কেনায় ধস নেমেছে দেশের দ্বিতীয় বৃহত্তম যশোরের রাজারহাট চামড়ার বাজার। বেঁধে দেয়া দামের চেয়ে বাড়তি মূল্যে চামড়া কিনে বিপাকে পড়েছেন ক্ষুদ্র ও মৌসুমি ব্যবসায়ীরা। লোকসান দিয়ে হাটে তাদের চামড়া বিক্রি করতে হচ্ছে। স্থানীয় চমড়া ব্যবসায়ীরা জানান, গতবার রাজারহাট চামড়া বাজারে ঈদ পরবর্তি প্রথম হাটে চামড়া উঠেছিল প্রায় প্রায় একলাখ পিস। সেখানে এবার উঠেছে দশ হাজার পিসেরমত।

ঈদের পরে প্রথম হাট মঙ্গলবার রাজারহাট চামড়া বাজার ঘুরে এবং ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে এ চিত্র উঠে এসেছে।

খুলনা বিভাগের সবচেয়ে বড় এবং দেশের দ্বিতীয় বৃহত্তম চামড়ার বাজার বসে যশোরের রাজারহাটে। ঈদপরবর্তি সময়ে তাই এ বাজারের দিকে নজর থাকে দেশের শীর্ষস্থানীয় চামড়া ব্যবসায়ীদের। এজন্য ঈদ পরবর্তী কয়েকটি হাটেই কোটি কোটি টাকার চামড়া বিক্রি হয়। তবে এবার তার ব্যতিক্রম ঘটেছে। মঙ্গলবার ঈদ পরবর্তী প্রথম হাট একেবারেই জমেনি। যে পরিমান চামড়া ওঠে তার ন্যায্য মূল্যও পাননি ক্ষুদ্র ব্যবসায়ীরা। তারা জানান, যে দামে তারা চামড়া কিনেছেন সে দামেও তারা তা বিক্রি করতে পারেননি।

কুয়াদা এলাকার ক্ষুদ্র ব্যবসায়ী জুলফিকার জানান, তারা ধারদেনা করে টাকা সংগ্রহ করে চামড়া কিনেছিলেন। ঈদের সময় বাজার চড়া থাকায় তারা নির্ধারিত দামের চেয়ে বেশি দামে চামড়া কিনতে বাধ্য হয়েছেন। কিন্তু কেনা দামেও চামড়া বিক্রি করতে পারছেন না। তিনি জানান, গ্রাম থেকে চামড়া সংগ্রহ করে লবণজাত ও শ্রমিক খরচ মিলিয়ে তার গরুর চামড়া কেনা পড়ে ৫০ টাকা ফুট। আর ছাগলের ৩৫ টাকা করে। কিন্তু এদিন হাটে গরুর চামড়া বিক্রি হয়েছে ৪৫ থেকে ৫০ টাকা এবং ছাগলের ৩০ থেকে ৩৫ টাকায়। এতে লোকসানের আশঙ্কায় তিনি চামড়া ফেরত নিয়ে যান।

ব্যবসায়ীরা জানান, ট্যানারি মালিকদের সিন্ডিকেটের কারণে এবার চামড়ার বাজার খারাপ। কেননা লবনের দাম চামড়ার খরচ বাড়িয়ে দিয়েছে। আগে যেখানে লবণের বস্তা এক হাজার টাকা ছিল। সেখানে এবার এক হাজার ৪শ’ টাকায় কিনতে হয়েছে।

বৃহত্তর যশোর জেলা চামড়া ব্যবসায়ী সমিতির সভাপতি আকিল আহমেদ জানান, এবার ব্যবসায়ীদের হাতে কোনো টাকা নেই। সব পুঁজি আটকা পড়েছে ঢাকার ট্যানারি মালিকদের কাছে। ট্যানারি মালিকদের কাছে ব্যবসায়ীদের বকেয়া রয়েছে প্রায় ১০ কোটি টাকা। গত বছরের পাওনার ২৫ ভাগ টাকা দিয়েছে ট্যানারি মালিকরা। এই টাকায় দেনা শোধ করবে, না নতুন করে চামড়া কিনবে। যেকারণে এদিন হাটে তেমন ক্রেতা নেই। এতে চামড়া পাচারের আশঙ্কা থেকে যাচ্ছে। প্রশাসনকে সীমান্তে নজরদারি বাড়াতে হবে। তাছাড়া ট্যানারি মালিকরা গরুর চামড়া বর্গফুট ৪৫ টাকা আর ছাগলের দাম ৩০ টাকা নির্ধারণ করে দেয়ায় ব্যবসাযীদের আগ্রহ কমে গেছে। তিনি জানান, পুঁজি সংকটের মধ্যেও লবণ সংকট চলছে।

বিজিবির যশোর অঞ্চলের কমান্ডিং অফিসার লে. কর্নেল আরিফুল হক জানান, চামড়া পাচার ঠেকাতে আমাদের সব প্রস্তুতি রয়েছে। ইতোমধ্যে সব বিওপিকে আমরা অ্যালার্ট করে দিয়েছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here