ধীর গতীতে চলছে যশোরে বুড়ি ভৈরব নদ খননের কাজ

0
1576

এম আর রকি : এক সময়ের বয়ে যাওয়া ভৈরব (বুড়ি ভৈরব) নদী আজ র্দীঘ প্রায় শত বছরের অধিক মৃত অবস্থায় পড়ে আছে। খননের কাজ চলছে টিমেটালে। স্বাধীনতার পর ক্ষমতায় এসেও বিগত তিন যুগেও আওয়ামীলীগ ও বিএনপি এবং জাতীয় পার্টি সরকার নদী খননের উদ্যোগ গ্রহন করলেও তা সফল হয়নি। স্বাধীনতার ৪৭ বছর পর মৃত ভৈরব নদী খননের উদ্যোগ ইতিমধ্যে গ্রহন করা হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে কয়েক শত কোটি টাকা। ভৈরব নদী তার মৃত জীবন ফিরে পাক এই উদ্দেশ্যে স্বাধীনতার পর বহুবার খননের উদ্যোগ গ্রহন করা হলেও তা বাস্তবে রুপ পায়নি আজও। এবার যশোরে ভৈরব নদ চালু করার পক্ষে আন্দোলনকারীদের র্দীঘদিনের আশা বাস্তবে রুপ দিতে বর্তমান আওয়ামীলীগ সরকারের পক্ষ থেকে যশোর শহর থেকে বয়ে যাওয়া ভৈরব (বুড়ি ভৈরব) নদীর অস্তিত্ব রক্ষার্থে খননের উদ্যোগ গ্রহন করা হয়েছে। যশোর সদর উপজেলার কনেজপুর বৈদ্যনাথ তলা ( ইশা মন্ডলের বাড়ীর নীচ) থেকে ১০ কিলোমিটার রুপদিয়া পর্যন্ত মৃত ভৈরব খননের উদ্যোগ গ্রহন করা হয়েছে। যশোর পানি উন্নয়ন বোর্ডের কর্মচারী ও সদর উপজেলার কাশিমপুর ইউনিয়নের বোলপুর গ্রামের বাসিন্দা আছির উদ্দিন জানিয়েছেন,গত ১৭ জানুয়ারী আনুষ্ঠানিকভাবে মৃত ভৈরব নদ খননের উদ্বোধন করা হয়েছে। সদর উপজেলার ইশা মন্ডলের বাড়ির নীচে ভৈরব নদীর উপর বাঁধ দেওয়ার কাজ সম্পন্ন হয়েছে। ভৈরব নদ খননের প্রথম পর্যায় কনেজপুর ইশা মন্ডলের বাড়িন নীচে মৃত ভৈরব নদীর উপর দিয়ে নদীর দু’পাশের জমি হতে মাটি কেটে বাঁধ নির্মাণ করা হয়েছে। দ্বিতীয়দফা মধূ গ্রামের সুবল প্রফুল্ল বিশ্বাসের বাড়ির নীচে ভৈরব নদের উপর বাঁধ নির্মাণ করছে শ্রমিকেরা। তিনি আরো জানান,তৃতীয়দফা সদর উপজেলার পাগলাদাহ দোহার কান্দায় বাঁধ নির্মাণ করা হবে। বাঁধ নির্মাণের উদ্বোধণী হতে গতকাল বুধবার ৮ দিনেও বাঁধ নির্মাণ সম্পন্ন হয়নি। আছির উদ্দিন ও মধু গ্রাম মধ্যপাড়া মসজিদের দক্ষিণ পাড়ার বাসিন্দা কৃষক ইজ্জত আলী (৬৫) জানান,মৃত বুড়ি ভৈরব খনন হলে অত্র অঞ্চলের র্দীঘদিনের স্বপ্ন বাস্তবে রুপ পাবে। মধুগ্রাম ও বোলপুর সংযোগ ব্রীজের উপর বুধবার সকাল থেকে খাওয়ার ধান শুকানোর কাজে বাস্ত ছিলেন কৃষক ইজ্জত আলী। তিনি জানান,এই ব্রীজের পূর্ব ও দক্ষিণ পাশে বুড়ি ভৈরব নদীর সাথে তাদের পৈত্রিক ১৫ কাটা জমি রয়েছে। এই জমি থেকে কয়েক যুগ পূর্বে ব্রীজ স্থাপনের জন্য মাটি কেটে রাস্তা নির্মাণ করা হয়েছে। এখন নদী সংলগ্ন জমিটি অনাবাদী হয়ে পড়ে আছে। ভৈরব নদ খননের ব্যাপারে তিনি জানান,নিয়মতান্ত্রিক প্রক্রিয়ায় খনন করলে অত্র অঞ্চলের মানুষের দুঃখ দুর্দশা লাঘব হবে। যার জন্য মৃত বুড়ি ভৈরব নদ খনন কাজে বাঁধ নির্মাণে বোলপুর গ্রামের জহুরুল,মধু গ্রাম পূর্ব পাড়ার হারুন মাষ্টার,জাফর তার জমি থেকে মাটি কাটার অনুমতি দিয়েছে। যা দিয়ে নদী খননের জন্য সুবিধা হিসেবে প্রাথমিকভাবে বাঁধ দেওয়া হচ্ছে। প্রতিদিন ২০জন মাটি কাটা শ্রমিক কাজ করে যাচ্ছে বাঁধ নির্মাণে। মধুগ্রাম গ্রাম বোলপুর সংলগ্ন সুবল প্রফুল্ল বিশ্বাসের বাড়ির নীচে দ্বিতীয় বাঁধ নির্মাণ সম্পন্ন হলে ভিতরে মৃত ভৈরব নদীতে জমে থাকা পানি সেচের ব্যবস্থা করে কাজের দায়িত্ব নেওয়া ঠিকাদার প্রতিষ্ঠান ভৈরব নদ খনন শুরু করবেন। কৃষক ইজ্জত আলী আরো জানান, ইতিপূর্বে নদীর অস্তিত্ব রক্ষা হিসেবে দু’ধারে মাপঝোপ সম্পন্ন করা হয়েছে। নদীর মধ্যে যারা গাছপালা কিংবা পুকুর সৃষ্টি করেছে তাদেরকে সর্তক দেওয়া হয়েছে। নদীর জায়গা দখল করে যারা গাছ লাগিয়েছে কিংবা পুকুর সৃষ্টি করেছে তারা নদীর সীমানা ছেড়ে দেওয়ার জন্য গাছ কর্তন করতে দেখা গেছে।
আছির উদ্দিন ও বোল পুর গ্রামের ব্যবসায়ী আব্দুল ওহাব জানান,সঠিকভাবে ভৈরব নদ খনন হলে অত্রঅঞ্চলের মৃত খালগুলি তার জীবন ফিরে পাবে। পানি নিস্কাশন হবে অতিদ্রুত। কৃষক আনন্দে হারিয়ে যাওয়া জমির ফসলের দখল ফিরে পাবে। জলাবদ্ধতা দূর হবে। আছির উদ্দিন ও আব্দুল ওহাব জানান,বৈদ্যনাথতলায় ইশা মন্ডলের খাল,কনেজপুর রাহেলাপুর,কাশিমপুর,জোত হাশিমপুর,কনেজপুর বৌদা বাওড়,বৈলপুর উত্তর পাড়া খাল,পাঁচবাড়িয়া, মধূ গ্রাম ব্রীজ সংলগ্ন খাল বাহাদুরপুর মধুগ্রাম,পাঁচবাড়িয়া বাহাদুরপুর তেঁতুলতলা খাল যা বাহাদুরপুর নওয়াপাড়া,তরফ নওয়াপাড়া অঞ্চলে জমে থাকা পানি নিস্কাশন হবে। তারা আরো জানান,বাহাদুর পুর পূজা মন্ডব খাল সচ্চল হলে বাহাদুরপুর বটতলা খাল দিয়ে কিসমত নওয়াপাড়া,তরফ নওয়াপাড়া,শেখহাটি অঞ্চলের পানি নিস্কাশনসহ অত্র অঞ্চলের ফসলি জমিতে ফলবে বিভিন্ন শস্য। কৃষক ইজ্জত আলীর র্দীঘদিনের স্বপ্ন এই ভৈরব নদী তার গতি ফিরে পেলে নদীর দু’পাশের মানুষ তাদের র্দীঘ দিনের নিশ্বাসের অবসান ঘটবে।

SHARE
Previous articlebangladesh vs srilanka live
Next articleশিক্ষাঙ্গন কি অশান্ত হচ্ছে
সম্পাদক-বীর মুক্তিযোদ্ধা ইয়াকুব কবির, প্রকাশক-ফয়সাল ফারুকী অমি, প্রধান সম্পাদক - জাহিদ হাসান টুকন, নির্বাহী সম্পাদক-সাকিরুল কবীর রিটন বার্তা সম্পাদক-ডি এইচ দিলসান। নিউজ রুম ই-মেইল-magpienews24@gmail.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here