নভেম্বরের জাতীয় কংগ্রেস বর্জন করছে যশোর ওয়ার্কার্স পার্টি

0
234

নিজস্ব প্রতিবেদক : আসছে নভেম্বরে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির দশম কংগ্রেস বর্জন করছে যশোর জেলা শাখা। দলের অভ্যন্তরে আর্থিক অনিয়ম, বিভিন্ন জেলায় সদস্য সংগ্রহে গঠনতন্ত্র না মানাসহ বিভিন্ন অভিযোগ এনে কংগ্রেস বর্জনের এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আজ শুক্রবার সকালে যশোর জেলা ওয়ার্কার্স পার্টি কার্যালয়ে অনুষ্ঠিত এক সভা থেকে এই সিদ্ধান্ত নেয়া হয়। এর আগে গত ১৫ অক্টোবর বিভিন্ন জেলায় সদস্য সংগ্রহে অনিয়মের অভিযোগ তুলে যশোর জেলা কমিটির সাধারণ সম্পাদক জিল্লুর রহমান ভিটু কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশার কাছে একটি চিঠি পাঠান।তবে সেই চিঠির দাবি অনুযায়ী ‘প্রয়োজনীয়’ কোন উদ্যোগ গ্রহণ না করায় কংগ্রেস বর্জনের এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। আজকের সভায় ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সদস্য ও জেলা সভাপতি ইকবাল কবির জাহিদ, সাধারণ সম্পাদক জিল্লুর রহমান ভিটুসহ জেলা নেতারা উপস্থিত ছিলেন। ওই সভায় উপস্থিত একাধিক নেতা বিষয়টি নিশ্চিত করেছেন।

আগামী ২ নভেম্বর বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কংগ্রেস শুরু হবে। চার দিনব্যাপী বামপন্থী এই রাজনৈতিক দলটির কংগ্রেস শেষ হবে ৫ নভেম্বর। গত ২১ জুন রাজধানীর তোপখানা রোডের ফেনী সমিতি মিলনায়তনে কেন্দ্রীয় কমিটির এক সভায় এই কংগ্রেসের সিদ্ধান্ত নেয়া হয়।

দলীয় সূত্র বলছে, বেশ কয়েক বছর ধরে দলটির অভ্যন্তরে মতাদর্শগত বিরোধ চলছে। সর্বশেষ ১৪ দলে থাকা না থাকা, পার্টির কোন ফোরামে আলোচনা না করে সভাপতি রাশেদ খান মেননের স্ত্রীকে সংরক্ষিত আসনে সংসদ সদস্য করা,পার্টির শীর্ষ নেতাদের বিরুদ্ধে আর্থিক অনিয়মের অভিযোগসহ বিভিন্ন ইস্যুতে বিরোধ আরো দানা বাঁধে। যার রেস ধরে সারাদেশে থাকা দলটির ৫৩টি জেলা কমিটির মধ্যে একটি বড় অংশ বর্তমান নেতৃত্বের প্রতি আস্থা হারিয়েছে।এজন্য পদ ধরে রাখতে গঠনতন্ত্রের বাইরে গিয়ে সদস্য সংগ্রহ করে তারা কংগ্রেসে নিজেদের শক্তি জানান দেয়ার চেষ্টা করছেন বলে অভিযোগ।

জানা গেছে, ২০১৪ সালের সর্বশেষ কংগ্রেসে রাজশাহীতে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সদস্য ছিলো ৪৫০ জন।তবে এখন সেখানে সদস্য করা হয়েছে এক হাজার ১০০ জনকে। রাজশাহীর মতো ঢাকা মহানগরেও গঠনতন্ত্রের ধারা না মেনে আগের ১৫০ জনের পরিবর্তে সদস্য করা হয়েছে ৪৫০ জনকে।

এই অগঠনতান্ত্রিকভাবে সদস্য সংগ্রহের বাইরে দলের আয় ব্যয়ের কোন হিসাব দাখিল না করার করণেও কেন্দ্রীয় শীর্ষ নেতাদের প্রতি আস্থা হারিয়েছেন তৃণমূলের নেতারা।