নানা কর্মসূচির মধ্য দিয়ে যশোরের সাংবাদিক শামসুর রহমান কেবল হত্যাবার্ষিকী পালিত

0
633

নিজস্ব প্রতিবেদক : যশোরের নানা কর্মসূচির মধ্য দিয়ে সাংবাদিক দৈনিক জনকণ্ঠের বিশেষ প্রতিনিধি শামছুর রহমান কেবলের ১৮তম হত্যাবার্ষিকী পালিত হয়েছে। সকালে প্রেসক্লাব যশোর চত্ত¡রে কালোব্যাচ ধারণ শেষে বেলা ১১টায় শহরের কারবালা কবরস্থানে শহীদ সাংবাদিক শামছুর রহমান কেবলের কবরে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, প্রেসকাব যশোর, যশোর সংবাদপত্র পরিষদ, সাংবাদিকদের ৩টি ইউনিয়, যশোরের দৈনিক পত্রিকা পরিবারসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। পরে প্রেসকাব যশোর অডিটোরিয়ামে দোয়া মাহফিল হয়।
এদিকে দিবসটি উপলক্ষে যশোর সাংবাদিক ইউনিয়ন আলোচনা সভার আয়োজন করে। এসময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোহবান চৌধুরী। এ সময় তিনি বলেন, দুর্নীতিবাজদের বিরুদ্ধে কলম ধরায় সাংবাদিক শামছুর রহমান কেবলকে হত্যা করা হয়েছে। ১৮ বছর পেরিয়ে গেছে কিন্তু এ হত্যার বিচার হয়নি। এটা কল্পনা করতে পারি না। তিনি এ হত্যাকান্ডসহ দেশের সকল সাংবাদিক হত্যার বিচার করার জন্য তিনি লড়াই করবেন বলে জানান।
এ সময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নবনির্বাচিত মহাসচিব শাবান মাহমুদ, সাবেক অতিরিক্ত আইজিপি আব্দুল মাবুদ, বক্তব্য রাখেন, বিএফইউজ বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি মনোতোষ বসু, যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি একরাম উদ দ্দৌলøা, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন ও সম্পাদক এসএম তৌহিদুর রহমান।এ সভায় সভাপতিত্ব করেন জেইউজের সভাপতি সাজেদ রহমান। সঞ্চালনা করেন জেইউজের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান মিলন।
বক্তারা বলেন, সমাজের নানা অন্যায় অনাচারের বিরুদ্ধে শামসুর রহমান শক্তহাতে কলম ধারায় তাকে জীবন দিতে হয়েছে। এজন্য তাকে জীবন দিতে হলেও খুনিদের বিচারের মুখোমুখি করা সম্ভব হয়নি। বক্তারা অবিলম্বে আইনি মারপ্যাচ দুর করে এ চাঞ্চল্যকর হত্যা মামলার পুনঃতদন্ত দাবি করেন। একইসঙ্গে প্রকৃত খুনিদের চিহ্নিত করে তাদের বিচারের আওতায় আনতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা দাবি জানান।
উলেøখ্য প্রথিতযশা সাংবাদিক শামছুর রহমান কেবল ২০০০ সালের ১৬ জুলাই জনকণ্ঠ যশোর অফিসে কর্মরত অবস্থায় আততায়ীর গুলিতে নিহত হন। নির্মম এই হত্যাকান্ডের ১৮ বছর পার হলেও অদ্যাবধি এর বিচার সম্পন্ন হয়নি; বরং আইনের মারপ্যাঁচে আটকে রয়েছে এই মামলার বিচার প্রক্রিয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here