নাসির উদ্দিনের প্রার্থিতা অযোগ্য দাবি করে সিইসিতে চিঠি

0
571

নিজস্ব প্রতিবেদক : যশোর-২ আসনে আওয়ামী লীগ মনোনীত মেজর জেনারেল (অব.) মো. নাসির উদ্দিনের প্রার্থিতা অযোগ্য ঘোষণার দাবি জানিয়ে প্রধান নির্বাচন কমিশনারকে (সিইসি) চিঠি দিয়েছেন ঝিকরগাছার বাসিন্দা হুমায়ন কবীর।

তিনি চিঠিতে উল্লেখ করেছেন, গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী মেজর জেনারেল (অব.) নাসির উদ্দিন নির্বাচনে প্রার্থী হিসাবে অযোগ্য। তিনি অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা হিসাবে ২০১৪ সালের ৩১ ডিসেম্বর অবসরকালীন ছুটিতে ছিলেন। ২০১৫ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত এলপিআর হিসাবে ইনসার্ভিসে ছিলেন। ২০১৫ সালের ৩১ ডিসেম্বর থেকে তিনি সেনাবাহিনী থেকে অবসরপ্রাপ্ত হয়েছেন।

গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, যেসব সরকারি কর্মকর্তা চাকরি থেকে কমপক্ষে তিনবছর আগে অবসরে গেছেন, কেবল তারাই নির্বাচনে যোগ্য। কিন্তু মেজর জেনারেল (অব.) নাসির উদ্দিনের চাকরি থেকে অবসরের তিন বছর পূর্ণ হবে চলতি বছরের ৩১ ডিসেম্বরে। অর্থাৎ কোনোভাবে আরপিও ১২ অনুচ্ছেদের (১) অনুযায়ী তিনি নির্বাচনে অংশগ্রহণ করতে পারেন না। তারপরও তিনি আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র দাখিল করেছেন যা আরপিও পরিপন্থী। সংশ্লিষ্ট ভুক্তভোগী আরপিও অনুযায়ী ওই প্রার্থীর মনোনয়নপত্র যাচাই-বাছাই করে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য দাবি জানানো হয়েছে।

একই বিষয়ে রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক বরাবর চিঠি দিয়েছেন ঝিকরগাছা ও চৌগাছার কয়েকজন ভোটার। জেলার ঝিকরগাছা উপজেলার বাসিন্দা মো. আব্দুল হাই নামের এক ভোটার তার অভিযোগপত্রে বলেছেন, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৮৬, যশোর-২ আসন থেকে নির্বাচনে প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মেজর জেনারেল (অব.) মো. নাসির উদ্দিন ২৮-১১-২০১৮ইং মনোনয়নপত্র জমা প্রদান করেছেন।

বিশ্বস্ত সূত্রে জানতে পারলাম যে, তিনি একজন অবসরপ্রাপ্ত সামরিক কর্মকর্তা হিসাবে ৩১ ডিসেম্বর ২০১৪ (অপরাহ্ণ) তারিখ হতে (এসওডি) এবং প্রাপ্য ছুটিভোগের পর সেনাবাহিনীর সংখ্যা বহির্ভূত (এসওএস) হবেন। অর্থ্যাৎ ৩১ ডিসেম্বর ২০১৪ থেকে ৩০ ডিসেম্বর ২০১৫ পর্যন্ত ০১ বছর (এলপিআর) হিসেবে ইনসার্ভিসে ছিলেন (কপি সংযুক্ত)। (এলপিআর)-এ যাবার পরে জনাব নাসির উদ্দিন তাহার চধু ঝষরঢ় এর ইঅ ১০০৩৬৩ অনুযায়ী SOD ৩১-১২-২০১৪ (Retired) এবং SOS ৩১-১২-২০১৫ (LPR Finihs) বিধায় ০১-১২-২০১৫ হইতে ৩১-১২-২০১৫ ইং তারিখ পর্যন্ত উনি বেতন, ভাতা সেনাবাহিনী থেকে গ্রহণ করেছে, ট্রাস্ট ব্যাংক লিঃ প্রধান শাখা, ঢাকা ক্যান্টনমেন্ট হইতে। যাহার হিসাব নং ০০০২-০২১০০৯০৮৪৫ তে (কপি সংযুক্ত)।

তিনি ৩১ ডিসেম্বর ২০১৫ থেকে অবসরপ্রাপ্ত হয়েছেন এবং ০৩ বছর পূর্ণ হবে ৩১ ডিসেম্বর ২০১৮। গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী যেসব সরকারি কর্মকর্তা চাকরি থেকে কমপক্ষে তিন বছর আগে অবসরে গেছেন, কেবল তারাই নির্বাচনে অংশ নিতে পারেন। ০৩ বছর অতিবাহিত না হইলে তিনি সংসদ সদস্য পদে নির্বাচন করার অযোগ্য বলে গণ্য হবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here