নিউজিল্যান্ডে মসজিদে হামলায় ৩ বাংলাদেশিসহ নিহতের সংখ্যা বেড়ে ৪৯

0
515

ম্যাগপাই নিউজ ডেস্ক : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মধ্যাঞ্চল ও শহরতলী লিনউডের দুই মসজিদে বন্দুকধারী সন্ত্রাসী হামলার ঘটনায় তিন বাংলাদেশির মৃত্যু হযেছে বলে খবর পাওয়া গেছে। তবে তাদের পরিচয় এখনও জানা যায়নি।

শুক্রবার (১৫ মার্চ) স্থানীয় সময় দুপুর ১টা ৪০ মিনিটে প্রথম হামলা চালানো হয়। পরে লিনউডের একটি মসজিদেও হামলার খবর পাওয়া যায়।

নিউজিল্যান্ডে বাংলাদেশের হাইকমিশনার সুফিউর রহমান শুক্রবার মোবাইল ফোনে সারাবাংলাকে বলেন, ‘ক্রাইস্টচার্চের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ থাকায় আমরা এখনও ঘটনাস্থলে যেতে পারিনি। তবে ক্রাইস্টচার্চের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রয়েছে। এখন পর্যন্ত তিন জন বাংলাদেশি নিহত হওয়ার খবর জানা গেছে। তবে তাদের পরিচয় এখনও পাওয়া যায়নি।’

সুফিউর রহমান আরও বলেন, ‘আগামীকাল শনিবার (১৬ মার্চ) সকালে হাইকমিশনের পক্ষ থেকে ক্রাইস্টচার্চে যাওয়া হবে। যেভাবে যা প্রয়োজন, হাইকমিশনের পক্ষ থেকে সেভাবেই ব্যবস্থা নেওয়া হবে।’

এর আগে, সিলেটে এক ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন জানান, এই ঘটনায় একজন প্রবাসী বাংলাদেশি নারী নিহত হয়েছেন।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মধ্যাঞ্চল ও শহরতলী লিনউডের দুই মসজিদে শুক্রবার দুপুরের দিকে জুমার নামাজের সময় হামলা চালায় পৃথক দুই বন্দুকধারী। নিউজিল্যান্ড সফররত বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সদস্যরা হামলার ঠিক আগেই ওই মসজিদে নামাজ আদায়ের জন্য যাচ্ছিলেন। মাত্র ৫ মিনিটের ব্যবধানে জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড়রা ওই হামলার ভয়াবহতা থেকে রক্ষা পান।

এই হামলার পর বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের নিউজিল্যান্ড সফর বাতিল করা হয়েছে।

জানা গেছে, ক্রাইস্টচার্চের মসজিদে পৃথক দুই সন্ত্রাসী হামলার ঘটনায় চার জনকে গ্রেফতার করেছে পুলিশ। এদের মধ্যে ৩ জন পুরুষ ও একজন নারী রয়েছেন বলে জানিয়েছে ওটোগা ডেইলি টাইমস। আর অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন হামলাকারীদের একজন অস্ট্রেলিয়ার নাগরিক বলে নিশ্চিত করেছেন।

অন্যদিকে, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডান সর্বশেষ জানিয়েছেন, এসব হামলায় ৪০ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন আরও ২০ জন। তবে স্থানীয় গণমাধ্যমগুলো বলছে, হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

হামলায় জড়িত থাকা অস্ত্রধারী কেউ এখনও শহরে রয়েছে বলে ধারণা পুলিশের। ক্রাইস্টচার্চ শহরের বাসিন্দাদের ঘরে বাইরে না যেতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত দেশটির যেকোনো মসজিদে প্রবেশেও নিষেধাজ্ঞা দিয়েছে পুলিশ। নিউজিল্যান্ডের হেরাল্ড পত্রিকা জানিয়েছে, ক্রাইস্টচার্চের তৃতীয় একটি স্থানেও গোলাগুলি ও বিস্ফোরক উদ্ধারের ঘটনা ঘটেছে। বিস্ফোরক রয়েছে— এমন সন্দেহে হাসপাতালে তল্লাশি চালানো হয়েছে।
নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুইটি মসজিদে জুমার নামাজের সময় বন্দুকধারীদের গুলিতে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৯ জনে। পুলিশ কমিশনার মাইক বুশ নিহতের সংখ্যা ৪৯ জন হয়েছে বলে নিশ্চিত করেছেন বলে জানিয়েছে বিবিসি ও নিউজিল্যান্ড হেরাল্ড। নিহতদের মধ্যে একজন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন বলে জানান পুলিশ কমিশনার মাইক বুশ।

এর আগে মসজিদে নামাজরত মুসল্লিদের ওপর হামলায় ৪০ জন নিহত হওয়ার খবর দিয়েছিলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা অডুর্ন। তখন তিনি বলেন, মসজিদ আল নুর-এ ৩০ জন এবং লিনউড মসজিদে ১০ জন নিহত হয়েছে।

এদিকে হামলায় আহত আরো অন্তত ৪৮ জন ক্রাইস্টচার্চ হাসপাতালে চিকিৎসাধীন আছেন বলে নিশ্চিত করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। আহতদের মধ্যে শিশুরাও রয়েছে।

আরো পড়ুন : সংবাদ সম্মেলন শেষ হতে দেরি হওয়ায় বেঁচে গেলেন তামিমরা

কথা ছিল, সংবাদ সম্মেলনটা শেষ করে জুমা আদায় করতে ঠিক দেড়টা নাগাদ পার্শ্ববর্তী আল নুর মসজিদে যাবেন বাংলাদেশী ক্রিকেটাররা। কিন্তু সংবাদ সম্মেলনটা দীর্ঘায়িত হয়েছিল বেলা ১টা ৪০ পর্যন্ত। হয়তো সেটাই রক্ষা করেছে বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলকে।

সংবাদ সম্মেলন শেষ করেই জুমা ধরতে বাসে উঠেছিলেন বাংলাদেশের ক্রিকেটাররা। বাসটি পৌঁছে গিয়েছিল যথাসময়েই। টিম টাইগারের সদস্যরা তখন মসজিদের সামনে পৌঁছেও গিয়েছিলেন। মসজিদে প্রবেশ করবেন, ঠিক সেই মুহূর্তে মসজিদের ভিতর থেকে মধ্য বয়সের এক নারী রক্তাক্ত অবস্থায় টলোমলো পায়ে বেরিয়ে এসে রাস্তায় হুমড়ি খেয়ে পড়ে যান। তামিমরা তখনো বুঝতে পারেননি, আসলে কী ঘটছে ভিতরে। এরপরই ভেসে আসে সতর্কবাণী। একজন চিৎকার করে বলে ওঠেন, মসজিদের ভিতর গুলি চলছে।

অবস্থা দেখে তামিম, তাইজুল, মিরাজরা দ্রুত হেঁটে এসে বাসে উঠে পড়েন। এ সময় পুলিশ ওই রাস্তা বন্ধ করে দেয়। ফলে বেশ কিছুক্ষণ বাসেই বসে থাকতে হয় তামিম, মুশফিকদের। তবে গুলির শব্দ ও আতঙ্কে তারা অনেকটা সময় বাসের ভেতর মাথা নিচু করে বসে ছিলেন। এ ভাবে বেশ কিছুক্ষণ থাকার পর নিরাপদে মাঠে ফিরে আসেন তাঁরা।

সংবাদ সম্মেলন অনেক ক্রিকেটারের কাছেই একটি অস্বস্তিকর একটি বিষয়। বিশেষ করে দল হারতে থাকলে অস্বস্তি আরো বাড়িয়ে তোলে এসব অনুষ্ঠান। ফলে অনেকে এসব সংবাদ সম্মেলন এড়িয়ে যেতে পারলে বা তাড়াতাড়ি তা শেষ করে দিয়ে আসতে পারলে হাঁফ ছেড়ে বাঁচেন। কিন্তু শুক্রবার এ ঘটনার পর তামিমদের কাছে ওই সংবাদ সম্মেলনটি অনেক নিশ্চয়ই অনেক মধুর বলে মনে হচ্ছে। কারণ ওই সংবাদ সম্মেলন না থাকলে হয়তো তারা আরো আগেই মসজিদে পৌঁছে যেতেন। এমনকি ঠিক সময়মতো শেষ হলেও হয়তো হামলার মুখে পড়তে হতো বাংলাদেশ টিমকে।

দলের পক্ষ থেকে জানানো হয়, শুক্রবার সকালে লিটন দাস ও নাঈম হাসান ছাড়া দলের সবাই ক্রাইস্টচার্চের হ্যাগলে ওভাল মাঠে অনুশীলনে করেন। সেখান থেকেই আল নুর মসজিদে যাচ্ছিলেন জুমার নামাজে যোগ দিতে। এ দিনের হামলার পরই টুইট করেন তামিম ইকবাল। এ ঘটনাকে ‘ভয়ের অভিজ্ঞতা’ বলে উল্লেখ করে তিনি লেখেন, পুরো দলই বন্দুকধারীর হামলা থেকে রক্ষা পেয়েছে। সবাই আমাদের জন্য প্রার্থনা করবেন।

চোখের সামনে এমন ঘটনা দেখে কেঁদে ফেলেন দলের অন্যতম সদস্য মুশফিকুর রহিম। মাঠে ফিরেও আতঙ্ক কাটছিল না তাঁর। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মুখপাত্র জালাল ইউনুস জানিয়েছেন, দলের বেশির ভাগ সদস্য মসজিদে যাওয়ার জন্য বাসে ছিলেন। মসজিদে ঢোকার মুহূর্তে হামলার ঘটনাটি ঘটে। আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।

এদিকে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চেই শনিবার শুরু হওয়ার কথা ছিল সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট। কিন্তু এ হামলার ঘটনার পর সফর বাতিলের কথা ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। শীঘ্রই নিরাপদে জাতীয় ক্রিকেটারদের দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করা হচ্ছে বলেও জানানো হয়েছে বিসিবির পক্ষ থেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here