নিরাপদ সড়কের দাবিতে জাবিতে মশাল মিছিল

0
475

জাবি প্রতিনিধি : নিরাপদ সড়ক বাস্তবায়ন নিশ্চিতকরণের ৯ দফা দাবিসহ স্কুল-কলেজের শিক্ষার্থীদের চলমান আন্দোলনে হামলার বিচার দাবিতে মশাল মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। রবিবার সন্ধ্যা ৭টায় এক সহস্রাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে এই মিছিল অনুষ্ঠিত হয়।

টিনের কৌটা আর বাঁশের লাঠি দিয়ে বানানো শিক্ষার্থীদের হাতে তৈরি করা প্রায় একশত জ্বলন্ত মশাল হাতে নিয়ে শিক্ষার্থীরা মশাল মিছিল করে। দীর্ঘ মিছিলে শিক্ষার্থীদের মশালের আগুনের আলোয় আলোকিত হয়ে উঠে সন্ধ্যার জাবি ক্যাম্পাসের রাস্তা-ঘাট। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয় মিছিল। এরপর পদার্থ বিজ্ঞান ভবন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, বটতলা, ট্রান্সপোর্ট চত্বর ঘুরে মিছিলটি পুণরায় শহীদ মিনারে এসে শেষ হয়।

শহীদ মিনারে এসে অনুষ্ঠিত হয় পথ নাটক ‘নন ফিকশন’। সমাজে প্রচলিত বিভিন্ন অন্যায়ের বিরুদ্ধে নির্মিত এই পথ নাটকটি পরিবেশন করেন জাহাঙ্গীরনগর থিয়েটারের কর্মীরা।

পথনাটকের শেষে এক সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের ৪৪তম আবর্তনের শিক্ষার্থী শাহাদাত হোসেন স্বাধীন বলেন, “বলা হচ্ছে এই আন্দোলন জামায়াত-শিবিরের আন্দোলন। আমরা স্পষ্ট ভাষায় বলে দিতে চাই এই আন্দোলন সাধারণ ছাত্র-জনতার আন্দোলন। যতক্ষণ নিরাপদ সড়ক নিশ্চিত হবে না, যতক্ষণ পর্যন্ত সড়কে মৃত্যুর মিছিল বন্ধ হবে না ততক্ষণ পর্যন্ত ছাত্র-জনতা ঘরে ফিরে যাবে না।”

সংক্ষিপ্ত বক্তব্যে স্বাধীন সারাদেশে সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান তুলে ধরেন। প্রতিদিন গড়ে ২০ জন মানুষ সড়ক দুর্ঘটনায় মারা যাচ্ছে এমন তথ্য জানিয়ে তিনি বলেন, “আজকে যারা দলীয় আনুগত্যে অন্ধ হয়ে নিরাপদ সড়কের যৌক্তিক আন্দোলনে মাসুম বাচ্চাদের উপর হামলা করছেন তাদের কাছে প্রশ্ন রাখতে চাই- কালকে যে আপনিও এই অনিরাপদ সড়কের কোনো বাসের নিচে চাপা পড়বেন না এই গ্যারান্টি আপনাকে কে দিয়েছে?”

সমাবেশের শেষে ভূগোল ও পরিবেশ বিভাগের ৪৩তম আবর্তনের শিক্ষার্থী মো. দীদার আগামীকাল সোমবার সকাল ৮টায় পরিবহন চত্বর থেকে ঢাকা অভিমুখে জাবি শিক্ষার্থীদের সম্মিলিত অংশগ্রহণে ‘মার্চ টু ঢাকা’র ঘোষণা দেন। স্বতঃস্ফূর্ত অংশগ্রণের মধ্য দিয়ে এই কর্মসূচিকে সফল করার জন্য উপস্থিত শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here