নির্বাহী ম্যাজিষ্ট্রেট বাড়িভাঙ্গা খালের সুইসগেট খুলে দিলেও রাতেই বন্ধ করে দিলো দুর্বৃত্তরা

0
576

নিজেস্ব প্রতিবেদক
নড়াইলের লোহাগড়া উপজেলার বাড়িভাঙ্গা খালের সুইসগেট বুধবার (১১ অক্টোবর) সন্ধ্যায় নির্বাহী ম্যাজিষ্ট্রেটের উপস্থিতিতে খুলে দেওয়া পর রাতেই আবার বন্ধ করে দিয়েছে দুর্বৃত্তরা। এঘটনায় এলাকার সচেতন মহল রীতিমতো হতবাক হয়ে পড়েছেন।
জানাগেছে, লোহাগড়া উপজেলার সর্ববৃহত বিল ইছামতির সাথে নবগঙ্গা নদীর সংযোগ স্থাপন করেছে বাড়িভাঙ্গা খাল। এই খাল দিয়েই দেশীয় প্রজাতির পুটি, স্বরপুটি, শোল, টাকি, কৈ, শিং, পাবদা, ফলই, গুইতে, বাইন, টেংরা, কাকলে সহ বিভিন্ন প্রজাতির মাছ বিল থেকে নদীতে নেমে আসে।
নোয়াগ্রাম ইউনিয়নের ব্রাহ্মনডাঙ্গা ও চরব্রাহ্মণডাঙ্গা গ্রামের কতিপয় স্বার্থান্বেষী মহল প্রতিবছর ৫/৭ লাখ টাকায় অবৈধভাবে খালটি মাছ ধরার জন্য ইজারা দেয়। মাছ ধরার সুবিধার্থে ওই খালের স্লুইস গেটের চারটি গেটের একটি খোলা রাখায় বিলের পানি অপসারণে দীর্ঘ সময় লেগে যায়। ফলে রবিশষ্যের চাষাবাদ ব্যাহত হয় এবং  বোরোধানের আবাদ পিছিয়ে যায়। এর প্রেক্ষিতে বুধবার (১১ অক্টোবর) দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত  নির্বাহী ম্যাজিষ্ট্রেট লোহাগড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এম এম আরাফাত হোসেনের নেতৃত্বে  এ অভিযান পরিচালিত হয়। এসময় নলদী পুলিশ ফাঁড়ির ইনচার্জ এস আই সাইদুজ্জামান সহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।
অভিযানকালে ৩টি সুইতে জালের বাঁধ অপসারণ শেষে সুইসগেটটি খুলে দেওয়া হয়। দুষ্কৃতকারীরা যাতে তাদের স্বার্থে গেট বন্ধ না করতে পারে সেজন্য গেট খোলার চাবি জব্দ করে নিয়ে যান নির্বাহী ম্যাজিষ্ট্রেট। কিন্তু রাতের বেলায় বিকল্প পন্থায় রেন্স দিয়ে তিনটি গেট বন্ধ করে দিয়েছে দুর্বৃত্তরা। যার কারনে দ্রুত বেগে বিল থেকে পানি বের হতে পারছে না। নির্বাহী ম্যাজিষ্ট্রেটের উপস্থিেিত সুইসগেট খুলে দেওয়ার পর আইনের প্রতি বৃদ্ধঙ্গুলি দেখিয়ে গেট বন্ধ করে দেয়ায় সচেতন মহল রীতিমতো অবাক হয়েছেন। এর আগে গত ২৯ সেপ্টেম্বর লোহাগড়া উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীনের নেতৃত্বে ওই খালের বিভিন্ন পয়েন্টে অবৈধ ভাবে মাছ ধরার আড়াআড়ি বাঁশের বাঁধ উচ্ছেদ করা হয়।

SHARE
Previous article
Next articleদুঃসময়েও ক্রিকেটারদের পাশে থাকিতে হইবে
সম্পাদক-বীর মুক্তিযোদ্ধা ইয়াকুব কবির, প্রকাশক-ফয়সাল ফারুকী অমি, প্রধান সম্পাদক - জাহিদ হাসান টুকন, নির্বাহী সম্পাদক-সাকিরুল কবীর রিটন বার্তা সম্পাদক-ডি এইচ দিলসান। নিউজ রুম ই-মেইল-magpienews24@gmail.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here