নিলামকে পুঁজি করে যশোরের বড় বাজারে ভারতীয় কাপড় বিক্রির অভিযোগ উঠেছে

0
424

বিশেষ প্রতিনিধি : নিলামকে পুঁজি করে যশোর বড় বাজারের আব্বাস মোল্যার বিরুদ্ধে সারাবছর ভারতীয় অবৈধ মালামাল বিক্রি করার অভিযোগ উঠেছে। নিলামের কাগজের মাধ্যমে যশোর শহরসহ খুলনা, নড়াইল, কুষ্টিয়া, মাগুরা, ফরিদপুর, পিরোজপুরসহ বিভিন্ন অঞ্চলে ভারতীয় থ্রিপিচ, শাড়ি, চাদর, প্যান্ট, শার্ট ল্যাহেঙ্গা পাইকারী হারে বিক্রি করছে। অবৈধ মালামাল দেশে আনার জন্য আব্বাস ক্লোথ স্টোর ও আশা ইন্টারপ্রাইজের মালিক আব্বাস মোল্যা ২০ থেকে ২৫জনকে দেশি এবং ভারতীয় পাসপোর্টধারী পুরুষ ও মহিলা নিয়োগ দিয়েছেন।
বাজারের সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, আব্বাস ক্লোথ স্টোর ও আশা ইন্টারপ্রাইজের মালিক আব্বাস মোল্যার বড় বাজারে ৬ থেকে ৭টি দোকান ও গোডাউন রয়েছে। আইনশৃংখলার নিলামকৃত বিভিন্ন পণ্য আব্বাস ক্লোথ স্টোর ও আশা ইন্টারপ্রাইজে স্যাম্পল হিসেবে রেখে ভারতীয় থ্রিপিচ, শাড়ি, চাদর, শার্ট, ল্যাহেঙ্গা বিক্রি করছে পাইকারী হারে বিক্রি করে। এসব ভারতীয় মালামাল আনার জন্য ২০ থেকে ২৫জন পাসপোর্টধারী নারী ও পুরুষ নিয়োগ দিয়েছেন। এরমধ্যে রয়েছে দেশিয় পাসপোর্টযাত্রী খুরশিদা, রোকেয়া, লেবু, খোদেজা, রাশিদা, মিনু, মারুফ, বিউটি, ঝর্ণা, মর্জিনা, দুখি, শাহিন, ছায়রা আর ভারতীয় পাসপোর্ট যাত্রী বনগাঁর মতিগঞ্জের সিদাম, বাটারমোড় এলাকার বাবাই, সিন্তু। তারা বৈধ পথে ভারতে গিয়ে এসব মালামাল কিনে দেশে এনে আব্বাসকে দিচ্ছেন। বড় বাজারে একাধিক ব্যবসায়ীরা জানিয়েছেন, নিয়োগকৃত ২০ থেকে ২৫জন পাসপোর্টধারী থাকলেও অবৈধ পথে চোরাচালানী মাল আনা নেয়ার জন্য আরও অর্ধশত নারী ও পুরুষকে নিয়োগ দিয়েছেন। তারা প্রশাসনকে ম্যানেজ করেই চোরাই মালামাল নিয়ে আসছে। আর নিলামের সাইনবোর্ড ঝুলিয়ে এসব চোরাই মালামাল বিক্রি করছে।
জানা গেছে, যশোর শহরের অয়ন ফ্যাশান, আলীজা বস্ত্রালয়, আরজি বস্ত্রালয়, নিউ মোল্যা বস্ত্রালয়, মোল্যা বস্ত্রালয়, রূপসি শাড়ি ঘর, ইত্যাদি শাড়ি হাউজ, মায়ের আঁচল, একে বিশ্বাস বস্ত্রালয়, মনসা বস্ত্রালয়, বরিশালের ভোলা সাহার সাহা বস্ত্রালয়, ফরিদপুরের সর্য’র নিকট এসব মালামাল বিক্রি করেন আব্বাস মোল্যা। এছাড়া তিনি ঢাকা, নড়াইল, কুষ্টিয়া, পিরোজপুরসহ বিভিন্ন জেলায় পাইকারীভাবে ভারতের চোরাই পণ্য বিক্রি করে থাকেন। বিভিন্ন দোকানে অর্ডার ও মালামাল সরবরাহ করার জন্য তার ছেলে আশিক ও সাগর সার্বক্ষণিক কাজ করেন।যশোর শহরের বড়বাজারের ব্যবসায়ীরা জানান, আব্বাস মোল্যা আইনশৃংখলা বাহিনীর নিকট যে নিলামে (ওয়াকসন) মালামাল ক্রয় করেন তা এক সপ্তাহও যায় না। অথচ সেই মালামালকে দোকানে স্যাম্পল হিসেবে রেখে ভারতীয় চোরাই মালামাল সারা বছর বিক্রি করে থাকেন। যে কোন মুহূর্তে তার গোডাউনে তল্লাশি করলে সরেজমিনে প্রমাণ পাওয়া যাবে। ব্যবসায়ীরা আরও জানান, আব্বাস মোল্যার ভারতীয় কাপড় বিক্রির কারণে দেশীয় কাপড় বিক্রি হচ্ছে না। ফলে দেশীয় কাপড় ব্যবসায়ীরা বাধ্য হয়ে দেশীয় কাপড় বিক্রিতে আগ্রহ হারিয়ে ফেলেছে। যে কারণে দেশের উৎপাদনকৃত কাপড়ের ফ্যাক্টরীগুলোও বছরের পর বছর লোকসান গুনতে বাধ্য হচ্ছে। প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন ব্যবসায়ীরা। এ ব্যাপারে আব্বাস মোল্যা বলেন, সবাই জানে এ বিষয়। লেখালেখি করে কি হবে। আমি ওয়াকশনের মাল বিক্রি করি। যথাযথ কাগজপত্র রয়েছে বলে তিনি দাবি করেন। চোরাচালানী পণ্য বেচা কেনার বিষয়ে খোঁজ নেয়ার আহবান জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here