পশ্চিম সুন্দরবনে অনিয়ন্ত্রিত চিংড়ি রেণু আহরণ, হুমকিতে জীববৈচিত্র

0
700

সুন্দরবন থেকে ফিরে মিজানুর রহমানকে সাথে নিয়ে ডি এইচ দিলসানের রিপোর্ট : জীবনের ঝুকি নিয়ে পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের গহীন এলাকা থেকে চিংড়ির রেণুপোনা ও কাঁকড়া আহরণ করেই জীবিকা নির্বাহ করছেন ওই অঞ্চলের গরীব মানুষ ও জেলে সম্প্রদায়। কিন্তু এগুলো আহরণ করতে গিয়ে তারা বিনষ্ট করছেন অন্যান্য প্রজাতির মাছ ও অণুজীব। মূলত, সচেতনতা ও প্রশিক্ষণের অভাবে তারা চিংড়ি রেণুপোনা ও কাঁকড়া সংগ্রহ করে জালে উঠা অন্যান্য মাছের পোনা ও অণুজীব ফেলে দেন। এতে হুমকির মুখে পড়ছে সেখানকার জীববৈচিত্র।
সাতক্ষীরার সুন্দরবন উপকূলসহ দেশের দক্ষিণ-পশ্চিমাৃঞ্চলে গত কয়েক দশক ধরে নদী থেকে লোনা পানি নিয়ে ঘেরে চিংড়ি চাষ করা হয়। মিঠা পানিতেও করা হয় চিংড়ি চাষ, বিশেষ করে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার সুন্দরবন সংলগ্ন গাবুরা, বুড়িগোয়ালিনী, মুন্সিগঞ্জ, রমজানগড়, কৈখালী, কাশিমাড়ী এলাকায় ১০ হাজারের বেশি মাছের ঘের এবং ১ হাজারের বেশি কাঁকড়ার খামার আছে। এ ছাড়া খুলনা বিভাগের যশোর জেলার মনিরামপুর, অভয়নগর, কেশবপুর উপজেলা সহ খুলনা জেলার রুপসা, কয়রা, ফুলতলা উপজেলা গুলোতেও চাষ হচ্ছে চিংড়ি। এসব ঘেরে সুন্দরবন এলাকার নদী থেকে আহরিত চিংড়ি রেণুর চাহিদা অনেক বেশি। ফলে জেলেরা ঘন জাল ব্যবহার করে নদী থেকে চিংড়ি পোনা সংগ্রহ করে। তারা চিংড়ি রেণু বেছে আলাদা করে সংগ্রহ করে। আর জালে ধরাপড়া অন্যান্য জলজ প্রাণি ও অনুজীবগুলো আবর্জনা হিসেবে ফেলে দেয়। ফলে সেগুলো মারা যায়। জেলেরা ছাড়াও এলাকার দরিদ্র মহিলা এবং শিশুরাও এভাবে চিংড়ির পোনা সংগ্রহ করতে গিয়ে বিপুল পরিমান জলজ প্রাণী ধ্বংস করে ফেলছে।


সরজমিনে গিয়ে কথা হয় রেশমি হালদার নামে এক মহিলার সাথে। তিনি সুন্দরবনের কলাতলী এলাকায় খাড়িতে ঘন জাল দিযে রেনু পোনা সংগ্রহ করছিলেন, তিনি বলেন, চিংড়ির রেনু পোনা ধরেই সংসার চলে, ভাটার সময় আমরা পোনা ধরতে আসি, প্রতিদিন ৪শ থেকে ১ হাজার পোনাও পায়, আর সে গুলো বেচেই চলে আমাদেও সংসার। ভয় লাগে কিনা জানতে চাইলে তিনি বলেন, এই বনে বাঘ আছে, এখানে তো ভয় করবেই। তিনি বলেন আমরা স্বামী স্ত্রী দুজনেই রেনু পোনা ধরি, ছেলে কাকড়ার খামাওে কাজ করে আর মেয়েটা স্কুলে যায়।
ওই অঞচলের সাংবাদিকরা বলছেন, জেলেদের সচেতনতার অভাব রয়েছে। তাদের এ বিষয়ে কোনও প্রশিক্ষণও নেই। চালানো হয় না কোন প্রচারণা। প্রশাসনেরও এ নিয়ে কোনও নীতিমালা নেই। তাদের মতে, অনিয়ন্ত্রিতভাবে রেণুপোনা আহরণের কারণে সুন্দরবনের জীববৈচিত্রের খাদ্যশৃঙ্খল নষ্ট এবং বাস্তুসংস্থানও ক্ষতিগ্রস্থ হচ্ছে। ফলে অনেক অণুজীবের অস্তিত্ব সংকট দেখা দিয়েছে। এর প্রভাব পড়ছে সুন্দরবনের ওপর।
স্থানীয় পরিবেশ গবেষক মোমিন হোসেন বলেন, ‘সুন্দরবনের বিভিন্ন নদী থেকে অনিয়ন্ত্রিতভাবে রেণু আহরণ করায় এক সময় বিভিন্ন জাতের মাছ ও প্রাণীর অস্তিত্ব সংকট দেখা দেবে। তাই এখনই এ বিষয়ে প্রশাসনের নজর দেওয়া প্রয়োজন।’
পরিবেশ গবেষক সিরাজুল ইসলাম মৃধা বলেন, ‘চিংড়ির রেণু ও ছোট কাঁকড়া আহরণের কোনও নীতিমালা না থাকায় জেলেরা ইচ্ছামতো সেটা আহরণ করেন। ফলে সুন্দরবনের জীববৈচিত্র ও খাদ্যশৃঙ্খল নষ্ট হচ্ছে। কারণ রেণু ও কাঁকড়া খাদ্যশৃঙ্খলের প্রথম সারির প্রজাতি। আর প্রথম সারির এই প্রজাতিকে ব্যাপকভাবে আহরণের ফলে এদের ওপর নির্ভরশীল অন্যান্য শ্রেণির জীবও ক্ষতিগ্রস্থ হচ্ছে। ফলে জলজ ও ফলজ বাস্তুসংস্থানের ওপর ব্যাপক প্রভাব পড়া শুরু করেছে।’
এ বিষয়ে পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের এসিএফ সোয়েব খান বলেন, ‘সুন্দরবন সংলগ্ন এলাকার মানুষরা না বুঝে রেণুপোনা আহরণের পর অন্যান্য অণুজীব ধ্বংস করছেন। উপজেলা প্রশাসন এই বিষয়ে বেশ সচেতন। সেজন্য এই অঞ্চলের মানুষকে সচেতন করতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন সচেতনতামূলক কর্মসূচি গ্রহণ করা হচ্ছে। ’তিনি আরও বলেন, ‘এখন থেকে অভিযোগ পাওয়া গেলেই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে জড়িতদের শাস্তির আওতায় আনা হবে।’
শ্যমনগর মৎস্য কর্মকম ফারুক হোসেন সাগর বলেন,‘সাম্প্রতি শেষ হওয়া জেলা প্রশাসক সম্মেলনে সুন্দরবন থেকে কাঁকড়া ও চিংড়ি আহরণের ঘের সংক্রান্ত নীতিমালা করার প্রস্তাব করা হয়েছে। আশা করা হচ্ছে খুব তাড়াতাড়ি নীতিমালা হবে।’ তিনি আরও বলেন, ‘সুন্দরবন এলাকায় বেশ কয়েকটি হ্যাচারি গড়ে উঠায় আগের তুলনায় কাঁকড়া ও চিংড়ি রেণু আহরণ কমেছে।’ তাছাড়া তিনি বলেন আমরা প্রায় অভিযান চালিয়ে চিংড়ি ধরা নেট পুড়িযে দেয়।
এ ব্যাপারে বুড়ি গোয়ালিনি নৌথানার ওসি অনিমেষ হালদার বলেন, ‘সুন্দরবন সংলগ্ন এলাকার বুড়ি গোয়ালিনি এবং গাবুরা এলাকার কিছু অসাধু মানুষরা না বুঝে রেণুপোনা আহরণের পর অন্যান্য অণুজীব ও কাকড়া ধ্বংস করছেন। যার কারনে আমি আমার অভিযান অব্যহত রেখেছি। তিনি বলেন, কাউকে সুন্দরবনে ঢুকে রেনু পোহা ধরতে দেখলেই তার জাল নষ্টসহ জরিমানা আদায় করা করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here