পেট্রাপোল ইমিগ্রেশন,কাস্টমসে যাত্রী নির্যাতন ও অব্যবস্থাপনার অভিযোগ

0
655

আশানুর রহমান আশা, বেনাপোল প্রতিনিধি : বৈধপথে ভারত ভ্রমণের ক্ষেত্রে পেট্রাপোল ইমিগ্রেশন,কাষ্টমসে যাত্রী নির্যাতন ও অব্যবস্থাপনার অভিযোগ উঠেছে। এ কারণে মারাত্বক ভোগান্তিতে পড়ছেন বাংলাদেশীসহ বিভিন্ন দেশের পর্যটকরা। শুধু বাংলাদেশি নয় ভোগান্তির কবলে পড়ছেন ভারতীয় নাগরিকরাও। এমনকি মাঝে মধ্যে পাসপোর্ট যাত্রীদের নির্যাতনের অভিযোগও উঠেছে ভারতীয় ইমিগ্রেশন (আইবি) পুলিশের বিরুদ্ধে। দীর্ঘদিন ধরে এমন ঘটনা ঘটলেও এ নিয়ে কোন মাথা ব্যাথা নেই সংশ্লিষ্ট বিভাগের। পাসপোর্ট যাত্রীরা বলছেন, বৈধপথে পাসপোর্ট-ভিসা নিয়ে এরকম দুর্ভোগ মেনে নেওয়া যায় না। এক্ষেত্রে সরকারের সংশ্লিষ্ট বিভাগের নজর দেওয়া দরকার।
গত ০৯ এপ্রিল দুপুরে ভারতের হরিদাসপুর ইমিগ্রেশনে মিনহাজ আরাফাত (২৯) নামে একজন বাংলাদেশী পাসপোর্ট যাত্রীকে নির্যাতন করে সে দেশে আইবি পুলিশ। মিনহাজ নেত্রকোনা জেলার কেন্দুয়া থানার খালিশপুর গ্রামের মতিয়ার রহমানের ছেলে। তার পাসপোর্ট নং বিই ০৮৯৯৬৭৭। তার অপরাধ ছিল তার কাছে থাকা সেল ফোনে রিং আসলো কেন? এ কারনে তার উপর অমানুষিক নির্যাতন করে পাসপোর্টে রিফিউজ সিল মেরে বাংলাদেশে ফেরৎ পাঠায় পেট্রাপোল ইমিগ্রেশনের অভিবাসন কর্তৃপক্ষ আইবি।
গত ১১ এপ্রিল বিকালে ভারতের হরিদাসপুর ইমিগ্রেশনে নুর আলী (৪৫) নামে একজন বাংলাদেশী পাসপোর্ট যাত্রীকে ও নির্যাতন করে আইবি পুলিশ।তার অপরাধ ছিল মার্চ মাস জুড়ে আত্মীয় বাড়ী কেন ছিলে? ১০ দিন পর আবার কেন যাচ্ছ ভারতে? নুর আলী বলে সে অসুস্থ্য তাই চিকিৎসা নিতে তার নিকট আত্মীয় বাড়ী ছিল।ডাক্তার ১০ দিন পর আবার আসতে বলেছে তাই আবার আসা। তারপরও নুর আলীর উপর নির্যাতন করা হয় এবং তার পাসপোর্টে রিফিউজ সিল মেরে বাংলাদেশে পাঠিয়ে দেয় আইবি পুলিশ।নুর আলী সাতক্ষীরা জেলার আলীপুর পাচপোতা গ্রামের গহর আলীর ছেলে। তার পাসপোর্ট নং বিকিউ-০৭৩৭৪৩৯।
সবশেষ গত ২১ এপ্রিল পাঁচ মাসের অন্তঃসত্ত¡া এক বাংলাদেশি নারীকে মারাত্মক হয়রানি করেছে পেট্রাপোলের অভিবাসন বিষয়ক এক কর্মকর্তা। ওই নারীর নাম অর্পিতা পাল। তার বিয়ে হয়েছে কলকাতার জনৈক আনন্দ দাশগুপ্তের সঙ্গে।তার অপরাধ ছিল পাসপোর্ট অনেকটা নষ্ট হয়ে গেছে। এ জন্য তাকে ভারতে প্রবেশ করতে দিচ্ছিলেন না আইবি পুলিশ। দীর্ঘ সময় তপ্ত রোদে দাঁড় করিয়ে রাখায় হয় অর্পিতাকে।এক পর্যায়ে অর্পিতার শরীর থেকে রক্তক্ষরণ শুরু হয়।অর্পিতা ৬ মাসের অন্তসত্বা ছিল। আতঙ্ক দেখা দেয় যে, এতে তার গর্ভস্থ সন্তানের ক্ষতি হয় কিনা। জানা গেছে এ বিষয়ে ওই আইবি কর্মকর্তাসহ কয়েকজনের বিরুদ্ধে একটি মামলা করেছেন অর্পিতার স্বামী আনন্দ দাশগুপ্ত।ইতোমধ্যে এ ঘটনায় ভারত-বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যম সংবাদ খবর প্রকাশ করেছে।
অপর দিকে ভারত থেকে দেশে ফেরার সময় পেট্রাপোল কাষ্টমসের ঘুষ বানিজ্যের কষাঘাতে পড়তে হয় আরেক দফা। আর এই ঘুষ বানিজ্য চরমে পৌছেছে।সে দেশে লাল কুলি ও সবুজ কুলি সিন্ডিকেটের মাধ্যমে বাংলাদেশী পাসপোর্ট যাত্রীদের কাছ থেকে প্রতিদিন লক্ষ লক্ষ টাকা ঘুষ গ্রহন করছে ভারতীয় পেট্রাপোল কাষ্টমস। ৯৫ শতাংশ যাত্রীদের কাছ থেকে অহেতুক তারা জোর করে টাকা আদায় করছে।৫০০ থেকে ২০০০ হাজার টাকা পর্যন্ত জোর করে কেড়ে নিচ্ছে তারা। কেউ টাকা দিতে অস্বীকৃতি জানালে নানাভাবে তাদেরকে হয়রানি করা হয়ে থাকে।মালামাল রেখে দেওয়ার ভয় দেখিয়ে বাংলাদেশী পাসপোর্ট যাত্রীদের কাছ থেকে পেট্রাপোল কুলি সিন্ডিকেট ও কাষ্টমস টাকা আদায় করছে। এ অপরাধটা যেন দেখার কেউ নেই।
বাংলাদেশের সাথে বেনাপোল-পেট্রাপোল সড়ক দিয়ে ভারতের যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ার কারনে চিকিৎসা, ব্যবসা ও ভ্রমণে দেশি-বিদেশি পাসপোর্ট যাত্রীদের যাতায়াত দেশের অন্য বন্দরের চাইতে অনেক বেশি। এছাড়া পার্শ্ববর্তী এই দেশটির সঙ্গে রয়েছে বাংলাদেশিদের আত্মীয়তার সম্পর্ক। ফলে দিন দিন এ পথে যাতায়াত বাড়ছে। বর্তমানে প্রতিদিন প্রায় ৬ থেকে ৮ হাজার পর্যন্ত পাসপোর্ট যাত্রী এ পথে যাতায়াত করে।
ভিসা নিতে ভারতীয় হাই কমিশন পাসপোর্ট প্রতি ৭শ’ টাকা ভিসা প্রসেসিং ফি আর বাংলাদেশ সরকার নিচ্ছে ৫৪২ টাকা। এছাড়া ভিসার আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে আরও খরচ হয় প্রায় ২ হাজার টাকা। কিন্তু যাত্রীদের সুবিধার জন্য কিছুই করেনি ভারতীয় কাস্টমস ও ইমিগ্রেশন কর্তৃপক্ষ। ভারতীয় কাস্টমসে যাত্রী সাধারণের জন্য নেই কোন বিশ্রামাগার ও টয়লেট সুবিধা। প্রখর রোদ, বৃষ্টিতে ভিজে ও লম্বা লাইনে দাঁিড়য়ে ভোগান্তিতে পড়তে হয় যাত্রীদের। বাংলাদেশ ইমিগ্রেশন ও কাস্টমসের কাজ শেষ করে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশনে ঢোকার অপেক্ষায় পেট্রাপোল চেকপোস্টে নো-ম্যান্সল্যান্ডে খোলা আকাশের নিচে দীর্ঘ লাইনে ঘন্টার পর ঘন্টা দাঁিড়য়ে থাকতে হয় পাসপোর্ট যাত্রীদের। এ সময় অনেকে অসুস্থ্য হয়ে পড়ে। ভারতীয় আইবি পুলিশের পাসপোর্ট ও ভিসা চেকিংয়ের নামে সময় ক্ষেপনের জন্য নো-ম্যান্সল্যান্ডে পাসপোর্ট যাত্রীদের দীর্ঘ লাইন পড়ে বলে পাসপোর্ট যাত্রীরা অভিযোগ করেন। যাত্রীরা এ সমস্যার দ্রæত সমাধান চাই।
যাত্রী সুবিধার্থে বাংলাদেশ সরকার অনেক আগেই এপার সীমান্তে আন্তর্জাতিক কাস্টমস-ইমিগ্রেশন ভবন, যাত্রী টার্মিনাল ও বাস টার্মিনালসহ বিভিন্ন স্থাপনার উন্নয়ন করেছে। বাড়ানো হয়েছে কাস্টমস ও পুলিশের জনবল। কিন্তু ভারত অংশে যাত্রী সেবায় এসবের কিছু নেই। এতে ভারত যাত্রায় মারাত্মক ভোগান্তিতে পড়তে হচ্ছে বাংলাদেশী সহ সকল পাসপোর্ট যাত্রীদের।
বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেমনের অফিসার ইনচার্জ তরিকুল ইসলাম বলেন, বাংলাদেশ ইমিগ্রেশন ও বন্দর কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে তারা বার বার অভিযোগ জানিয়ে আসছেন ভারতীয় ইমিগ্রেশন কর্তৃপক্ষের কাছে, কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছেনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here