প্রখ্যাত ছন্দশিল্পী অজিত গোস্বামীর জীবনাবসন

0
293

নিজস্ব প্রতিবেদক : দেশের প্রখ্যাত ছন্দ শিল্পী, প্রাচীন সাংস্কৃতিক সংগঠন সুরবিতান সঙ্গীত একাডেমীর আহবায়ক অজিত গোস্বামী (৮২) আর নেই। তিনি আজ শনিবার দুপুরে যশোর শহরের বেজপাড়ার নিজ বাসভবনে বার্ধক্য জনিত কারণে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এছাড়া তিনি দীর্ঘদিন ধরে শ্বাসকষ্ঠে ভুগছিলেন। তার মৃত্যুতে যশোরে সাংস্কৃতিক অঞ্জনে শোকের ছায়া নেমে এসেছে। ছন্দশিল্পী অজিত গোস্বামী মৃত্যুকালে এক ছেলে দুই মেয়েসহ অসংখ্যক গুণগ্রাহী রেখে গেছেন।
বিকাল সাড়ে ৫টায় সুরবিতান সঙ্গীত একাডেমির প্রাঙ্গনে আনা হয়। সেখানে তার দীর্ঘদিনের সুরবিতানের সহকর্মী, ছাত্র-ছাত্রীরা শেষ শ্রদ্ধা জানান। এরপর বিদ্রোহী সাহিত্য পরিষদ শ্রদ্ধাঞ্জলি জানায়। স্থান সংকুলান না হওয়ায় তার মরদেহ নিয়ে যাওয়া হয় বিবর্তনের কার্যালয়ে। এসময় সম্মিলিত সাংস্কৃতিক জোট, যশোর শিল্পকলা একাডেমি, বিবর্তন যশোর, উদীচী যশোর, মাইকেল সঙ্গীত একাডেমি, যশোর শিল্পী গোষ্ঠী, চাঁদেরহাট যশোরসহ যশোরের সাংস্কৃতিক সংগঠন গুলো শেষ শ্রদ্ধা জানান। যশোর ঝুমঝুমপুর মহাশ্মশানে সন্ধ্যার পর শেষকৃত্য সম্পন্ন হয়।
ছন্দশিল্পী অজিত গোস্বামীর পিতা, সুরবিতান সঙ্গীত একাডেমির প্রতিষ্ঠাতা ও জমিদাতা সুরসাধক গোপাল গোস্বামীর হাতে তবলায় হাতে খড়ি। তারপর সুরবিতানে ছাত্র থাকা অবস্থায় যশোরে প্রতিটি অনুষ্ঠানে তবলা সঙ্গত করে ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠেন তিনি।