প্রগতি আদর্শ মাদ্রাসার উদ্যোগে অমর একুশে স্মরণে আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী

0
461

নিজস্ব প্রতিবেদক : প্রগতি আদর্শ মাদ্রাসার উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা, বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযেগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। গতকাল যশোর জেস গার্ডেনে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপশহর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এহসানুর রহমান লিটু। প্রধান আলোচক ছিলেন সরকারী এম এম কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর আবু সাঈদ মোহাম্মদ রফি উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপশহর ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান হাসান জহির, প্রেস ক্লাব যশোরের ভাইস প্রেসিডেন্ট নূর ইসলাম, ইছালী মডেল কলেজের অধ্যক্ষ নুরে আলম মিলন,এ্যাডভোকেট রোকনুজ্জামান ও হাসান আহমেদ । মাদ্রাসার পরিচালনা পর্ষদের সভাপতি শেখ খায়রুল আনামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন পরিচালক নাজমুল হোসেন, সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান ও ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হাফেজ আব্দুল আওয়াল। অনুষ্ঠানে মাদ্রাসার সকল শিক্ষার্থী ও তাদের অভিভাবকবৃন্দ অংশ গ্রহণ করেন।
প্রধান অতিথির বক্তৃতায় এহসানুর রহমান লিটু বলেন, ১৯৫২ সালের আজকের এই দিনে মহান ভাষা শহীদরা তাদের আতœত্যাগের মাধ্যমে বাঙালী জাতিকে পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত করার অনুপ্রেরণা যুগিয়েছিলেন। ভাষা আন্দোলনের হাত ধরে ১৯৭১ সালে এই দেশের দামাল ছেলেরা জাতির জন্ক বঙ্গবন্ধুর নির্দেশে মুক্তিযুদ্ধ করে দেশকে স্বাধীন করেছিলেন। তাই ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ এক সুতোয় গাঁথা। আজ আমরা যারা এই স্বাধীন দেশের নাগরিক ও বাংলা ভাষায় কথা বলতে পারছি তাদের ঋনের শেষ নেই। এই ঋণ পরিশোধ করতে হলে প্রত্যেককে দেশ প্রেমে উজ্জীবিত হয়ে দেশ ও জাতির কল্যানে কাজ করতে হবে। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নত বাংলাদেশ গঠনে ভূমিকা রাখতে হবে। সন্ত্রাস,মাদক ও জঙ্গিমুক্ত বাংলাদেশ গড়তে হবে।
তিনি বলেন, ইসলাম শান্তির ধর্ম। কোরআন ও হাদিসের আলোকে জীবন গড়তে হবে। ইসলামে মৌলবাদ বা জঙ্গিবাদের কোন স্থান নেই। ইসলাম পৃথিবীর সকল মানুষের কল্যানে কাজ করে। উন্নত জীবন গঠনে ইসলামী শিক্ষার কোন বিকল্প নেই। সকল নীতিনৈতিকতা বিবর্জিত কাজ থেকে এক মাত্র রক্ষা করতে পারে ইসলাম।তাই ইসলামী জীবন গঠনের মাধ্যমে ইহকাল ও পরকালের জন্য নিজেকে তৈরী করতে হবে। মনে রাখতে হবে এই জীবনের পরেও একটা অনন্ত জীবন অপেক্ষা করছে। নিজেকে ভোগ বিলাসে ডুবিয়ে রাখলে চলবে না। মানব কল্যানে কাজ করতে হবে। প্রগতি আদর্শ মাদ্রাসা সেই জীবন গঠনের শিক্ষা প্রদান করে থাকে। এখানে কোন ধর্মীয় গোড়ামীর জায়গা নেই। ইংরেজী, বাংলঅ ও আরবী মাধ্যমে কমলমতি শিক্ষার্থীদের ইসলামী জীবন বিধান ও নীতি নৈতিকতা বিষয়ে জ্ঞান প্রদান করা হয়। তিনি এই শিক্ষা প্রতিষ্ঠানের সাথে জড়িত সকল শিক্ষক, পরিচালকমন্ডলী ও অভিভাবকদের ধন্যবাদ জানান। একই সাথে এই প্রতিষ্ঠানের কল্যানে নিজেকে আন্তনিয়োগের ঘোষনা দেন।
অনুষ্ঠানের শেষ পর্যায়ে প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিরা কমলমতি শিক্ষার্থীদের হাতে বিভিন্ন খেলাধুলা ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।