প্রতিবাদে ভ্রুক্ষেপ নেই মোদীর, নিহতের সংখ্যা ২৩

0
327

ম্যাগপাই নিউজ ডেস্ক : েভারতের বিতর্কিত নাগরিকত্ব আইনবিরোধী চলমান বিক্ষোভে নিহতের সংখ্যা বেড়ে ২৩ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে একজন শিশুও রয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্বাচনি এলাকা বারাণসীতে চলমান বিক্ষোভে পুলিশ লাঠিচার্জ করলে হুড়োহুড়িতে পদপিষ্ট হয়ে আহত হওয়ার পর হাসপাতালে মারা যায় শিশুটি। সব থেকে উত্তপ্ত অবস্থা বিরাজ করছে উত্তর প্রদেশ ও দিল্লিতে। ওই দুই স্থানে শনিবারও সহিংস বিক্ষোভ হয়েছে। রোববারও বড় ধরনের বিক্ষোভের ডাক দিয়েছে আন্দোলনকারীরা।

দিল্লিতে রোববার এক জনসভায় ভাষণে নরেন্দ্র মোদি বলেছেন, যে সংসদ এবং যে এমপিরা এই আইন পাশ করেছে তাদের সিদ্ধান্তকে সম্মান করতে।

তিনি বলেন, আমাদের উচিত সংসদ এবং এমপিদের সম্মান করা। ভারতের বিভিন্ন শহরে পুলিশের নিষেধাজ্ঞা সত্বেও প্রতিবাদ বিক্ষোভ অব্যাহত রয়েছে। কয়েক হাজার মানুষকে আটক করা হয়েছে। বিভিন্ন জায়গায় ইন্টারনেট বন্ধ রাখা হয়েছে।

নিহতের সংখ্যা ২০ ছাড়িয়ে গেছে। অধিকাংশ মৃত্যুর ঘটনা ঘটেছে বিজেপি শাসিত রাজ্য উত্তর প্রদেশে। বিক্ষোভকারীদের ওপর গুলি চালানোর অভিযোগ করা হলেও, উত্তর প্রদেশ পুলিশ বলেছে, তারা কোথাও গুলি চালায়নি।

এতগুলো মৃত্যুর কোনো প্রসঙ্গ তার ভাষণে না থাকলেও, চলমান বিক্ষোভের জন্য প্রধানমন্ত্রী মোদী তার রাজনৈতিক প্রতিপক্ষদের দায়ী করেছেন।

তিনি বলেন, বিরোধীরা এই আইন নিয়ে ‘মিথ্যা এবং ভুল’ তথ্য রটিয়ে বেড়াচ্ছে।

ভারতীয় মুসলিমদের তিনি আবারো আশ্বস্ত করে বলেছেন, এই আইন নিয়ে তাদের চিন্তার কোনো কারণ নেই।

তিনি বলেন, তার সরকার কখনই কোনো নীতি বাস্তবায়নের সময় কারোর কাছ থেকেই ‘তার ধর্মীয় পরিচয় জানতে চায় না।’

ভারতের মুসলিমরা ভয় পাচ্ছে, নাগরিক তালিকা বা এন আর সি এবং নতুন এই নাগরিকত্ব আইন ব্যবহার করে তাদেরকে দ্বিতীয় শ্রেণির নাগরিক বানিয়ে ফেলা হবে।

প্রসঙ্গত, চলমান বিক্ষোভে সবথেকে বেশি মানুষ প্রাণ হারিয়েছে উত্তর প্রদেশে। এ নিয়ে এই রাজ্যে গত বৃহস্পতিবার থেকে টানা সহিংসতায় প্রাণ হারিয়েছে ১৬ জন। এর আগে আসামসহ বিভিন্ন রাজ্যে সহিংসতায় মারা গেছে সাতজন। শনিবার নরেন্দ্র মোদির নির্বাচনী এলাকা বারাণসীতে পুলিশের লাঠিচার্জের সময় পাশের গলিতে খেলছিল এক শিশু। পাদপিষ্ট হয়ে হাসপাতালে ভর্তির পর তার মৃত্যু হয়।

এদিকে উত্তেজনা নিরসনে পুলিশ প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তার পরেই সাংবাদিক বৈঠক করে বিক্ষোভকারীদের বিরুদ্ধে কড়া বার্তা দেন তিনি। বলেন, ‘ভিডিও এবং সিসিটিভি ফুটেজের মাধ্যমে হিংসাত্মক ঘটনায় জড়িতদের চিহ্নিত করা হয়েছে। এর প্রতিশোধ নেয়া হবে।’

বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে এর সঙ্গে জড়িত থাকার অভিযোগে আটক করা হয়েছে অন্তত এক হাজার জনকে। এর মধ্যে উত্তর প্রদেশেই ৭০৫ জন আটক হয়েছে। এ ছাড়া পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা, বিহার, গুজরাট, কেরালা, মেঘালয়সহ বিভিন্ন রাজ্যে নাগরিক আইনের প্রতিবাদে নানা কর্মসূচি পালিত হচ্ছে।

SHARE
Previous articleরদবদল আসছে মন্ত্রীসভায়!
Next articleউইজডেনের দশক সেরা সাকিব
সম্পাদক-বীর মুক্তিযোদ্ধা ইয়াকুব কবির, প্রকাশক-ফয়সাল ফারুকী অমি, প্রধান সম্পাদক - জাহিদ হাসান টুকন, নির্বাহী সম্পাদক-সাকিরুল কবীর রিটন বার্তা সম্পাদক-ডি এইচ দিলসান। নিউজ রুম ই-মেইল-magpienews24@gmail.com