প্রথম দিনেই জমে উঠেছে যশোরের উন্নয়ন মেলা

0
420

ডি এইচ দিলসান : প্রথম দিনেই জমে উঠেছে যশোরের উন্নয়ন মেলা। বৃহস্পতিবার সকালে “উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ” এই শ্লোগাকে সামনে রেখে প্রধান মন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যম্যে সারা দেশে এক যোগে উদ্বোধন করেন এ মেলার। এর পর যশোর টাউন হল ময়দানে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন ফেস্টুন উড়িয়ে পরে মেলায় আগত স্টল ঘুরে দেখে মেলার শুভ সুচনা করেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যশোরের জেলা প্রশাসক আব্দুল আওয়াল, পুলিশ সুপার, অতিরিক্ত জেলা প্রশাসক হুসাইন সওকত, জেলা আওয়ামীলীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুনসহ আরো অনেকে। এদিকে মেলা উদ্বোধনের আগে থেকেই দর্শনার্থীদের ভিড়ে কানায় কানায় ভরে উঠে যশোর টাউন হল ময়দান। সাথে সাথে সকাল থেকে রাত অবধী যশোরের সবগুরেঅ সাংস্কৃতিক সংগঠনের শিল্পিদের নাচ, গান আর আবৃতির সুরে সুর ছড়াতে থাকে রওশন আলী মঞ্চ।
বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে শুরু করে দর্শণার্থীদের সংখ্যা। মেলার প্রায় প্রতিটি স্টলেই দর্শণার্থীদের ভিড় লক্ষ্য করা গেছে। বিভিন্ন সংস্থা ও বিভাগ স্থির ও ভিডিও চিত্রের মাধ্যমে তাদের সামগ্রিক উন্নয়ন দেখাচ্ছে স্টলে আগত দর্শণার্থীদের। বিগত বছরের উন্নয়নের কাজগুলোর বিস্তারিতও তুলে দেওয়া হচ্ছে আগ্রহীদের হাতে।
এবার মেলায় ৯৮টি স্টল করা হয়েছে। সরকারি সংস্থার স্টলই এই মেলায় বেশি রয়েছে। আধা-সরকারি ও বেসরকারি সংস্থার স্টলও রয়েছে মেলায়।
মেলা প্রাঙ্গণে ছোট-বড় সকলের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। তারা মেলার প্রত্যেকটি স্টল ঘুরে দেখেন। বিশেষ করে মেলার বিমান বাহিনীর স্টলে থাকা দুটি বিমান ৩৩০২ এবং ৬৩৫৫৪ ঘিরে ছিল দর্শনার্থীদের কৌতুহল। দর্শনার্থীরা খুব কাছ থেকে দুটি বিমান অবলোকন করেন। বিশেষ করে শিশুরা অনেক বেশি উপলব্ধি করেন।
এদিকে যশোর নির্বাচন অফিস যশোরের যে সব নাগরিক স্মার্ট আইডি কার্ড পাই নি তাদের হাতে তুলে দিচ্ছ স্মার্ট আইডি কার্ড। যার কারণে জেলা নির্বাচন অফিসের স্টলে সব থেকে বেশি ভিড় দেখা গেছে। এছাড়া সামরিক বাহিনীর স্টলে তুলে ধরা হয়েছে মুক্তিযুদ্ধে ব্যবহারিত অস্ত্র, জেলা কর্মস্থান অফিসের স্টলে দেওয়া হচ্ছে বৈধ ভাবে বিদেশ গমনের সব ধরনের সহায়তা। এদিকে যশোর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের স্টলে শিক্ষার্থীদের উপচে পড়া ভিড় দেখা গেছে। এদিকে যশোর পৌরসভার স্টলেও দেখানো হচ্ছে যশোর শহরের সার্বিক উন্নয়নের চিত্র।
একিটি বাড়ি একটি খামার, যশোর মেডিকেল কলেজ, পরিবেশ বান্ধব ইট তৈরি, মিনি চিড়িয়াখানাসহ বেশ করেয়কটি স্টল দর্শনার্থীদের মনোযোগ আকর্ষনের জন্য তৈরি করেন বিভিন্ন প্রজেক্ট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here