প্রধানমন্ত্রীর নির্দেশ থাকা সত্বেও কার্যকর হয়নি বেনাপোল বন্দরে সপ্তাহের ৭ দিনই ২৪ ঘন্টা কার্যক্রম

0
517

আশানুর রহমান আশা বেনাপোল থেকে  : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিগত সরকারের আমলে দেশে দুটি আন্তর্জাতিক বন্দরে সপ্তাহের ৭ দিনই দিবা রাত্রি ২৪ ঘন্টা কার্যক্রম চালু রাখার নির্দেশ দিলেও বেনাপোল স্থল বন্দরে তা অদ্যবধি কার্যকর হয়নি। উল্লেখ্য যে, যে দুটি বন্দরে ২৪ ঘন্টা সার্বোক্ষনিক কার্যক্রম চালু রাখার নির্দেশ দেয়া হয় তার একটি চট্রগ্রাম সমুদ্র বন্দর। আর দ্বিতীয়টি বেনাপোল বন্দর । বেনাপোল স্থল বন্দর শুধু দেশের বৃহত্তম স্থল বন্দর নয় এশিয়া মহাদেশের বৃহত্তরও স্থল বন্দর। এমনকি এই বন্দরই দেশের দ্বিতীয় বৃহত্তমও রাজস্ব আয়ের উৎস স্থল। এরপর ও এই বন্দরের সকল কার্যক্রমে এত অনিয়ম অবহেলা উদাসীনতা ?
সংশ্লিষ্ট সুত্র বলছে বেনাপোল বন্দরের অবকাঠামোগত নির্মান কাজে অনিয়মের অন্ত নেই। বর্তমানে” সাউথ এশিয়ান রোড কানেকটেভিটি (সাচেক)” তহবিলের আওতায় যে নির্মান কাজ চলমান রয়েছে তাতে ও অনিয়মের শেষ নেই। অতিতে পন্যগার নির্মান ড্রেনেজ, কালভার্ড, রাস্তা, আবাসিক ভবন, টার্মিনাল ওপেন ইয়ার্ড, ইত্যাদি নির্মান কাজে দুর্নিতী হয়েছে সীমা ছাড়া। বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষ এর চেয়ারম্যান তপন চক্রবর্তী, তত্ববধায়ক প্রকৌশলী হাসান আলী, সদস্য আলাউদ্দিন ফকির, সদস্য হাবিবুর রহমান, প্রকৌশলী রেজাউল ইসলাম সহ অনেক কর্মকর্তা কর্মচারী নানাবিধ অনিয়মের সাথে যুক্ত ।
বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষ (বাস্থবক ) এর চেয়ারম্যান তপন চক্রবর্তী টেলিফোনে এই প্রতিবেদকের কাছে বলেন, আমরাতো বেনাপোল ব›ন্দরে সপ্তাহের ৭ দিনই কার্যক্রম চালু রাখার ব্যবস্থা করেছি। সপ্তাহের শেষ দিন শুক্রবারও আমাদের বন্দরের সংশ্লিষ্ট বিভাগ এর কর্মকর্তা কর্মচারীরা দপ্তর খুলে বসে থাকেন এমনকি পন্যাগারের কর্মকর্তা কর্মচারীরা মাল গ্রহন ও সরবরাহ দেওয়ার জন্য প্রস্তুত থাকেন। কিন্তু ব্যবসায়িদের মধ্যে শুক্রবার পন্য উঠানো নামানো করার জন্য উৎসাহ লক্ষ করা যাচ্ছে না। এ জন্য আপনি আপনারা সংবাদ মাধ্যম কর্মীরা আপনারদের লেখার মধ্যে দিয়ে ব্যবসায়িদেরকে উৎসাহিত করতে পারেন। বেনাপোল কাস্টমস হাউজের কমিশনার বেলাল হোসাইন চৌধুরী টেলিফোনে এই প্রতিবেদকের কাছে বলেন আমরা কাস্টমস কর্মকর্তা কর্মচারীরা সপ্তাহের ৭ দিন রাত দিন ২ ঘন্টাই প্রস্তুত থাকি। শুক্রবার শনিবার ও মাল গ্রহন ও সরবরাহ দেওয়ার জন্য আমাদের সংশ্লিষ্ট শাখার কর্মকর্তা কর্মচারীরা অফিস খুলে বসে থাকেন। ব্যবসায়িরা যদি না আসেন তবে সে ক্ষেত্রে আমাদের তেমন কিছু করনীয় থাকে না। এ ব্যাপারে আপনারা ব্যবসায়িদের উৎসাহ করেন। বেনাপোল সিএন্ডএফ এজেন্ডে এ্যাসোসিয়েশন এর সভাপতি মফিজুর রহমান সজন টেলিফোনে এই প্রতিবেদকের কাছে বলেন, সপ্তাহের ৭ দিন রাতদিন ২৪ ঘন্টা বেনাপোল স্থল বন্দরে কার্যক্রম চালু রাখার প্রধন মন্ত্রীর নির্দেশ অবশ্যই ইতিবাচক। তবে শুক্রবার শনিবার অনেক সময় কাস্টমসের দায়িত্বশীল কারো কারো অনুপস্থিতী লক্ষ করা যায়। সেই সাথে সিএন্ডএফ কর্মচারীদের অনেকেই ছুটির দিনে কাজ করতে অনিহা প্রকাশ করেন। এমনকি ভারতীয় অংশের সিএন্ডএফ কর্মচারীরাও কমবেশী অনিহা প্রকাশ করেন। এসব কারনে সপ্তাহের ৭ দিনই এই বন্দরে কার্যক্রম সচল রাখা সম্ভব হচ্ছে না। তবে অবশ্যই সচল রাখার প্রচেষ্টা যাতে গতিশীল করা যায় সে ব্যাপারে আমাদের আন্তরিকতার অভাব নেই।
বেনাপোল স্থল বন্দরে অবকাঠামো নির্মান জমি অধিগ্রহন রাস্তা নির্মান আবাসিক ভবন তৈরী অফিস ভবন তৈরী ইত্যাদি কর্মকান্ডে যে সব অনিয়ম ইতিপুর্বে ঘটেছে সেসব বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ এই প্রতিবেদকের টেলিফোনে তাদের কোন রকমের সংশ্লিষ্টতার কথা অস্বীকার করেন। যেমন, বাস্থবকের তত্ববধায়ক প্রকৌশলী হাসান আলী অনিয়মের বিষয়টি এড়িয়ে যেয়ে বলেন, বেনাপোল এসে এ ব্যাপারে সামনা সামনি কথা বলব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here