প্রস্তুত যশোরের নব নির্মিত শহীদ মিনার, শ্রদ্ধা জানাবে লাখো মানুষ

0
793

ডি এইচ দিলসান : যশোরের গণ মানুষের প্রাণের দাবি পূরণ করতে যশোর কেন্দ্রীয় শহীদ মিনার প্রস্তুত করতে শেষ মুহূর্তের কাজে ব্যস্ত যশোর পৌরসভার মেয়র জহিরুল ইসলাম চাকলাদার। যশোর মুক্তিযোদ্ধা সংসদের পুরাতন ভবনের পাশে পৌরসভার অর্থায়নে নির্মিত হয়েছে এই শহীদ মিনার। মূল বেদীর উপর মাথা তুলে দাঁড়িয়েছে পাঁচটি মিনার। আর মূল বেদী থেকে ৮টি সিঁড়ির স্ত নেমেছে শহীদ মিনার প্রাঙ্গণে। শহীদ মিনার মঞ্চের মেঝের কাজও ইতোমধ্যে শেষ হয়েছে। টাইলস বসানো হয়েছে পুরোটা মিনার প্রাঙ্গণ জুড়ে। সময় স্বল্পতায় গত বছর পুরো কাজ সম্পন্ন না হলেও এবছর শহীদ মিনার কম্পাউন্ডে ওয়াটার বেড থেকে বইবে ৫টি মনোরম ঝর্ণা। গার্ডেন বেডে রোপণ করা হয়েছে রকমারি সব বাহারি গাছ। শহীর মিনার আঙিনার বিভিন্ন স্থাপনার গায়ে টেরাকোটাও করা হয়েছে। টেরাকোটার মাধ্যমে বাংলা বর্ণমালার পাশাপাশি লেখা হয়েছে একুশের চেতনা নিয়ে বিভিন্ন কথামালা। সাতাশ শতক জমির ত্রিকোণ আঙিনার উপর ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে গড়ে তোলা হয়েছে এই শহীদ মিনার।
এ ব্যাপারে যশোর পৌরসভার সচিব আজমল হোসেন বলেন, যশোরবাসীর শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারে সকল ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। আশা করছি সকল স্তরের মানুষ এখানে মনোরম পরিবেশে শান্তিপূর্ণভাবে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পারবে। সেই লক্ষ্যে যশোর পৌরসভার সিদ্ধান্ত বাস্তবায়ন করা হচ্ছে।
মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু বলেন, যশোরে কোন কেন্দ্রীয় শহীদ মিনার ছিল না। যশোরবাসীর প্রাণের দাবি কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ করতে আমি খুবই আনন্দিত। আমি গর্ববোধ করি আওয়ামী লীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই শহীদ মিনারের উদ্বোধন করেন। আশা করছি ২১ ফেব্রুয়ারির আগেই যশোরবাসীর শ্রদ্ধা জানানোর সকল প্রস্তুতি সম্পন্ন করা সম্ভব হবে। সেই ব্যবস্থাই করা হচ্ছে।
তিনি আরো জানান, যশোরবাসীর ইচ্ছাপূরণ করতে ২০১৬ সালে পুরাতন মুক্তিযোদ্ধা ভবনের পাশে ত্রিকোন আঙ্গিনায় ২৭ শতক জমির উপর ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে যশোরের কেন্দ্রীয় শহীদ নির্মাণ করা হয়। ২০১৭ সাল থেকে কেন্দ্রীয় এই শহীদ মিনারে যশোরবাসী ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো শুরু করে। এটিকে বেশ জাঁকজমকপূর্ণ করার কাজ চলছে। পুরো এলাকায় বিভিন্ন লাইটিং করা হবে। এখানে পুরো শহীদ মিনারে টাইলস বাসানো, শহীদ মিনার কম্পাউন্ডে ওয়াটার বেড থেকে বইছে ৫ ঝর্ণা, গার্ডেন বেডে বাহারি রকমের গাছ লাগানো, বিভিন্ন স্থাপনার গায়ে লেখা থাকছে বাঙলা বর্ণমালার পাশাপাশি একুশের চেতনার কথামালা, লাইট বসানো ও দর্শনার্থীদের প্রবেশ গেড করার কাজ চলছে। পর্যায়ক্রমে সব কাজ সম্পন্ন করা হচ্ছে। ইতিমধ্যে শহীদ মিনার ও স্থাপনাগুলো রং করা সহ বেশ কয়েকটি কাজ সম্পন্ন করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here