প্রায় পুরো বস্তি পুড়ে ছাই, সরকারের পক্ষ থেকে সহায়তার আশ্বাস

0
261

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর মিরপুর-৭ নম্বরে রূপনগর থানার পেছনে ঝিলপাড় বস্তিতে ভয়াবহ আগুন সাড়ে তিন ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে এসেছে। তবে তার আগে ওই বস্তির প্রায় সবগুলোই পুড়ে গেছে।

এদিকে, আগুনে পুড়ে নিঃস্ব সবাইকে সরকার সহায়তা দেবে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডাঃ মোঃ এনামুর রহমান।

শুক্রবার (১৬ আগস্ট) সন্ধ্যা ৭টা ২২ মিনিটে এই আগুনের সূত্রপাত হয়। চলন্তিকা মোড় থেকে রূপনগর আবাসিক এলাকা পর্যন্ত ঝিলের ওপর কাঠের পাটাতন দিয়ে ছোট ছোট ঘর বানিয়ে গড়ে তোলা হয়েছিল বস্তিটি।

ফায়ার সার্ভিসের কর্মকর্তা এরশাদ হোসেন জানান, সন্ধ্যা সোয়া ৭টার দিকে খবর পেয়ে ফায়ার সার্ভিসের সাতটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর চেষ্টা করে। আগুনের ব্যাপকতা দেখে পরে আরও ইউনিট বাড়ানো হয়। শেষ পর্যন্ত ২০টি ইউনিট কাজ করে রাত সাড়ে ১০টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

পরিদর্শক গোলাম রাব্বানী বলেন, বস্তিতে দুই থেকে আড়াই হাজার ঘর ছিল।প্রায় সব ঘরই পুড়ে গেছে।

বস্তিটি কমপক্ষে দেড় থেকে দুই কিলোমিটার লম্বা। এতে হাজার হাজার ঘর ছিল। এর প্রায় সবই পুড়ে ছাই হয়েছে।

আগুন লাগার কারণ এখনও জানাতে পারেনি কোনও সূত্র। তবে কেউ কেউ ধারণা করছেন,বস্তির কোনও ঘর থেকে রান্না করার সময় অসাবধানতাবশত আগুন লাগে। পরে তা দ্রুত পুরো এলাকায় ছড়িয়ে যায়।তবে স্থানীয়দের কেউ কেউ বলছেন, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুন লেগেছে। তবে কোনও পক্ষই এসব তথ্য নিশ্চিত করতে পারেনি। আগুন নেভাতে ব্যস্ত থাকায় ফায়ার সার্ভিস এসব বিষয়ে কোনও বক্তব্য এখনও দেয়নি।ঘটনার খবর পেয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল হক ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

মিরপুরে বস্তিতে আগুন ঘটনাস্থলে গিয়ে দেখা গেছে, আগুন লাগার খবর শুনে বস্তির সব মানুষ আতঙ্কে ছোটাছুটি শুরু করেন। অনেকে ঘরের মালপত্র সরানোর চেষ্টা করেও আগুনের উত্তাপের কারণে পারেননি। পরিবার সদস্যদের নিয়ে বের হতে গিয়ে অনেকেই আহত হন। তাদের অনেককে আশেপামের হাসপাতালগুলোতে চিকিৎসার জন্য নিয়ে গেছেন স্বজনরা। কয়েকজন বস্তিবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে,ঘর থেকে বের হওয়ার সময় অনেককে পড়ে গিয়ে বা আগুনের আঁচে আহত হতে দেখেছেন তারা। এসময় তীব্র ধোঁয়ার সৃষ্টি হওয়ায় অনেকে অসুস্থ হন। বস্তিটির বেশিরভাগ বাসিন্দা পোশাক শ্রমিক ছিলেন বলে জানিয়েছে অনেকে।

জাহানারা বেগম নামের এক নারী বলেন, আমার ঘর পুড়ে ছাই হয়েছে। তবে অগ্নিকাণ্ডের পর বস্তির বেশিরভাগ বাসিন্দারাই বের হয়ে আসতে পেরেছে। ঈদের ছুটির কারণে পোশাক শ্রমিক যারা এখানে ভাড়া থাকেন, তারা এখনও আসেননি। তাই বস্তির ভেতরে আটকা পড়ার আশঙ্কা কম।

আবুল হোসেন নামে বস্তির এক বাসিন্দা বলেন, বস্তির ভেতরে আমার আমার ৯টা ঘর রয়েছে। এগুলো আমি ভাড়া দেই। একটি ঘরও বাঁচেনি। সব পুড়ে ছাই।

আগুনের সূত্রপাতের বিষয়ে আবুল হোসেন বলেন,শুনেছি বস্তির উত্তর পাশে ফরিদ নামের একজনের ঘর থেকে আগুন লেগেছে। বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুন লাগতে পারে। তবে আমি নিশ্চিত না।

তানিয়া নামের একজন নারী বলেন, বস্তিতে আমার ১৫টি ঘর রয়েছে। সব পুড়েছে। আমি পরিবারের সদস্যদের নিয়ে বের হয়ে এসেছি। কিছু বের করতে পারিনি।

মিরপুর সরকারি বাংলা কলেজের শিক্ষার্থী সাহস বলেন,এখানে সহস্রাধিক ঘর রয়েছে। অন্তত একলাখ মানুষ বসবাস করে।

এসময় অনেক বস্তিবাসী এই আগুনকে ‘ষড়যন্ত্রের আগুন’, তাদেরকে ‘উচ্ছেদের জন্য পরিকল্পিতভাবে লাগানো আগুন’ বলেও অভিযোগ করছিলেন।

এদিকে,মিরপুরের বস্তিতে ঘটনাস্থল পরিদর্শনে এসে ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান আগুনে ২৫ হাজার পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে দাবি করেছেন।

শুক্রবার রাত প্রায় সাড়ে ১১টায় রোটায় রূপনগর এলাকায় অগ্নিকাণ্ডের ঘটনায় পুড়ে ছাই হওয়া বস্তির ঘটনাস্থল পরিদর্শন শেষে এ আশ্বাস দেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, ক্ষতিগ্রস্ত প্রত্যেক পরিবারকে আর্থিক সহায়তার পাশাপাশি থাকার ব্যবস্থা করা হবে। বাউনিয়া বাঁধে বস্তিবাসীর জন্য আধুনিক ফ্ল্যাট নির্মাণ করা হচ্ছে, সেখানে বস্তিবাসীদের স্থানান্তরের পরিকল্পনা চলছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়, সিটি করপোরেশন, ফায়ার সার্ভিসের পক্ষ থেকে আলাদা আলাদা তদন্ত কমিটি গঠন ও তদন্তে অগ্নিকাণ্ডের কারণ নির্ণয় করা হবে বলেও জানান তিনি।

বস্তির পার্শ্ববর্তী বঙ্গবন্ধু আদর্শ স্কুল ভবন থেকে অগ্নিকাণ্ড সম্পর্কে সার্বিক খোঁজ-খবর নেন প্রতিমন্ত্রী।

ব্রিফিংয়ে সাংবাদিকদের এনামুর রহমান বলেন, আগুন প্রায় পুরোটাই নিয়ন্ত্রণে। প্রায় ৯৫ শতাংশ আগুন নিভিয়ে ফেলেছে ফায়ার সার্ভিস। কোথাও কোথাও কিছু আগুন দেখা যাচ্ছে সেগুলোও দ্রুত নিভিয়ে ফেলা হবে।

অন্যদিকে, শুক্রবার দিনগত রাত সোয়া ১২টার দিকে মেয়র আতিক বলেন, ঘরগুলো প্রায় সবই পুড়ে গেছে। বস্তিবাসী যারা ক্ষতিগ্রস্ত হয়েছে, তাদের থাকার জন্য স্থানীয় পাঁচটি স্কুল নির্ধারণ করা হয়েছে। তাদের এখন সবচেয়ে বেশি প্রয়োজন খাবার। আমরা ইতোমধ্যে খাবারের ব্যবস্থা করেছি।

যতদিন বাসস্থান ঠিক না হবে, ততদিন তারা এখানে থাকবে-খাবে। এর জন্য উত্তর সিটি করপোরেশন, ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয় ও স্থানীয় সংসদ সদস্যের সহায়তায় খাবার এবং থাকার ব্যবস্থা করছি।

মেয়র বলেন, ঘটনাস্থলে পানির হাইড্রেন্ট নেই, গলিগুলো খুব সরু। আমরা এ দুর্যোগ কাটিয়ে ওঠার জন্য কাজ করছি। বস্তিবাসীর সহায়তা ও পুনর্বাসনের জন্য প্রধানমন্ত্রী এবং তার দফতরে যোগাযোগ করছি। সে নির্দেশনা অনুযায়ী কাজ করা হবে।

২০০৭ সাল থেকে প্রধানমন্ত্রীর তরফ থেকে বাউনিয়া বাঁধে বস্তিবাসীর জন্য ১০ হাজার ফ্ল্যাট তৈরির প্রকল্পের কাজ এগিয়ে চলছে। ওইখানে এসব বস্তিবাসীরা ফ্ল্যাট পাবে বলেও জানান মেয়র।

এছাড়া রাজধানীর মিরপুরের চলন্তিকা মোড় এলাকার ঝিলপাড় বস্তিতে আগুন লাগায় পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

পল্লবী থানার অপারেশন অফিসার মো. আবদুল মাবুদ বলেন, সব সময়ই আগুন লাগলে উৎসুক জনতার কারণে আগুন নিয়ন্ত্রণে বিলম্ব হয়। এ বিলম্ব এড়ানোর জন্য দুই শতাধিক ফোর্স মোতায়ন করা হয়েছে।

তিনি বলেন, ডিসি স্যারের নির্দেশে মিরপুর বিভাগের সব থানা থেকে অতিরিক্ত পুলিশ সদস্য এসেছে।

ঘটনাস্থলে দায়িত্বরত ফায়ার সার্ভিস, পুলিশ ও অন্যান্য সংস্থার সদস্যদের সঙ্গে কথা বলে জানা যায়, সারা রাত বস্তি এলাকায় কাজ করবেন তারা। যদি আগুনের আরও কোনো উৎস পাওয়া যায় নেভাতে কাজ করবেন তারা।

তাছাড়া ফায়ার সার্ভিসকে সহযোগিতা করতে রোভার স্কাউট, রেডক্রিসেন্ট ও বিএনসিসি সদস্যরা ঘটনাস্থলে রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here