‘প্রেসক্লাব যশোরে অভিযান অনাকাঙ্ক্ষিত ও অনভিপ্রেত’

0
395

নিজস্ব প্রতিবেদক : গত ১৯ জুন রাতে প্রেসক্লাবে ঘটে যাওয়া ঘটনার প্রতিবাদে জেলা প্রশাসক ও পুলিশ সুপার বরাবর স্মারকলিপি দিয়েছে যশোরের সাংবাদিকদের সংগঠনগুলো।
আজ রোববার দুপুরে জেলা প্রশাসক মো. আব্দুল আওয়ালের কাছে স্মারকলিপি নিয়ে যান সাংবাদিকনেতারা। জেলা প্রশাসক স্মারকলিপি গ্রহণ করেন এবং এই বিষয়ে পুলিশ সুপারের সঙ্গে আলোচনা করবেন বলে জানান।
এর পর সাংবাদিকনেতারা পুলিশ সুপারকে স্মারকলিপি দিতে যান। পুলিশ সুপারের অনুপস্থিতিতে অতিরিক্ত পুলিশ সুপার মো. সালাহউদ্দিন শিকদার স্মারকলিপি গ্রহণ করেন। তিনি জানান, ঘটনার সময় তিনি ছুটিতে ছিলেন। তবে ঘটনা শুনেছেন। স্মারকলিপির বিষয়টি নিয়ে তিনি পুলিশ সুপারের সঙ্গে কথা বলবেন বলে জানান।
স্মারকলিপিতে বলা হয়, ‘গত ১৯ জুন মঙ্গলবার রাতে আইনশৃঙ্খলা বাহিনীর বিশাল বহর প্রেসক্লাব যশোরের গেটের সামনে অবস্থান নেয়। এসময় পুলিশ পরিচয়ে সাদা পোশাকের লোকজন প্রেসক্লাব অভ্যন্তরে অনধিকার প্রবেশ করে বিভিন্ন কক্ষে ঘোরাফেরা করেন। তাদের এমন অপ্রত্যাশিত আচরণ স্বাধীন সাংবাদিকতার প্রতি হস্তক্ষেপের চেষ্টার শামিল। কোনো কারণ ছাড়াই প্রেসক্লাব যশোরের মতো একটি সর্বজনীন প্রতিষ্ঠানে এধরনের অভিযান অনাকাঙ্ক্ষিত ও অনভিপ্রেত। এটার মাধ্যমে পুলিশ প্রশাসনকে সাংবাদিকদের মুখোমুখি দাঁড় করানোরও চেষ্টা চালানো হয়েছে বলে আমরা মনে করি, যা কারো প্রত্যাশিত নয়।’
‘পুলিশের সেদিনের ঘটনা সাংবাদিকদের ক্ষুব্ধ ও হতাশ করেছে। আমরা এঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।’
স্মারকলিপিতে সাংবাদিকনেতারা ভবিষ্যতে এধরনের ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে, তার জন্য জেলার দুই শীর্ষ প্রশাসনিক কর্মকর্তার হস্তক্ষেপ কামনা করেন।
স্মারকলিপিতে প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন ও সম্পাদক এসএম তৌহিদুর রহমান, সংবাদপত্র পরিষদের সভাপতি একরাম-উদ-দ্দৌলা ও সাধারণ সম্পাদক মবিনুল ইসলাম মবিন, যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি সাজেদ রহমান ও সাধারণ সম্পাদক হাবিবুর রহমান মিলন, সাংবাদিক ইউনিয়ন যশোরের সভাপতি নূর ইসলাম ও সাধারণ সম্পাদক এম আইউব, যশোর জেলা সাংবাদিক ইউনিয়নের সভাপতি-সম্পাদকের পক্ষে আনোয়ারুল কবীর নান্টু ও শেখ দিনু আহমেদ, টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের আহ্বায়ক সাকিরুল কবির রিটন, ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মনিরুজ্জামান মুনির ও সাধারণ সম্পাদকের পক্ষে গোপীনাথ দাস স্বাক্ষর করেন। এছাড়া স্মারকলিপি প্রদানকালে প্রেসক্লাব কার্যনির্বাহী কমিটির বেশ কয়েকজন প্রতিনিধি ছিলেন।
প্রসঙ্গত, ১৯ জুন রাতে প্রেসক্লাবে পুলিশি অভিযানের পর করণীয় নির্ধারণ করতে প্রেসক্লাব যশোর কার্যনির্বাহী কমিটির জরুরি সভা ডাকে। সেই সভার সিদ্ধান্ত অনুযায়ী গতকাল শনিবার প্রেসক্লাব কার্যনির্বাহী কমিটি সাংবাদিকদের অন্যান্য সংগঠনের নেতাদর সঙ্গে মতবিনিময় করে। আর আজ জেলা প্রশাসক ও পুলিশ সুপার বরাবর স্মারকলিপি দেওয়া হলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here