ফুটবল তৈরির কারিগর সাচ্চু ওস্তাদ গুরুতর অসুস্থ, পাশে চান শিষ্যদের

0
849

ডি এইচ দিলসান : ফুটবলার গড়ার কারিগর। সকলে তাকে ওস্তাদ বলে ডাকেন। যশোরের ক্রীড়াঙ্গনে পরিচিত মুখ তিনি। এ মানুষটি জীবনের প্রায় সব সময়টুকু বিলিয়ে দিয়েছেন ফুটবলের জন্য। তিনি আর কেউ নন, সকলের প্রিয় ও শ্রদ্ধাভাজন এমদাদুল হক সাচ্চু। এ মানুষটি ফুটবলের জন্য শুধু দিয়ে গেলেন, বিনিময়ে কিছুই চান না তিনি। আপদমস্তক ফুটবল প্রেমে মত্ত সেই ওস্তাদ গুরুতর অসুস্থ অবস্থায় দিন কাটাচ্ছে যশোর সদর হাসপাতালের বেডে।কিডনি রোগে আক্রান্ত হয়ে তিনি চিকিৎস্যাধীন আছেন বলে জানিয়েছেন তার পরিবার।
১৯৬৩ সালে সালেহ আহমেদের অনুপ্রেরণায় ফুটবল অঙ্গণে আসেন এমদাদুল হক সাচ্চু। তিনি খুলনা বিভাগীয় পর্যায়ের একজন ভাল এ্যাথলেটার ছিলেন। এরপর ফুটবলের সাথে জড়িয়ে পড়েন। ইস্ট বেঙ্গল দলের সক্রিয় ফুটবলার হয়ে ওঠেন। ১৯৬৪ থেকে ১৯৬৬ এ ৩ বছর ইস্ট বেঙ্গল ক্লাবের অধিনায়কের দায়িত্ব পালন করেন তিনি। ১৯৬৯ সালে ১ বছরের জন্য তিনি সিএন্ডবি দলের হয়ে খেলেছেন। পরবর্তী ৩ বছর যশোর টাউন ক্লাবের হয়ে খেলে সফলতা অর্জন করেন। এরপর তিনি খেলা ছেড়ে প্রশিক্ষক প্রশিক্ষণ নেন। ১৯৮৩ সালে ঢাকায় এ প্রশিক্ষণ সম্পন্ন করেন এমদাদুল হক সাচ্চু। জাতীয় ক্রীড়া নিয়ন্ত্রণ বোর্ডের ব্যবস্থাপনায় এ কোর্স অনুষ্ঠিত হয়। শামস-উল-হুদা ও কামাল উদ্দিন হাফেজের সহযোগিতায় এ কোর্স করেন সাচ্চু। ট্রেনিং শেষ করে যশোর হাশিমপুর মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে কোচিং জীবন শুরু করেন। প্রথম বছরেই এ বিদ্যালয় থেকে যশোর জেলা দলে সুযোগ পান অনেকে। তার মধ্যে ছিলেন জিল্লুর রহমান, রাজা, সাইদ ও হক। ১৯৯১ সালে খুলনা বিভাগীয় ফুটবল দলের কোচের দায়িত্ব পান এমদাদুল হক সাচ্চু। বিভাগীয় পর্যায়ের ফুটবল প্রতিযোগিতায় তার দল সেমিফাইনালে খেলে। ওই বছর তার ছাত্র হালিম রেজা, জয়নাল আবেদীন, মান্না দে লিটু ও হারান চন্দ্র দে খুলনা বিভাগীয় ফুটবল দলে সুযোগ পান। যশোর ইনস্টিটিউট দলকে ৩ মাসের ট্রেনিং করান তিনি। সে বছরই যশোর ইনস্টিটিউট দল খুলনা বিভাগীয় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। ৩৩ জন খেলোয়াড় নিয়ে তিনি পুনরায় ফুটবল প্রশিক্ষণ শুরু করেন। সে বছরই ১১ জন খেলোয়াড় সুযোগ পান যশোর জেলা দলে। যার ফলশ্রুতিতে টাউন ক্লাব পরপর ২ বছর জেলা পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছিল। এর পর এমদাদুল হক সাচ্চু মেয়েদের (প্রমীলা) ফুটবল প্রশিক্ষণ শুরু করান। সোনিয়াকে নিয়ে শুরু করে অসংখ্য মেয়ে ফুটবলার তার কাছে প্রশিক্ষণ নিয়ে হয়েছেন নামকরা ফুটবলার। ২০১০ সালে তার প্রশিক্ষণ প্রাপ্ত ৯ মেয়ে বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ দলে সুযোগ পায়। চলতি বছরে ৯ জন মেয়ে মালয়েশিয়ায় খেলার সুযোগ পেয়েছে। সারা বাংলাদেশে মাত্র ৬ জন মেয়ে আমেরিকায় ফুটবলের উন্নত প্রশিক্ষণের সুযোগ পেয়েছিল। এর মধ্যে তার ৩ জন প্রশিক্ষণার্থী ছিল। তারা হচ্ছেন বেলি, খালেদা ও লিমা। শ্রীলংকায় অনুষ্ঠিত এএফসি গার্লস ফুটবল টুর্নামেন্টে বাংলাদেশ অনূর্ধ্ব-১৪ দলের কোচ ও চিফ ম্যানেজারের দায়িত্ব পালন করেন সাচ্চু। এ প্রতিযোগিতায় তৃতীয় হয়েছিল বাংলাদেশ দল। তাছাড়া এএফসি ফেয়ার প্লে ট্রফি পায় তার দল। তার ৭ ছাত্রী সাবিনা, খালেদা, বেলি, মলি, সবুরা, সাজেদা ও শারমিন ভারতে গিয়ে প্রীতি ম্যাচ খেলে। তাছাড়া ৭ জন মেয়ে এসএ গেমসে খেলার সুযোগ পেয়েছিল। শুধু তাই নয় তার ছাত্র বাংলাদেশ জাতীয় দলের হয়েও খেলেছেন। এর মধ্যে কাজী জামাল হোসেন, মাসুদুর রহমান টনি উল্লেখযোগ্য।
এ দিকে এই কারিগরের রোগ মুক্তি কামনা করে বিবৃতি দিয়েছেন যশোর জেলা ক্রীড়া সংস্থার সাবেক সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ইয়াকুব কবির, যুগ্ম সম্পাদক এবিএম আখতারুজ্জামানসহ দৈনিক কল্যান পরিবারের পক্ষ থেকে একরাম-উদ-দৌলা, আব্দুল ওহাব মুকুল, ম্যাগপাই নিউজের পক্ষ থেকে ডি এইচ দিলসানসহ আরো অনেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here