ফের ইকুয়েডরে কারাগারে দাঙ্গায় নিহত ৬৮, আহত ৩৫

0
139

অনলাইন ডেস্ক – ইকুয়েডরের একটি কারাগারে ভয়াবহ দাঙ্গায় ৬৮ জন বন্দি নিহত হয়েছেন। এ ঘটনায় কমপক্ষে ২৫ জন আহত হয়েছেন। স্থানীয় সময় গত শুক্রবার সন্ধ্যায় (১২ নভেম্বর) গোয়াকিল শহরের লিটোরাল পেনিটেনশিয়ারিতে এ দাঙ্গা ও প্রাণহানির ঘটনা ঘটে। ইকুয়েডর পুলিশের কৌশলগত ইউনিট কারাগার ভবনে প্রবেশ করে বন্দুক ও বিস্ফোরক খুঁজে পেয়েছে।

এর আগে, চলতি বছরের সেপ্টেম্বর মাসের শেষে দেশটির ওই কারাগারে পৃথক একটি দাঙ্গায় কমপক্ষে ১১৬ জন বন্দি নিহত হয়েছিলেন। এ নিয়ে চলতি বছর দেশটির বিভিন্ন কারাগারে প্রায় ৩০০ বন্দির সংঘর্ষে মৃত্যু হয়েছে। তবে সেপ্টেম্বরের ওই সহিংসতা সবচেয়ে ভয়াবহ ছিল। বন্দিদের প্রতিদ্বন্দ্বী সন্ত্রাসী গ্রুপগুলোর মধ্যে দ্বন্দ্বের জের ধরে প্রাণঘাতী ওই দাঙ্গা হয়েছিল বলে জানা গেছে।

ইকুয়েডরের প্রেসিডেন্ট গুইলারমো লাসো কারাগারগুলোর পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য এর আগে জরুরি অবস্থা জারি করেন। দেশটির কারাগারগুলোতে সংঘর্ষ থামাতে সেনাবাহিনীও কাজ করছে। কারা কর্তৃপক্ষ বলছে, অপরাধী চক্রের সদস্যদের সঙ্গে যোগসাজশ রয়েছে কারাবন্দিদের এবং মাদক পাচারের রুট নিয়ে মূলত তাদের দ্বন্দ্ব হয়। জানা গেছে, ইকুয়েডরের কারাগারে বন্দির সংখ্যা ৩৯ হাজার।