বর্ডার কন্ট্রোল ম্যানেজমেন্ট প্রশিক্ষণে ২৬ সদস্যের বিএসএফ প্রতিনিধি দল এখন বাংলাদেশে

0
486

আশানুর রহমান আশা বেনাপোল : সীমান্ত নিরাপত্তার জন্য বর্ডার কন্ট্রোল ম্যানেজমেন্ট’র উন্নত প্রশিক্ষনের অংশ হিসাবে ২৬ সদস্যের বিএসএফ’র একটি প্রতিনিধি দল ভারতের পেট্রাপোল দিয়ে বাংলাদেশে এসেছেন।
মঙ্গলবার (২৮ আগষ্ট) সকাল সাড়ে ১১ টার সময় প্রতিনিধি দলটি বেনাপোল আইসিপি ক্যাম্পে প্রবেশ করে চা চক্রে অংশ গ্রহন করেন।
বিএসএফ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন বর্ডার ফোর্স সিকিউরিটির ডিসি শ্রী রাভি ইয়াদাভ। সাথে ১১ জন অফিসারসহ মোট ২৬ জন প্রতিনিধি। চট্রগ্রামের বাইতুল ইজ্জত বিজিবি ট্রেনিং সেন্টারে ১০ দিন ব্যাপী বিজিবি-বিএসএফ’র যৌথ সীমান্ত প্রশিক্ষনে অংশ নেবেন।
২৬ সদস্যের এই প্রতিনিধি দলটি বেনাপোল চেকপোস্ট নোম্যান্সল্যান্ডে পৌঁছালে বর্ডার গার্ড বাংলাদেশ যশোর ৪৯ বিজিবি’র অধিনায়ক লে. কর্ণেল আরিফুল হক তাদেরকে ফুল দিয়ে অভ্যর্থনা জানান।
বেনাপোল আইসিপি ক্যাম্পের কমান্ডার নায়েব সুবেদার আবুল কাসেম জানান, দু-দেশের সীমান্ত নিরাপত্তা নিশ্চিত করতে আরো উন্নত প্রশিক্ষনের জন্য প্রতিনিধি দলটি বাংলাদেশে এসেছেন।
বিজিবি সূত্রে জানা যায়, সীমান্তে বিজিবি-বিএসএফ’র যৌথ টহল ব্যবস্থাকে আরো উন্নত করতে “বর্ডার কন্ট্রোল ম্যানেজমেন্ট” নামে একটি প্রশিক্ষন কোর্সে অংশ নিতে বিএসএফ’র ২৬ সদস্যের প্রতিনিধি দলটি বাংলাদেশে এসেছেন। এখানে দুই দেশের সীমান্তে বিজিবি-বিএসএফের মধ্যে সু-সম্পর্ক বজায় রেখে কিভাবে মাদক, অস্ত্র, অবৈধ অনপ্রবেশ, নারী ও শিশু পাচার বন্ধ করা যায় সে লক্ষ্যে উভয় দেশের সীমান্তরক্ষীদের আরো উন্নত প্রশিক্ষণ দেওয়া হবে। ১০ দিন ব্যাপি এই যৌথ প্রশিক্ষন শেষে বিএসএফ প্রতিনিধি দলটি আগামী ৯ সেপ্টেম্বর বেনাপোল দিয়ে দেশে ফিরে যাবেন বলে জানান নায়েব সুবেদার আবুল কাসেম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here