বর্ষীয়ান রাজনীতিক তরিকুল ইসলাম চির নিদ্রায় শায়িত

0
641

ডি এইচ দিলসান : হাজার হাজার মানুষের ভালবাসা আর শ্রদ্ধায় ফুলের শুভেচ্ছায় সিক্ত হয়ে চীর বিদায় নিয়ে চিরনিদ্রায় শায়িত হলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী তরিকুল ইসলামম। সোমবার বাদ আছর যশোর ঈদগাহ মাঠে তৃতীয় বার জানাজার নামাজ শেষে কারবালা কবরস্থানে তার দাফন সম্পন্ন হয়। এর আগে সোমবার সকাল ১০টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। পরে সোয়া ১১টায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় জানাজার দ্বিতীয় নামাজ অনুষ্ঠিত হয়। ৭২ বছর বয়সী এই রাজনীতিকের মৃত্যুতে যশোরে বিভিন্ন মহলে শোক নেমে আসে। গভীর শোক ও শোকাহত স্বজনদের প্রতি সমবেদনা জানিয়েছেন বিবৃতি দেন বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলামের শেষ নামাজে জানাজায় দলমত-নির্বিশেষে মানুষের ঢল নামে। এদের মধ্যে ছিলেন জনপ্রতিনিধি, প্রশাসনিক কর্মকর্তা, রাজনীতিক, পাশাপাশি ছিলেন বিপুল সংখ্যক সাধারণ মানুষও।
জানাজায় অংশ নেওয়া উল্লেখযোগ্যদের মধ্যে মরহুমের কফিনে ফুলেল শ্রদ্ধা জানান বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে দলটির স্থায়ী কমিটির সনদ্য মঈন খান, ভাইস চেয়ারম্যান নিতাই রায়, যশোর সদর আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, যশোর-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মনিরুল ইসলাম, যশোর-৫ আসনের সংসদ সদস্য স্বপন ভট্টাচার্য্য, জেলা পরিষদের প্রশাসক শাহ সাইফুল ইসলাম পিকুল, যশোর জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার, ন্যাপের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এনামুল হক, জেলা সভাপতি মাস্টার নূরজালাল, জাসদের (ইনু) কেন্দ্রীয় কার্যকরী সভাপতি রবিউল আলম, ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সদস্য ইকবাল কবির জাহিদ, পৌরসভার মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু, কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা, প্রেস ক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, সম্পাদক এস এম তেীহিদুর রহমান, যশোর জেলা ক্রীড়া সংস্থার সাবেক সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ইয়াকুব কবির, যুগ্ম সম্পাদক এবিএম আখতারুজ্জামানসহ আরো অনেকে। জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাড. সৈয়দ সাবেরুল হক সাবু, যুগ্ম সম্পাদক আব্দুস সালাম আজাদ, প্রচার সম্পাদক অ্যাড. হাজী আনিছুর রহমান মুকুল, সদর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক কাজী আজম, নগর বিএনপি নেতা খায়রুল বাশার শাহীন, জেলা কৃষক দলের সাধারণ সম্পাদক উপাধ্যক্ষ মকবুল হোসেন, জেলা শ্রমিক দলের সভাপতি এস এম মিজানুর রহমান, সাধারণ সম্পাদক সাহাবুদ্দিন, জেলা যুবদলের সাবেক সভাপতি এহসানুল হক মুন্না, বর্তমান সভাপতি এম তমাল আহম্মেদ, সাধারণ সম্পাদক আনসারুল হক রানাসহ যশোরের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনের নেতারা। জাতীয়পার্টি যশোর জেলা শাখার সভাপতি মোঃ শরিফুল ইসলাম সরু চৌধুরী, সাধারণ সম্পাদক অ্যাড. জহুরুল হক জহির, সাংবাদিক ইউনিয়ন যশোর এর সভাপতি শহীদ জয় ও সাধারণ সম্পাদক আকরামুজ্জামান। যশোর সাংবাদিক ইউনিয়নের (জেইউজে) সভাপতি সাজেদ রহমান, সাধারণ সম্পাদক হাবিবুর রহমান মিলন। বিএমএ যশোর জেলা শাখার সভাপতি ডাঃ একেএম কামরুল ইসলাম বেনু, সাধারণ সম্পাদক ডাঃ এম এ বাশার। বাংলাদেশ পরিবহন সংস্থা শ্রমিক সমিতির সভাপতি মামুনুর রশিদ বাচ্চু, সাধারণ সম্পাদক মোর্তজা হোসেন, যশোর জেলা স্কুলের প্রাক্তন ছাত্র সমিতির সভাপতি এজেডএম সালেক, সাধারণ সম্পাদক শাহীন চৌধুরৗসহ দল মত নির্বিশেষে যশোরের সর্বস্তরের মানুষের ঢল নামে। এ সময় সর্বস্তরেরে মানুষ শেষ বারের মত প্রিয় নেতাকে দেখতে ছুটে আসে টাউন হল ময়দানে,এবং ফুলের শুভেচ্চায় সিক্ত করে চির বিদায় দেন এ নেতাকে। এর পর কারবালা কবরস্থানে এ নেতাকে চির নিদ্রায় শায়িত করা হয়।
এর আগে সোমবার বেলা আড়াইটায় মরহুমের মরাদেহ বহনকারী হেলিকপ্টারটি যশোর বিমানবন্দরে অবতরণ করে।
বিমানবন্দরে উপস্থিত রবিউল ইসলাম আকাশ জানান, তরিকুলের মরদেহ গ্রহণ করতে বিএনপির কয়েক হাজার নেতাকর্মী জড়ো হয়েছিলেন সেখানে। হেলিকপ্টার থেকে মরদেহ গ্রহণ করেন জেলা বিএনপি নেতারা। সেখান থেকে একটি অ্যাম্বুলেন্সযোগে মরদেহ নেওয়া হয় তরিকুল ইসলামের ঘোপের বাসভবনে। বেলা তিনটা ৫৫ মিনিটে তরিকুলের মরদেহ শেষবারের মতো আসে তার বাসভবনে। এসময় কফিনের সঙ্গে ছিলেন বিপুল সংখ্যক নেতাকর্মী। পরে মরহুমের মরাদেহ নেওয়া হয় যশোর ঈদগাহ ময়দানে। এর আগে ঢাকা থেকে মরদেহ নিয়ে হেলিকপ্টারে রওনা দেন তরিকুল ইসলামের দুই ছেলে শান্তুনু ইসলাম সুমিত ও অনিন্দ্য ইসলাম অমিত এবং ভাতিজা সোহান।
উল্লেখ, রোববার বিকাল ৫টা ৫ মিনিটে রাজধানীর অ্যাপলো হাসপাতালে ইন্তেকাল করেন তরিকুল। বিএনপি নেতা দীর্ঘদিন ধরে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপসহ নানা রোগে ভুগছিলেন।

একজন তরিকুল ইসলাম :
তরিকুল ইসলাম ১৯৪৬ সালের ১৬ নভেম্বর যশোর শহরে জন্মহণ করেন। পিতা আলহাজ্জ্ব আব্দুল আজিজ একজন ব্যবসায়ী ছিলেন। মাতা মোসাম্মৎ নূরজাহান বেগম ছিলেন একজন গৃহিণী। তিনি দুই পুত্র সন্তানের জনক। স্ত্রী নার্গিস ইসলাম তাঁর অন্যতম রাজনৈতিক সহযোদ্ধা ও যশোর সরকারি সিটি কলেজে বাংলা বিভাগের সাবেক উপাধ্যাক্ষ।

১৯৬১ সালে তিনি যশোর জিলা স্কুল থেকে প্রবেশিকা পরীক্ষা, ১৯৬৩ সালে যশোর মাইকেল মধুসূদন মহাবিদ্যালয় থেকে আইএ এবং ১৯৬৮ সালে একই কলেজ থেকে অর্থনীতিতে বিএ (অনার্স) পাশ করেন। ১৯৬৯ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধীনে অর্থনীতিতে এমএ ডিগ্রি লাভ করেন।
পেশাগতভাবে তিনি একজন ব্যবসায়ী ছিলেন। ছাত্রজীবন থেকে জনাব ইসলাম ছাত্র ইউনিয়নের মাধ্যমে ছাত্র রাজনীতিতে সম্পৃক্ত হন।
১৯৬৩-৬৪ শিক্ষাবর্ষে তিনি বাংলাদেশ ছাত্র ইউনিয়নের প্রার্থী হিসাবে যশোর এমএম কলেজ ছাত্র সংসদের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। বৃহত্তর যশোর জেলা ছাত্র ইউনিয়নের সভাপতিও ছিলেন তিনি। তিনি ১৯৬৩ সালে সর্বক্ষেত্রে রাষ্ট্রভাষা প্রতিষ্ঠার আন্দেলনের যুগ্ন-আহবায়ক ছিলেন। ১৯৬৪ সালে তিনি তৎকালীন মৌলিক গণতন্ত্রের নির্বাচনে পাকিস্তান মুসলিম লীগের বিপরীতে ফাতেমা জিন্নাহ-এর অনুকূলে জনমত সৃষ্টির জন্য অধ্যাপক শরীফ হোসেনের সহযোদ্ধা হিসেবে গ্রামে গ্রামে গমন করেন এবং মানুষকে সংগঠিত করেন।
বৈচিত্র্যময় রাজনৈতিক জীবনে তিনি বহুবার কারাবরণ করেন ও নির্যাতনের শিকার হন। যশোর এমএম কলেজে শহীদ মিনার তৈরির উদ্যোগ নিতে গিয়েও তিনি কারাবরণ করেন। ১৯৬৬ সালে তৎকালীন এমএনএ কর্তৃক দায়েরকৃত মিথ্যা মামলায় তরিকুল ইসলামকে বেশ কিছুদিন কারাবরণ করতে হয়। ১৯৬৮ সালে আইয়ুব বিরোধী আন্দোলনের জন্যে তাঁকে রাজবন্দী হিসাবে দীর্ঘ নয় মাস যশোর ও রাজশাহী কেন্দ্রীয় কারাগারে কারাভোগ করতে হয়। সাবেক পাকিস্তান আমল ও পরবর্তিতে বাংলাদেশ আমলে প্রত্যেকটি গণতান্ত্রিক আন্দোলনে তিনি অগ্রণী ভূমিকা পালন করেন। আইয়ুব বিরোধী আন্দোলন, ১৯৬৯ সালের গণআন্দোলনে তিনি সক্রিয় অংশগ্রহণ করেন। ১৯৬৯ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবস্থায় গণআন্দোলনে নেতৃত্বদানের জন্যে পুলিশ কর্তৃক নির্যাতিত হন এবং বেশ কিছুদিন হাজতবাস করেন।
জাতীয় রাজনীতিতে তরিকুল ইসলাম ছিলেন একজন প্রথম সারির নেতা। ১৯৭০ সালে মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর ন্যাশনাল আওয়ামী পার্টিতে যোগদান করেন তিনি। মজলুম জননেতা মওলানা ভাসানী আহুত ফারাক্কা লং মার্চে তিনি অগ্রণী ভূমিকা পালন করেন।
স্বাধীনতা যুদ্ধকালে নয়মাস ভারতে অবস্থান করেন তরিকুল ইসলাম। ১৯৭১ সালে চূড়ান্ত বিজয়ের পর তিনি দেশে প্রত্যাবর্তন করেন।
১৯৭৩ সালে তরিকুল ইসলাম যশোর পৌরসভার ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। ১৯৭৫ সালে আওয়ামী লীগ শাসনামলে তিনি তিন মাস কারাভোগ করেন।
১৯৭৮ সালে তিনি যশোর পৌরসভার চেয়ারম্যান নির্বাচিত হন। ১৯৭৮ সালে তিনি ফ্রন্টের হ্যাঁ/না নির্বাচনে অংশগ্রহণ করেন।
মরহুম মশিউর যাদু মিয়ার নেতৃত্বে ন্যাপ (ভাসানী) বিলুপ্ত হলে তিনি ১৯৭৯ সালে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির আহবায়কের দায়িত্ব পালন করেন।
যশোর সদর নির্বাচনী এলাকা (যশোর-৩) থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। এ সময়ে তিনি জাতীয়তাবাদী দলের জেলা আহবায়ক ও কেন্দ্রীয় কমিটির সদস্য হিসাবে দায়িত্ব পালন করেন। ১৯৮০ সালে তিনি জাতীয়তাবাদী দলের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।
১৯৮২ সালের ৫ মার্চ জনাব তরিকুল ইসলাম সড়ক ও রেলপথ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রীর দায়িত্বপ্রাপ্ত হন।
১৯৮২ সালে এরশাদ সরকার ক্ষমতা গ্রহণের তরিকুল ইসলাম কারারুদ্ধ হন এবং দীর্ঘ তিন মাস অজ্ঞাত স্থানে আটক থাকেন। অতঃপর এরশাদ হত্যা প্রচেষ্টা মামলার প্রধান আসামি হিসাবে দীর্ঘ নয় মাস ঢাকা কেন্দ্রীয় কারাগারে অন্তরীণ থাকেন।
১৯৮৬ সালে তাঁকে বিএনপির যুগ্ম মহাসচিবের দায়িত্ব প্রদান করা হয়। এ সময়ে তিনি ভারপ্রাপ্ত মহাসচিবের দায়িত্বও পালন করেন।
১৯৯০’র গণতান্ত্রিক আন্দোলনে তরিকুল ইসলাম অগ্রণী ভূমিকা পালন করেন। গণতান্ত্রিক উত্তরণের পর ১৯৯১ এর সংসদ নির্বাচনে অংশ নিয়ে তিনি পরাজিত হন। ১৯৯৪ সালের উপ-নির্বাচনে তিনি বিনা প্রতিদ্বন্দীতায় সংসদ নির্বাচিত হন।
১৯৯১ সালে জনাব তরিকুল ইসলাম সমাজকল্যাণ ও মহিলা বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এবং ১৯৯২ সালে ঐ মন্ত্রণালয়ের পূর্ণমন্ত্রী হিসাবে দায়িত্বপ্রাপ্ত হন। এ সময়ে তিনি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত মন্ত্রী হিসাবেও দায়িত্ব পালন করেন। পরবর্তীতে তিনি ঐ মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেন।
২০০১ সালের নির্বাচনে তিনি যশোর-৩ আসনের এমপি নির্বাচিত হন। বিএনপি’র মন্ত্রী পরিষদ গঠিত হলে তিনি বাংলাদেশ সরকারের খাদ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে তিনি তথ্য মন্ত্রণালয় এবং পরে বন ও পরিবেশ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত হন। ২০০৯ সালে অনুষ্ঠিত দলের ৫ম কাউন্সিলে বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য পদ পান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here