বাংলাদেশী ব্যবসায়ীরা শর্ত সাপেক্ষে ভারত ভ্রমণ করতে পারবেন

0
534

বিশেষ প্রতিনিধি : করোনা পরিস্থিতিতে ভারত-বাংলাদেশের মধ্যে যাতায়াতের ক্ষেত্রে পাসপোর্টধারী যাত্রীদের কিছু শর্ত সাপেক্ষে ভারত বাংলাদেশ ভ্রমন করতে পারবেন বলে জানিয়েছেন বেনাপোল ইমিগ্রেশন অফিসার আহসান হাবিব। বৃহস্পতিবার সকালে শর্তের বিষয়টি নিশ্চিত করে তিনি জানান, বাংলাদেশি পাসপোর্টধারী যাত্রী,

যারা বর্তমান করোনা পরিস্থিতির মধ্য দিয়ে ব্যবসা, চিকিৎসা বা ভ্রমণে ভারত যেতে চায় তাদের প্রথমত ভারত প্রবেশের ক্ষেত্রে ভারতীয় হাই-কমিশনারের অনুমতিপত্র অথবা নতুন ভিসা (২০২০ সালের ১ জুলাইয়ের পর ইস্যুকৃত ভিসা) থাকতে হবে। একই সাথে থাকতে হবে ৭২ ঘণ্টার মধ্যে কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট। এছাড়া প্রয়োজন হবে ভারতীয় পাসপোর্টধারী যাত্রীদের বাংলাদেশ আগমনের ক্ষেত্রে লাগবে হালনাগাদ ভিসা ও পাসপোর্ট।

এছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্র এবং ৭২ ঘণ্টার মধ্যে কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট দরকার হবে। এছাড়া ভারতীয় যাত্রী যারা বাংলাদেশে আটকে আছেন তাদের স্বদেশ ফিরতে প্রয়োজন হবে মেয়াদ থাকা পাসপোর্ট ও নবায়ন করা ভিসা (জরিমানা ব্যতীত ভিসা ও ফি প্রদান পূর্বক)। ভারতীয় হাইকমিশনারের অনুমতিপত্র এবং ৭২ ঘণ্টার মধ্যে কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট।