বাংলাদেশের প্রয়োজন আট উইকেট, অস্ট্রেলিয়ার ১৫৬ রান

0
382

ক্রীড়া ডেস্ক: মিরপুর টেস্টের তৃতীয় দিনের খেলা শেষ হয়েছে আজ। মঙ্গলবার দিন শেষে ভালো অবস্থানে রয়েছে অস্ট্রেলিয়া। ম্যাচটিতে জয় পেতে তাদের আর প্রয়োজন ১৫৬ রান। হাতে আছে আট উইকেট। আর বাংলাদেশকে জিততে হলে এই আটটি উইকেট তুলে নিতে হবে। আজ বাংলাদেশের দেয়া ২৬৫ রানের জয়ের লক্ষ্যমাত্রা সামনে রেখে ব্যাট করতে নেমে দুই উইকেট হারিয়ে ১০৯ রান সংগ্রহ করে দিনের খেলা শেষ করেছে অস্ট্রেলিয়া। দিন শেষে ডেভিড ওয়ার্নার ৭৫ রান করে ও স্টিভেন স্মিথ ২৫ রান করে অপরাজিত আছেন।

আজ অস্ট্রেলিয়া শুরুতে একটি ধাক্কা দেয় বাংলাদেশ। শুরুতেই দুই ব্যাটসম্যানকে সাজঘরে পাঠান মেহেদী হাসান মিরাজ ও সাকিব আল হাসান। প্রথম উইকেটটি নিলেন মেহেদী হাসান মিরাজ। আর দ্বিতীয় উইকেটটি নিলেন সাকিব আল হাসান। অস্ট্রেলিয়ার দলীয় ২৭ রানে ম্যাট রেনশকে ফিরিয়ে দেন মেহেদী হাসান মিরাজ। এলবিডব্লিউ হয়ে ফেরেন রেনশ। ২০ বল খেলে ৫ রান করেন তিনি। এরপর দলীয় ২৮ রানে সাকিব আল হাসানের বলে তাইজুল ইসলামের হাতে ক্যাচ হন উসমান খাজা। তিনি করেন এক রান।

আজ দ্বিতীয় ইনিংসে টাইগাররা অলআউট হয়ে যায় ২২১ রানে। টাইগারদের মোট লিড হয় ২৬৪ রান। কারণ, প্রথম ইনিংস শেষে ৪৩ রানের লিডে ছিল বাংলাদেশ। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও হাফ সেঞ্চুরি করেন তামিম ইকবাল। ৭৮ রান করেন তিনি। অস্ট্রেলিয়ার পক্ষে নাথান লায়ন একাই নেন ছয়টি উইকেট। এছাড়া অ্যাশটন আগার ২টি ও প্যাট কামিন্স ১টি করে উইকেট নেন।

গতকাল দ্বিতীয় ইনিংসের ব্যাট করতে নেমে এক উইকেট হারিয়ে ৪৫ রান করে দিনের খেলা শেষ করেছিল বাংলাদেশ। সোমবার শেষ বিকালে অ্যাশটন আগারকে ছক্কা হাঁকাতে গিয়ে লং অনে উসমান খাজার হাতে ক্যাচ হয়েছিলেন সৌম্য সরকার।

আজ সকালে ব্যাট করতে নেমে দ্রুতই উইকেট হারায় বাংলাদেশ। দলীয় ৬১ রানে নাথান লায়নের বলে এলবিডব্লিউ হন তাইজুল ইসলাম। আর দলীয় ৬৭ রানে নাথান লায়নের বলে ডেভিড ওয়ার্নারের হাতে ক্যাচ হন ইমরুল কায়েস।

এরপর তামিম ইকবাল ও মুশফিকুর রহিম ৬৮ রানের পার্টনারশিপ গড়েন। দলীয় ১৩৫ রানে প্যাট কামিন্সের বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ হন তামিম ইকবাল। ব্যক্তিগত ৭৮ রানে সাজঘরে ফেরেন তিনি। এরপর সাকিব আল হাসান ব্যাটিংয়ে নেমে তাড়াহুড়ো করতে গিয়ে দ্রুতই আউট হয়ে ফিরে যান। নাথান লায়নের বলে প্যাট কামিন্সের হাতে ক্যাচ হন তিনি।

তারপর ভালো কিছুর স্বপ্ন দেখাচ্ছিলেন মুশফিকুর রহিম ও সাব্বির রহমান। কিন্তু অনাকাঙ্ক্ষিতভাবে রান আউট হয়ে সাজঘরে ফিরে যান মুশফিকুর রহিম। তিনি ফিরে যাওয়ার পর মুহূর্তের মধ্যেই ফিরে যান নাসির হোসেন ও সাব্বির রহমান।

ইনিংসের ৬৮তম ওভারের পঞ্চম বল। স্ট্রাইক প্রান্তে ছিলেন সাব্বির রহমান। নন-স্ট্রাইক প্রান্তে ছিলেন মুশফিকুর রহিম। বল করছিলেন নাথান লায়ন। সাব্বির রহমান স্ট্রেইট ব্যাট চালিয়েছিলেন। মুশফিকুর রহিম তখন ক্রিজ ছেড়ে সামান্য বেরিয়ে এসেছিলেন। এমন সময় বল বলের দিকে হাত বাড়ান নাথান লায়ন। লায়নের হাতে বল সামান্য স্পর্শ করে গিয়ে স্ট্যাম্পে লাগে। ফলে, রান আউট হয়ে ফিরে ‍যেতে হয় মুশফিককে।

টাইগার দলপতি ফিরে গেলে পরের ওভারেই ব্যক্তিগত শূন্য রানে ফিরে যান নাসির হোসেন। অ্যাশটন আগারের বলে উইকেটরক্ষকের হাতে ধরা পড়েন তিনি। নাসির ফিরে গেলে পরের ওভারেই ফিরে যান সাব্বির রহমান। নাথান লায়নের বলে পিটার হ্যান্ডসকম্বের হাতে ক্যাচ হন তিনি।

দলীয় ২১৪ রানে নাথান লায়নের বলে পিটার হ্যান্ডসকম্বের হাতে ধরা পড়েন শফিউল ইসলাম। আর দলীয় ২২১ রানে নাথান লায়নের বলে উসমান খাজার হাতে ক্যাচ হন মেহেদী হাসান মিরাজ।

গত রবিবার মিরপুরে শুরু হয়েছে বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। প্রথমদিন টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। টাইগাররা প্রথম ইনিংসে ২৬০ রান সংগ্রহ করে অলআউট হয়ে যায়। পরে অস্ট্রেলিয়া ব্যাট করতে নেমে ২১৭ রান সংগ্রহ করে অলআউট হয়। ফলে, প্রথম ইনিংস শেষে ৪৩ রানের লিডে থাকে বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোর

তৃতীয় দিন শেষে জয় পেতে অস্ট্রেলিয়ার প্রয়োজন ১৫৬ রান, হাতে আট উইকেট

বাংলাদেশ প্রথম ইনিংস: ২৬০ (৭৮.৫ ওভার)

(তামিম ইকবাল ৭১, সৌম্য সরকার ৮, ইমরুল কায়েস ০, সাব্বির রহমান ০, সাকিব আল হাসান ৮৪, মুশফিকুর রহিম ১৮, নাসির হোসেন ২৩, মেহেদী হাসান মিরাজ ১৮, তাইজুল ইসলাম ৪, শফিউল ইসলাম ১৩, মোস্তাফিজুর রহমান ০*; জস হ্যাজলেউড ০/৩৯, প্যাট কামিন্স ৩/৬৩, নাথান লায়ন ৩/৭৯, অ্যাশটন আগার ৩/৪৬, গ্লেন ম্যাক্সওয়েল ১/১৫)।

অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ২১৭ (৭৪.৫ ওভার)

(ডেভিড ওয়ার্নার ৮, ম্যাট রেনশ ৪৫, উসমান খাজা ১, নাথান লায়ন ০, স্টিভেন স্মিথ ৮, পিটার হ্যান্ডসকম্ব ৩৩, গ্লেন ম্যাক্সওয়েল ২৩, ম্যাথু ওয়েড ৫, অ্যাশটন আগার ৪১, প্যাট কামিন্স ২৫, জস হ্যাজলেউড ৫; শফিউল ইসলাম ০/২১, মেহেদী হাসান মিরাজ ৩/৬২, সাকিব আল হাসান ৫/৬৮, তাইজুল ইসলাম ১/৩২, মোস্তাফিজুর রহমান ০/১৩, নাসির হোসেন ০/৩)।

বাংলাদেশ দ্বিতীয় ইনিংস: ২২১ (৭৯.৩ ওভার)

(তামিম ইকবাল ৭৮, সৌম্য সরকার ১৫, তাইজুল ইসলাম ৪, ইমরুল কায়েস ২, মুশফিকুর রহিম ৪১, সাকিব আল হাসান ৫, সাব্বির রহমান ২২, নাসির হোসেন ০, মেহেদী হাসান মিরাজ ২৬, শফিউল ইসলাম ৯, মোস্তাফিজুর রহমান ০*; জস হ্যাজলেউড ০/৩, প্যাট কামিন্স ০/৩৮, নাথান লায়ন ৬/৮২, গ্লেন ম্যাক্সওয়েল ০/২৪, অ্যাশটন আগার ২/৫৫, উসমান খাজা ০/১)।

অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস: ১০৯/২ (৩০ ওভার)

(ডেভিড ওয়ার্নার ৭৫*, ম্যাট রেনশ ৫, উসমান খাজা ১, স্টিভেন স্মিথ ২৫*; মেহেদী হাসান মিরাজ ১/৫১, নাসির হোসেন ০/২, সাকিব আল হাসান ১/২৮, তাইজুল ইসলাম ০/১৭, মোস্তাফিজুর রহমান ০/৮)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here