বাংলাদেশ-মিয়ানমার উভয়কেই হাতে রাখতে চায় চীন-খবর দ্য হিন্দু’র

0
359

ম্যাগপাই নিউজ ডেক্স : রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ-মিয়ানমার কাউকেই হাতছাড়া করতে চায় না চীন। বাংলাদেশের বিপক্ষে নয়, আবার মিয়ানমারকে সমর্থন দিয়ে রোহিঙ্গা সংকট সমাধানে উভয় দেশের মধ্যকার মধ্যস্থতার পর্যায়ে অবস্থান নিয়েছে দেশটি।

সংকট সমাধানে দু’দেশের মধ্যে আলোচনার ক্ষেত্র তৈরির চেষ্টা করছে বেইজিং। কূটনীতিক সূত্রকে উদ্ধৃত করে ভারতীয় সংবাদপত্র দ্য হিন্দুর এক প্রতিবেদনে একথা বলা হয়েছে।
প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশকে সন্তুষ্ট করতে গত ২৮ সেপ্টেম্বর বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের সহায়তায় ২ হাজার তাঁবু ও ৩ হাজার কম্বলসহ ১৫০ টন ত্রাণ পাঠায় বেইজিং। পুরোপুরি মানবিক দিক বিবেচনায় এ সাহায্য করেছে বলে দাবি করছে চীন। এদিকে মিয়ানমারের রাখাইন রাজ্যে শান্তি প্রতিষ্ঠার কথাও বলছে চীন। এরই মধ্যে তাদের বিভিন্ন কর্মকাণ্ডে মিয়ানমারের প্রতি নিরঙ্কুশ রাজনৈতিক সমর্থনের প্রমাণ মিলেছে। গত ২৮ সেপ্টেম্বর মানবিক সংকটের প্রসঙ্গ তুলে ধরে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রথম বিতর্কের সময় চীন মিয়ানমারকে নিরঙ্কুশ সমর্থন দিয়েছে। পশ্চিমা বিশ্বের সমালোচনার তোপে পড়া মিয়ানমার যেন আন্তর্জাতিক নিষেধাজ্ঞায় না পড়ে সেই বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখছে বেইজিং।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু ক্যাং বলেছেন, “মিয়ানমার-বাংলাদেশ সীমান্ত এলাকার বাংলাদেশ যে সমস্যা মোকাবেলা করছে তা নিয়ে চীন উদ্বিগ্ন। গত ৩০ সেপ্টেম্বর মিডিয়া ব্রিফিংয়ের সময় চীন সরকার বাংলাদেশ সরকারকে জরুরি মানবিক সরবরাহের ব্যবস্থা করার সিদ্ধান্ত নেয়।

এদিকে চীনের জন্য রাখাইন রাজ্য গুরুত্বপূর্ণ। কারণ এশিয়ার অন্যান্য দেশের সঙ্গে যোগাযোগ তৈরিতে চীন কিয়াকফিউয়ে সমুদ্রবন্দর করতে চায়। ইতোমধ্যে তারা ১০ বিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনা করেছে। এছাড়া বঙ্গোপসাগর থেকে একটি রেলপথও তৈরি করতে চায় তারা, যার মাধ্যমে মিয়ানমার হয়ে ইউনান প্রদেশ যুক্ত হবে। নতুন সিল্ক রোড প্রকল্পের জন্য তাদের এটা প্রয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here