বাধা পেরিয়ে এগোচ্ছে নারী

0
532

নিজস্ব প্রতিবেদক : উচ্চ মাধ্যমিক পাস করে বরিশাল বিএম কলেজে অনার্সে ভর্তি হন তাসনুভা। প্রথম বর্ষ পার না হতেই পরিবারের ইচ্ছায় বিয়ের পিঁড়িতে বসতে হয় তাকে। স্বামী, শ্বশুর-শাশুড়ি ঢাকায় বসবাস করেন। সেই সুবাদে তার ঠিকানা পাল্টে যায়। তবে পড়াশোনার তীব্র ইচ্ছা তাসনুভার। নানা প্রতিবন্ধকতা পার হয়ে অনার্স-মাস্টার্স শেষ করেন। একটি বেসরকারি ব্যাংকে কর্মজীবন শুরু করেন। অত্যন্ত দক্ষতার সঙ্গেই সংসার ও কর্মস্থল সামলে এগিয়ে যাচ্ছিলেন তিনি। তবে প্রথম সন্তান জন্মের পরই সব পাল্টে যেতে শুরু করে। অফিস-সন্তান-পরিবার সামলাতে গিয়ে তিনি হিমশিম খান। সন্তানের ‘ভালো’র জন্য চাকরি ছাড়ার প্রস্তাব দেন স্বামী। প্রথম দিকে রাজি না হলেও পরে বাধ্য হন চাকরি ছাড়তে। এখন দুই সন্তান আর সংসার সামলে দিন কাটে তাসনুভার। এভাবেই শিক্ষাজীবন শেষ করে সফলভাবে কর্মজীবন শুরু করেও নানা প্রতিবন্ধকতায় অনেক নারীকেই কর্মস্থল থেকে ছিটকে পড়তে হয়। প্রতিবন্ধকতা আসে বিভিন্ন দিক থেকে। পরিবার, সমাজ এবং কর্মক্ষেত্রে নারীকে প্রতিকূলতার মুখোমুখি হতে হয় প্রতিনিয়ত। এসব প্রতিবন্ধকতা পার হয়ে অধিকাংশ নারী এগিয়ে গেলেও কেউ কেউ পথ হারিয়ে ফেলেন। কর্মস্থল থেকে ঝরে গিয়ে হয়ে পড়েন ‘সংসারবন্দি’।

বিশ্নেষকরা বলছেন, সর্বত্রই নারীকে টিকে থাকতে হচ্ছে স্বীয় যোগ্যতায়। এখানে কেউ কাউকে করুণা করে না। নানা প্রতিবন্ধকতা পেরিয়েই নারীকে এগিয়ে যেতে হচ্ছে। এ ক্ষেত্রে নারীকে নিজের সিদ্ধান্ত নিজেই নিতে হবে। নারীর জন্য পরিবারের সমর্থন বড় ভূমিকা রাখে। কারণ, একটা পর্যায়ে পরিবারের সমর্থন ছাড়া কর্মস্থলে টিকে থাকা নারীদের জন্য কঠিন হয়ে পড়ে। পরিসংখ্যানে নারীর অগ্রযাত্রায় অনেক তথ্য থাকলেও প্রতিনিয়তই বন্ধুর পথ পাড়ি দিতে হচ্ছে তাদেরকে। আর এই পরিস্থিতিতেই বিশ্বের বিভিন্ন দেশের মতো আজ বাংলাদেশেও পালিত হবে আন্তর্জাতিক নারী দিবস। এ উপলক্ষে সরকারি-বেসরকারি পর্যায়ে গৃহীত হয়েছে নানা কর্মসূচি।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ শ্রমশক্তি জরিপ (২০১৬ সালে প্রকাশিত) থেকে জানা যায়, বর্তমানে সাড়ে চার কোটি মানুষ শ্রমশক্তির বাইরে অবস্থান করছে। এর অধিকাংশই নারী। জরিপ অনুযায়ী, প্রায় তিন কোটি ৫২ লাখ নারী শ্রমশক্তির বাইরে। এর আগের জরিপ ২০১৩ সালে এ সংখ্যা ছিল তিন কোটি ৬১ লাখ।

বিবিএসের জরিপ বিশ্নেষণ করে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) বলছে, গত কয়েক বছরে বিভিন্ন খাতে নারীর কর্মসংস্থান কমেছে। যেমন- ২০১৩ সালে শিল্প খাতে নারীর কর্মসংস্থান ছিল ২৩ দশমিক ৭ শতাংশ, ২০১৬ সালে তা কমে ১৬ শতাংশে নেমে এসেছে। সেবা খাতে ২০১৩ সালে নারীর অংশ ছিল ২৩ শতাংশ, তিন বছর পর তা কমে ২১ শতাংশ হয়েছে। নারীর কর্মসংস্থান নিয়ে ‘শ্রমবাজার পরিস্থিতি ২০০৬ থেকে ২০১৬’ শীর্ষক এ গবেষণা ফল গত বছরের ডিসেম্বরে প্রকাশ করে বিআইডিএস। এতে দেখা যায়, ২০১৩ সালে সার্বিকভাবে দেশের ১০০টি কর্মসংস্থানের মধ্যে ৩৩টি ছিল নারীর দখলে, ২০১৬ সালে তা কমে ২৮টিতে দাঁড়িয়েছে। কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ কমে যাওয়ার ব্যাখ্যায় বিআইডিএস বলছে, মানুষের আয় বাড়ায় অনেক নারী এখন ঘরের বাইরে কাজ করতে চান না। ২০১৩ সালে রানা প্লাজা দুর্ঘটনার পর চুক্তিতে কাজ করা অনেক পোশাক কারখানা বন্ধ হয়ে গেছে। এতেও নারীর কাজের সুযোগ কমেছে।

প্রাতিষ্ঠানিক চাকরিতে নারীর অংশগ্রহণ কমে যাওয়ার কারণ বিশ্নেষণ করে গবেষণা প্রতিবেদনে বলা হয়, শহরাঞ্চলে যেসব নারী অস্থায়ী ভিত্তিতে বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি করতেন, পারিবারিক আয় বাড়ার পর তারা আর ওই সব কাজে থাকছেন না। আবার অনেক নারী চাকরি ছেড়ে নিজেদের মতো করে আয়বর্ধক পারিবারিক কাজে যুক্ত হচ্ছেন। গবেষণার সঙ্গে জড়িত বিআইডিএসের এক কর্মকর্তা বলেন, অনেক নারী প্রাতিষ্ঠানিক চাকরি ছেড়ে আত্মকর্মসংস্থানের দিকে ঝুঁকছেন। অন্তত ৩০ শতাংশ নারী বাইরের প্রতিষ্ঠানে চাকরি না করে বাসায় হাঁস-মুরগি ও গবাদিপশু পালন কিংবা ছোটখাটো ব্যবসায় যুক্ত হয়েছেন। বর্তমানে অনলাইন ব্যবসায়ও নারীর অংশগ্রহণ বেড়েছে।

সম্প্রতি সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) এক গবেষণা প্রতিবেদনে পোশাক খাতে নারী শ্রমিকের সংখ্যা কমে যাওয়ার তথ্য উঠে এসেছে। গবেষণার তথ্যানুযায়ী, ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত এ খাতে নারীর নিয়োগে প্রবৃদ্ধি ছিল ৩ দশমিক ৩ শতাংশ। অথচ ২০০৫ থেকে ২০১২ পর্যন্ত প্রবৃদ্ধি ছিল ৪ দশমিক শূন্য ১ শতাংশ।

পোশাক খাতে নারীর অংশগ্রহণ কমে যাওয়া প্রসঙ্গে সিপিডির গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, পোশাক খাতে নারী-পুরুষের বেতনবৈষম্য রয়েছে। বর্তমান সময়ে এ খাতে যেসব নতুন প্রযুক্তি ব্যবহার হচ্ছে, তার সঙ্গে নারী শ্রমিকরা ঠিকভাবে নিজেকে খাপ খাওয়াতে পারেন না। তবে এসব কারণ ছাড়াও আর একটি বড় কারণ নারীদের ঘর-গৃহস্থালিতে মনোযোগী হওয়া। তিনি বলেন, চাকরির একটা পর্যায়ে গিয়ে নারীরা আর তা চালিয়ে যেতে চান না। তারা সংসার-সন্তানমুখী হয়ে পড়েন।

নারী অধিকার নিয়ে বিশ্বব্যাপী শুরু হওয়া আন্দোলন ‘উদ্যমে উত্তরণে শতকোটি’র (ওয়ান বিলিয়ন রাইজিং) বাংলাদেশ সমন্বয়ক খুশী কবির বলেন, সার্বিক বিচারে অবশ্যই অতীতের তুলনায় নারীর কর্মস্থলে প্রবেশ বাড়ছে। তবে শেষ পর্যন্ত অনেকই চাকরি ধরে রাখতে পারছেন না। এর একাধিক কারণ রয়েছে। কর্মস্থলের সঙ্গে খাপ খাওয়াতে পারা একজন নারীর জন্য বড় চ্যালেঞ্জ। তারা কখনই মুক্তভাবে কাজ করতে পারেন না। পুরুষের অধীনে কর্মজীবী নারীকে যৌন হয়রানিসহ নানা রকম হেনস্তার শিকার হতে হয়। তবে সব নারীকে এ ধরনের ঘটনার মুখোমুখি হতে হয় না।

তিনি আরও বলেন, নারীর কর্মস্থল ছাড়ার একটি বড় কারণ সন্তান। জীবনের একটা পর্যায়ে গিয়ে নারীকে কর্মস্থল ছাড়তে হয় তার সন্তানের জন্য। সমাজে এখনও সন্তান লালন-পালনের যাবতীয় দায়িত্ব নারীকেই বহন করতে হয়। সংসারের যাবতীয় কাজও নারীর জন্য বাধ্যতামূলক। তার ওপর সন্তানের দেখভালের দায়িত্ব নারীকে আরও বেশি চাপে ফেলে দেয়। সন্তানের দেখভালের জন্য কোনো বাবা চাকরি ছেড়েছেন, এমনটা কখনই দেখা যায় না। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় স্বামী-পরিবারের সিদ্ধান্তে নারী তার কর্মস্থল ছাড়তে বাধ্য হয়। এসব ক্ষেত্রে স্বামী এবং পরিবারের সদস্যরা সহযোগিতাপূর্ণ আচরণ করলে এ সমস্যা থেকে উত্তরণ সম্ভব।

পরিবার, সমাজের পর কর্মস্থলে বৈষম্যর শিকার হয়েও চাকরি ছাড়তে বাধ্য হন অনেক নারী। কর্মস্থলে বেতনসহ নানা বৈষম্যের তথ্য উঠে আসে বিআইডিএসের এক গবেষণায়। প্রতিষ্ঠানটির সর্বশেষ গবেষণা প্রতিবেদনে বলা হয়, দেশের ৫৭ শতাংশ কর্মজীবী নারীর মাসিক বেতন একই পদে ও সমান মর্যাদায় কর্মরত একজন পুরুষ কর্মীর বেতনের ৫২ শতাংশ। বিআইডিএসের ‘ক্যারিয়ার টু ফিমেল এমপ্লয়মেন্ট’ শীর্ষক অপর এক জরিপে উল্লেখ করা হয়, ৩৩ শতাংশ নারী চাকরি ছেড়ে দিতে বাধ্য হয় শুধু কম বেতনের কারণে।

কর্মজীবনে প্রবেশ করা এসব নারীর মধ্যে কতজন টিকে আছেন, এ ধরনের কোনো পরিসংখ্যান নেই সংস্থাটির কাছে। বিআইডিএসের কর্মকর্তারা বলছেন, কর্মস্থলে নারীর প্রবেশ নিয়ে বিভিন্ন জরিপ থাকলেও ঝরে পড়া নিয়ে এখনও কোনো গবেষণা হয়নি। তাই সরকার বা সংশ্নিষ্ট দপ্তরগুলোতে এ বিষয়ে কোনো পরিসংখ্যান পাওয়া যায়নি। এমনকি নারীদের আর্থসামাজিক উন্নয়নে কাজ করা সংগঠনগুলোর সঙ্গে যোগাযোগ করেও কর্মস্থল থেকে ঝরে পড়া নারীদের কোনো পরিসংখ্যান পাওয়া যায়নি। তবে সংশ্নিষ্টরা বলছেন এর সংখ্যা উল্লেখযোগ্য।

কর্মস্থল থেকে নারীর ঝরে পড়ার নেপথ্যে নিরাপত্তাহীনতা, যাতায়াতের সুব্যবস্থা না থাকা, শিশু দিবাযত্নের অভাবসহ আনুষঙ্গিক অনেক বিষয়ই কাজ করে। বিভিন্ন সময় ব্র্যাক পরিচালিত কয়েকটি গবেষণায় এসব বিষয় উঠে আসে। ব্র্যাকের এক সাম্প্রতিক গবেষণায় দেখা যায়, গণপরিবহনে যাতায়াতকালে ৯৪ শতাংশ নারী যৌন হয়রানির শিকার হচ্ছেন। ‘নারীর জন্য যৌন হয়রানি ও দুর্ঘটনামুক্ত সড়ক’ শীর্ষক এই গবেষণা প্রতিবেদন উপস্থাপন অনুষ্ঠানে বক্তারা বলেন, নারীদের শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে আগের চেয়ে অগ্রগতি হয়েছে। তবে কর্মক্ষেত্রে এখনও তারা নিরাপত্তাহীনতায় ভুগছে।

বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানম বলেন, নারীর প্রতি বিভিন্ন ধরনের বৈষম্যের কারণেই কর্মক্ষেত্রে নারীরা পিছিয়ে যাচ্ছে। সুস্থ কর্মপরিবেশই পারে নারীদের কর্মক্ষেত্রে এগিয়ে নিতে। কর্মজীবী নারীর আবাসন, নিরাপত্তা নিশ্চিত করা, যাতায়াতের সুব্যবস্থা, প্রশিক্ষণ, সন্তান লালন-পালনের জন্য শিশু দিবাযত্ন কেন্দ্র গড়ে তোলার ক্ষেত্রে বিনিয়োগ এবং নজর না বাড়ালে কর্মক্ষেত্রে নারীদের ধরে রাখা সম্ভব হবে না।

তিনি বলেন, নারীর চলার পথ এখনও নিস্কণ্টক হয়নি। জীবনের প্রতিটি পর্যায়েই তাদের কঠিন সংগ্রামের মধ্য দিয়ে চলতে হয়। এর জন্য সবার আগে পরিবার ও সমাজের চিন্তা-মানসিকতা বদলাতে হবে। নারীর সন্তান পালনে অফিসগুলোকে সহযোগিতা করতে হবে। পাশাপাশি প্রতিযোগিতামূলক শ্রমবাজারে টিকে থাকতে হলে নারীর দক্ষতা বাড়ানোর কোনো বিকল্প নেই বলেও মনে করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here