বিদ্যুৎ ব্যবহারের সক্ষমতায় ভারতীয় বিশ্লেষকদের চোখে এগিয়ে বাংলাদেশ

0
391

ম্যাগপাই নিউজ ডেস্ক : বাংলাদেশে বিদ্যুৎ ব্যবহারের দ্রুত ক্রমবর্ধমান প্রবণতা আকৃষ্ট করেছে ভারতীয় বিশ্লেষকদের। গত জুলাইয়ে বাংলাদেশে বিদ্যুৎ ব্যবহারের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে দৈনিক ১১ হাজার ৩৮৭ মেগাওয়াট। এই ঘটনাকে বাংলাদেশের অগ্রগতির পথে ইতিবাচক সূচক হিসেবে দেখছেন তারা।

জুলাইয়ে ব্যবহৃত বিদ্যুতের পরিমাণ ছিল বাংলাদেশের জন্য তখন পর্যন্ত একটি রেকর্ড। এই রেকর্ডের আঞ্চলিক গুরুত্বও রয়েছে।

কলকাতার বিদ্যুৎ বিভাগের সূত্রগুলো স্বীকার করেছে, ১৯৪৭ সালের পর এই প্রথমবারের মতো দৈনিক বিদ্যুৎ ব্যবহারে পশ্চিমবঙ্গকে ছাড়িয়ে গেছে বাংলাদেশ। ধারণা করা হচ্ছে, ২০১৯ সালে পশ্চিমবঙ্গে বিদ্যুতের দৈনিক চাহিদা হবে ১১ হাজার ১৭২ মেগাওয়াট। এই পরিমাণ ২০১৮ সালের জুলাইয়ে বাংলাদেশে ব্যবহৃত বিদ্যুতের পরিমাণের চেয়ে কম।

বিদ্যুৎ ব্যবহারের এই রেকর্ড বাংলাদেশকে তার প্রতিবেশীদের চাইতে এগিয়ে রেখেছে। এ অঞ্চলে বিদ্যুতের শীর্ষ ভোক্তায় পরিণত হয়েছে বাংলাদেশ।

অর্থনীতিবিদ সৌনাক মুখার্জি বলেন, কর্ণাটক ও পাঞ্জাবের মতো দ্রুততম সময়ে অধিক বিদ্যুৎ ব্যবহার করা রাজ্যগুলোর চাইতেও দ্রুত এগিয়েছে বাংলাদেশ। তিনি বলেন, ‘এশীয় স্ট্যান্ডার্ড অনুযায়ী, কর্ণাটক ও পাঞ্জাব উভয় রাজ্যই উন্নত প্রদেশ। দুই প্রদেশই আন্তর্জাতিকভাবে উন্নয়নের মডেল হিসেবে বিবেচিত হয়। সেটা আইটি খাতেই হোক আর শিল্প উৎপাদনেই হোক। অর্থনৈতিক অগ্রগতির দিক থেকে দুই রাজ্যই পশ্চিমবঙ্গের চাইতে এগিয়ে।’

কয়েকটি তুলনামূলক পরিসংখ্যান এই বিষয়টিকে আরও আকর্ষণীয়ভাবে তুলে ধরবে। ২০১৬ সালে পাঞ্জাবে দৈনিক বিদ্যুৎ ব্যবহারের পরিমাণ ছিল ১১ হাজার ২০০ মেগাওয়াট। গুজরাট ও মধ্যপ্রদেশে এর পরিমাণ ছিল যথাক্রমে ১৪ হাজার ৮৬০ এবং ১১ হাজার ৪৮১ মেগাওয়াট। বিপরীতে দুই রাজ্যে এর চাহিদা ছিল যথাক্রমে ১৫ হাজার ৪৮০ মেগাওয়াট এবং ১২ হাজার ৪৩৭ মেগাওয়াট।

সাম্প্রতিক বছরগুলোতে অনেকগুলো তাপ ও জলবিদ্যুৎ প্রকল্পের মাধ্যমে ভারতজুড়ে বিপুল পরিমাণ বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে। সম্ভাব্য হিসেবে বর্তমানে মহারাষ্ট্রের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ৩১ হাজার ৯৩৪ মেগাওয়াট ও গুজরাটের উৎপাদন ক্ষমতা ২৬ হাজার ১২৬ মেগাওয়াটেরও বেশি।

তুলনামূলক বিচারে পশ্চিমবঙ্গে বিদ্যুতের চাহিদা লক্ষণীয়ভাবে কমেছে। কারণ ২০০৭ সালে নন্দিগ্রামে টাটার ছোট গাড়ি প্রজেক্ট নিয়ে তৈরি হওয়া উত্তেজনার জেরে রাজ্যে বড় ধরনের শিল্প বিনিয়োগ ঘটেনি। তখনকার তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জির নেতৃত্বাধীন আন্দোলনের কারণে বিনিয়োগ প্রত্যাহার করে ফিরে যেতে বাধ্য হয় টাটা। ১৫০০ কোটি রুপি ব্যয়ে কারখানার ৮৫ শতাংশ নির্মাণ কাজ শেষ করেও বিনিয়োগ বাতিল করতে বাধ্য হয় তারা। বর্তমানে রাজ্যের মুখ্যমন্ত্রী এখন সেই মমতা ব্যানার্জি।

জমি হারানো কৃষক ও জমি থেকে সরতে না চাওয়া কৃষকদের পক্ষে দাঁড়িয়ে আন্দোলনের সূচনা করেছিল তৃণমূল কংগ্রেস। অন্যদিকে ৮০ শতাংশেরও বেশি স্থানীয় অধিবাসী ও জমি মালিক কারখানা নির্মাণের সমর্থনে তাদের জমি খালি করে দেয়। বর্তমানে গুজরাটের সানান্দে পুনঃস্থাপন করা হয়েছে ওই কারখানা।

শিল্পায়নে স্থবিরতা ও বড় বিনিয়োগের ঘাটতির কারণে পশ্চিমবঙ্গ এখন নিজেদের উৎপাদিত বিদ্যুৎ বাংলাদেশসহ অন্যান্য এলাকায় রফতানি করায় মনোযোগ দিয়েছে। গত কয়েক বছরে রাজ্যে বিদ্যুৎ ব্যবহারের দৈনিক পরিমাণ ৬ হাজার ৫ মেগাওয়াট থেকে ৭ হাজার ৫৪৪ মেগাওয়াটের মধ্যে ওঠানামা করছে। উৎসব মৌসুমে পিক আওয়ারে রাজ্যে সর্বোচ্চ বিদ্যুৎ ব্যবহার হয়।

বিশেষজ্ঞদের ধারণা, ২০১৯ সাল নাগাদ রাজ্যের দৈনিক বিদ্যুৎ ব্যবহারের পরিমাণ দাঁড়াবে ১১ হাজার ১৭২ মেগাওয়াট। এই চাহিদা মেটানোর জন্য সাগরদিঘী তাপ বিদ্যুৎ কেন্দ্রসহ পশ্চিমবঙ্গে আরও কয়েকটি প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। এসব প্রকল্প থেকে রাজ্যের চাহিদা মেটানো সম্ভব হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

গত কয়েক বছর ধরে পশ্চিমবঙ্গে কোনও লোডশেডিং নেই, বরং বিদ্যুৎ উদ্বৃত্ত থাকার গর্ব করে রাজ্যটি। তবে এই গর্বই রাজ্য সরকারের উদ্বেগের কারণ হবে। রাজ্যটিকে বুঝতে হবে বাংলাদেশে এখনও কেন বিদুতের ঘাটতি থাকছে। এই ঘাটতির কারণ হলো চাহিদা সবসময়ই বেশি থাকছে যা একটি উন্নয়নশীল দেশের ইতিবাচক লক্ষণ। তেলেঙ্গানা, বৃহত্তর দিল্লি ও হরিয়ানাতেও একই ঘটনা, এসব রাজ্যেও চাহিদা বাড়ছে।

বাম ট্রেড ইউনিয়ন নেতা সুভাস মুখার্জি একবার এক র‍্যালিতে বলেছেন, ‘শাসকেরা বাংলাকে ঘড়ির কাঁটার উল্টো দিকে নিচ্ছে’।

বিদ্যুৎ খাতে বাংলাদেশের এই এগিয়ে যাওয়া নিয়ে এখন পর্যন্ত পশ্চিমবঙ্গের নীতি নির্ধারক বা শাসকদের মধ্যে বড় কোনও প্রতিক্রিয়া নেই। তবে এই প্রবণতা যারা পর্যবেক্ষণ করছেন তারা অতিরিক্ত বিদ্যুতের সদ্বব্যবহার করতে পারায় খুশি।

সুভাস মুখার্জি বলেন, ‘যতদূর আমরা স্মরণ করতে পারি বিশেষ করে ১৭৫৭ সাল থেকে রাজ্যের অর্থনৈতিক উন্নয়নের বিকাশ ঘটানোর নেতৃত্ব দিয়েছে অবিভক্ত বাংলার পশ্চিম অংশ। বেশ আগে বাংলাদেশের বার্ষিক জিডিপি ২৪ হাজার কোটি মার্কিন ডলার পশ্চিম বঙ্গের বার্ষিক জিডিপি ১৫ হাজার ৫০০ কোটি মার্কিন ডলারকে ছাড়িয়ে গেলেও ২০১৮ সালে এসে আমরা বড় ধরনের পরিবর্তনের লক্ষণ দেখতে পেলাম। এটা সত্যি যে বাংলাদেশে ১৬ কোটি মানুষ আর পশ্চিম বঙ্গে বাস করা মানুষের সংখ্যা ৯ কোটির কিছু বেশি। তবে এটাই পুরো গল্প নয়’। নতুন সহস্রাব্দে শিল্প উন্নয়নে যদি বাংলাদেশ পশ্চিম বঙ্গের নেতৃত্ব দেয় তাহলেও অখুশি হবেন না মুখার্জি।

তার মতো পর্যবেক্ষকদের যা মুগ্ধ করেছে তা হলো ১৯৭০’র দশক থেকে বাংলাদেশের করা অগ্রগতি। ওই সময়ে হেনরি কিসিঞ্জারের মতো প্রখ্যাত ব্যক্তিরা দেশটিকে ‘তলাবিহীন ঝুড়ি’ বলে আখ্যায়িত করেছিল। ১৯৭১ সালে দেশটির মাত্র ৩ শতাংশ মানুষ দারিদ্র সীমার ওপরে বাস করতো। সদ্য স্বাধীন দেশটি ১৯৭৪ সালে মুখোমুখি হয় দুর্ভিক্ষের। সুভাস মুখার্জি বলেন, ‘কিন্তু মারাত্মক অর্থনৈতিক প্রতিকূলতা সত্ত্বেও পাঁচ দশকের মধ্যে জনবহুল দেশটি বিদ্যুৎ চাহিদাসহ বিভিন্ন ক্ষেত্রে ভারতের পাঞ্জাব বা কর্ণাটকের মতো অগ্রসর রাজ্যের মতো এগিয়ে যাচ্ছে।’ তিনি জোর দিয়ে বলেন, ‘এই অর্জন শুধু দক্ষতা বা সাহসের প্রশ্ন নয়। বাংলাদেশের মতো পাঞ্জাব বা কর্ণাটক ১৯৪৭ থেকে ১৯৭০ পর্যন্ত তৎকালীন পশ্চিম পাকিস্তানি শাসকদের দ্বারা শোষিত হয়নি।’

পাকিস্তান প্রসঙ্গে অন্তত একটি প্রসঙ্গ উল্লেখ না করলে এই প্রতিবেদন অসম্পূর্ণ থেকে যাবে। গত কয়েক বছরে দেশটি বিদ্যুৎ ঘাটতি মেটাতে হিমশিম খাচ্ছে। ২৫ হাজার মেগাওয়াট উৎপাদন ক্ষমতার বিপরীতে ২২ হাজার মেগাওয়াট চাহিদা পূরণ করতেও হিমশিম খাচ্ছে দেশটি। প্রতিদিন বিদ্যুৎ ঘাটতির সীমা ৫ হাজার থেকে ৬ হাজার মেগাওয়াটে ওঠানামা করছে। একারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে বড় শিল্প কারখানাগুলো। উদ্যোক্তারা বাংলাদেশসহ অন্যদেশগুলোতে উৎপাদন কারখানা সরিয়ে নিলে অবাক হওয়ার কিছু থাকবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here