বিবাহিতদের নেতৃত্বে মেয়াদাত্তীর্ন চৌগাছা উপজেলা ছাত্রলীগ

0
437

বিশেষ প্রতিনিধি : ছাত্রলীগের গঠনতন্ত্রে বিবাহিতদের কমিটিতে না থাকার বিধান থাকলেও বিবাহিত নেতাদের নেতৃত্বেই চলছে যশোরের চৌগাছা উপজেলা ছাত্রলীগ। নেতাদের মধ্যে কেউ কেউ আবার দু’বারও বিয়ের পিড়িতে বসেছেন,কেউবা তালাকপ্রাপ্ত। আবার আওয়ামীলীগ নেতার বউকে ভাগিয়ে নিয়ে বিয়ে করেছেন,এমন নেতাও আছে এই কমিটিতে। প্রায় ৪ বছর আগে অনুমোদিত হওয়া কমিটি এখনও চলছে বৈধভাবে! বললেন চৌগাছা উপজেলা ছাত্রলীগের নেতা কর্মীরা।
এই কমিটির বর্তমান সভাপতি ইব্রাহীম হুসাইন বিয়ে করেছেন দুইটি । তার নিজ গ্রাম বেড়গোবিন্দপুরের মোঃ শহিদুল ইসলামের মেয়ে প্রত্যাশা আক্তার মিমকে ২০১২ সালের ৮ এপ্রিল নোটারি পাবলিক এ্যাড.এসকে নুরুল ইসলামের মাধ্যমে বিয়ে করেন ইব্রাহীম। তাকে তালাক দিয়ে ২০১৬ সালে আবারো বিয়ে করেছেন তিনি।
এ ব্যাপারে চৌগাছা উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মেহেদী মাসুদ চৌধুরী বলেন,“ ব্যাপারটা আমরা ছাত্রলীগের জেলা ও কেন্দ্রীয় নেতাদের জানাবো।” সভাপতি দুইবার বিয়ে করেছেন কিনা জানতে চাইলে তিনি বলেন,“আমিও তাই শুনেছি।”
কমিটি গঠনের পরে সাধারন সম্পাদক শফিকুজ্জামান রাজু,সহ-সভাপতি সাদেকুর রহমান,সাংগঠনিক সম্পাদক রাজু আহমেদ,পারভেজ হাসান বিদ্যুৎ সহ সরকারি কলেজ শাখার সভাপতি রিংকুও বিয়ে করেছেন।
বিবাহিতদের ছত্রিলীগের কমিটিতে থাকার বিধান না থাকলেও এই নেতারা পার করেছেন প্রায় চারটি বছর।
“ছাত্রলীগ”দেশের প্রাচীন এবং ঐতিহ্যবাহি একটি ছাত্র সংগঠনের নাম। ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলে ছাত্রলীগের প্রতিষ্ঠা লগ্ন থেকে এ দেশে সংগঠতি হওয়া প্রায় প্রতিটি অধিকার সংক্রান্ত সফল আন্দোলনের নেতৃত্বে থাকা মুজিব আদর্শের একটি ঔতিহ্যবাহি ছাত্র সংগঠন। মেয়াদ উত্তীর্ন বর্র্তমান ওই কমিটির প্রায় সকল নেতাই বিবাহিত। তবুও চলছে ছাত্র সংগঠনটির রাজনৈতিক কার্যক্রম। বাধা কিংবা নিষেধাজ্ঞ নেই জেলা কিংবা কেন্দ্র থেকে অভিযোগ উপজেলা নেতাদের।
২০১৫ সালের ৫ জুলাই যশোর জেলার সাবেক সভাপতি রিয়াদ ,সাধারন সম্পাদক বিপুলের স্বাক্ষরে অনুমোদিত হয়েছিল ১১ সদস্যের এই চৌগাছা উপজেলা ছাত্রলীগের কমিটি। সে সময় জেলা থেকে ১১ সদস্যের যে কমিটি অনুমোদিত হয়েছিল তার মধ্যে সভাপতি ইব্রাহীম হুসাইন কমিটি গঠনের আগেই বিবাহিত ছিলেন। একজন বিবাহিতকে কিভাবে ছাত্রলীগের মতো একটি ছাত্র সংগঠনের নেতা বানানো হয়েছিল তা কারো বোধগম্য না হলেও কমিটি অনুমোদিত হয়েছিল বলেই জানালেন ছাত্রলীগের চৌগাছার নেতারা। বর্তমানে সভাপতি,সাধারন সম্পাদক,সহ-সভাপতি,দণন জন সাংগঠনিক এমনকি সরকারি কলেজ শাখার সভাপতি তারা সকলেই বিবাহিত, এমনটাই অভিযোগ জানিয়েছেন চৌগাছা ছাত্রলীগের নেতা কর্মীরা।
এ সম্বন্ধে জানতে বর্তমান সভাপতি ইব্রাহীম হুসাইনকে ফোনে পাওয়া যায়নি। তবে সাধারন সম্পাদক রাজু বলেন,আমি যতোটুটু জানি,তাতে আমাদের সভাপতি ২০১৬ সালে বিয়ে করেছেন। তাহলে ২০১২ সালে তিনি কি বিয়ে করেননি প্রশ্নের জবাবে ওই ঘটনা আমি জানিনা বলে দাবী করেন সাধারন সম্পাদক রাজু। তিনি বলেন, আমি গঠনতন্ত্র যতটুকু জানি তাতে, বিবাহিত কেউ ছাত্রলীগের নেতা হতে পারবে না। তবে কমিটি গঠন হওয়ার পরে বিয়ে করলে সমস্যা নেই। যশোর জেলা ছাত্রলীগের বর্তমান সভাপতি রওশন ইকবাল শাহীর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, খুব দ্রুত সময়ের মধ্যেই চৌগাছাসহ সকল উপজেলা কমিটি পুনগঠন করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here