বিশ্বে না খেয়ে মরার চেয়ে খেয়ে বেশি মানুষ মারা যাচ্ছে: যবিপ্রবি উপাচার্য

0
382

বিশেষ প্রতিনিধি : যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো: আনোয়ার হোসেন বলেছেন, বর্তমান বিশ্বে না খেয়ে মরার চেয়ে খেয়ে বেশি মানুষ মারা যাচ্ছে। যে দেশ যত ধনী সেখানে তত বেশি মানুষ খেয়ে মারা যাচ্ছে। বাংলাদেশেও খেয়ে মানুষ মারা যাওয়ার সংখ্যা দিন দিন বেড়ে যাচ্ছে। এই বৃদ্ধির হারও অত্যন্ত উদ্বেগজনক।
আজ বৃহস্পতিবার সকালে যবিপ্রবির প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে কৃষি মন্ত্রণালয়ধীন ‘বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট’ (বারটান) আঞ্চলিক কেন্দ্র ঝিনাইদহ আয়োজিত ‘অ্যাপ্রোপ্রিয়েট ডায়েট টু প্রিভেন্ট অ্যান্ড ফাইট ডিজিজেস’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মো: আনোয়ার হোসেন এসব কথা বলেন। সেমিনারের শুরুতে বারটানের কর্মকা- সম্পর্কে অতিথিদের বিশদ ধারণা দেওয়া হয়। অনুষ্ঠানে প্রতিদিনের প্রয়োজনীয় খাবার, অপুষ্টিজনিত রোগসমূহের প্রতিকার, সবজি ও ফল সংরক্ষণের উপায়, পাকা ও কাঁচা কলা এবং পেঁপের পুষ্টিমান এবং ব্যবহারের লিফলেট বিতরণ করা হয়।
অধ্যাপক ড. মো: আনোয়ার হোসেন বলেন, আরোগ্যমূলক ঔষুধের চেয়ে প্রতিরোধমূলক মেডিসিন সবচেয়ে ভালো। কারণ আমাদের উদ্দেশ্যে থাকে, আমার মধ্যে রোগ তৈরি হতে দেব না। আর সব প্রতিরোধমূলক ঔষুধই প্রকৃতির উপর নির্ভর করেই তৈরি হয়। ডায়েট বা খাবারের যদি একটি ভারসাম্য তৈরির মাধ্যমে খাওয়া যায়, তাহলে সেই খাবারটি শরীরের জন্য অত্যন্ত ভালো এবং সেটি হয় দাঁড়ায় শরীরের রোগ প্রতিরোধকারী প্রতিদিনকার ভ্যাকসিন।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সহকারী অধ্যাপক তানভীর আহমেদ। তিনি কোলেস্টেরোলের প্রয়োজনীয়তা, ক্ষতিকারক দিক এবং এর থেকে বাঁচার উপায়; ডায়াবেটিসের কারণ, এ রোগে আক্রান্ত হলে কি ধরনের ডায়েট অনুসরণ করা উচিত এবং সর্বোপরি শিশু ও গর্ভবতী নারীদের ডায়েট বিষয়ক বিস্তারিত আলোচনা করেন।
যশোর অঞ্চলের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক নির্মল কুমার দে-এর সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য দেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো: আনিছুর রহমান, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন ড. মো: ওমর ফারুক, যশোরের সিভিল সার্জন ডা. দিলীপ রায়, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, যশোরের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা গোবিন্দ চন্দ্র বিশ্বাস প্রমুখ। সেমিনার পরিচালনা করেন বারটান আঞ্চলিক কেন্দ্র ঝিনাইদহের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা নুর আলম সিদ্দিকী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here