বেনাপোল ইমিগ্রেশনে করোনা ভাইরাস সনাক্ত করনে ভরসা সেকেলের এক মাত্র থার্মোমিটার

0
747

নেই পোর্টেবল লেজার ডিটেক্টর, ইনফারেন্স থার্মোমিটার ও ইলেক্টনিক্স অনুবিক্ষণ যন্ত্র !

ডি এইচ দিলসান : সারা বিশ্ব যখন করোনা ভাইরাস নিয়ে আতংকিত তখন দেশের প্রধান স্থল বন্দর বেনাপোলে সতর্কতা জারি করলেও সীমান্তে করোনা ভাইরাস নির্ণয়ে চিকিৎসকদের একমাত্র ভরসা সেকেলের থার্মোমিটার। রাজশাহী মেডিকেল কলেজের সাবেক অধ্যাপক যশোরের বিশেষজ্ঞ ডাক্তার জহির বলেন, থার্মোমিটার দিয়ে কখনই করোনা ভাইরাস সনাক্ত করা যায় না। করোনা ভাইরাস সনাক্তের জন্য প্রয়োজন পোর্টেবল লেজার ডিটেক্টর এবং ইনফারেন্স থার্মোমিটার । এছাড়া ভাইরাসটি দেখতে গেলে প্রয়োজন হয় ইলেক্টনিক্স অনুবিক্ষণ যন্ত্র। যদিও দেশের প্রধান স্থল বন্দর বেনাপোলে গিয়ে দেখা গেছে সেখানে উপ স্বাস্থ সহকারী আব্দুল মজিদ আছেন শুধু মাত্র একটি সেকেলে থার্মোমিটার নিয়ে বসে আছেন। সেখানে নেই পোর্টেবল লেজার ডিটেক্টর ও নেই ইনফারেন্স থার্মোমিটারও । এদিকে ইলেক্টনিক্স অনুবিক্ষণ যন্ত্রের ব্যাপারে জানেন না অনেকে।
এদিকে, বেনাপোল চেকপোস্ট হয়ে বাণিজ্য ও ভ্রমণে চীনাসহ বিভিন্ন দেশের নাগরিক যাতায়াত করে থাকায় আতঙ্কিত হয়ে পড়েছেন এ পথে যাতায়াতকারীরা। তাছাড়া বেনাপোলের মাত্র ৭০ কিলোমিটার দুরে প্রতিবেশী দেশ ভারতেও শনাক্ত হয়েছে করোনা ভাইরাস আক্রান্ত রোগী। এরই মধ্যে কলকাতার হাসপাতালে মৃত্যু হয়েছে থাইল্যান্ডের এক তরুণীর।
এমতবস্তায় যশোরের মানুষ যখন আতঙ্কে দিনানিপাত করছে তখন অভিযোগ, সীমান্তে যে মেডিকেল টিম পাঠানো হয়েছে তাদের কাছে কোনও অত্যাধুনিক স্ক্যানার তো নেই বরং চিকিৎসকদের হাতিয়ার সেই থার্মোমিটার ! এই থার্মোমিটারের মাধ্যমে ভারত থেকে বাংলাদেশে প্রবেশকারী প্রতিজনের শরীরের তাপমাত্রা পরিমাপ করা হচ্ছে। ঠিক তেমনই ভারত ফেরত যাত্রীদেরও দেহের তাপমাত্রা মাপা হচ্ছে। মৌখিক জিজ্ঞাসাবাদের মাধ্যমেই কাজ চালিয়ে নিচ্ছে ।
থার্মোমিটারে শুধু দেহের তাপ নির্ণয় করে। করোনা ভাইরাসে আক্রান্ত কাউকে চিহ্নিত করা সম্ভব নয়। কারণ জ্বর হলে এমনিতেই দেহের তাপ বাড়ে। যদিও করোনা ভাইরাস আক্রান্তের দেহে প্রাথমিকভাবে সর্দি-জ্বরের লক্ষণ পরিস্ফুটিত হয়। তারপর সেটি মারাত্মক আকার নেয়।
তবে দেখা গেছে ভারত ও বাংলাদেশ থেকে আসা যাওয়া করা যাত্রীদের বিভিন্ন প্রশ্নের মাধ্যমে, সেই সঙ্গে জ্বর, সর্দি-কাশি, মাথাব্যাথা ও করোনা ভাইরাসের কোনও লক্ষণ আছে কিনা তা নিশ্চিত হচ্ছে। এই রোগ প্রতিরোধে ও সচেতনতা বাড়াতে যাত্রীদের মধ্যে সচেতনতামূলক লিফলেট বিতরণ ও পরামর্শ প্রদান করা হচ্ছে। তবে আমাদের এখানে কোনও স্ক্যানার মেশিন বরাদ্দ দেওয়া হয়নি, ফলে এখানে কোনও রোগীকে আমরা নির্ণয় করতে পারবো না। শুধু যাদের সন্দেহ হবে, তাদের নাম ঠিকানা রেজিস্ট্রারে লিপিবদ্ধ করে জেলা সদর হাসপাতালে পাঠানো হবে। বলে জানান ইমিগেওশনে কর্মরত উপ-সহকারী মেডিকেল অফিসার আব্দুল মজিদ। তিনি আরো জানান, চীনে করোনা ভাইরাস ব্যাপকহারে ছড়িয়ে পড়ছে। ইতোমধ্যে আক্রান্ত হয়ে ১৩২ জন মারা গেছেন। বাংলাদেশেও এ ভাইরাস যাতে ছড়িয়ে না পড়ে এজন্য স্বাস্থ্য বিভাগ সতর্কতা জারি করেছে। তারা বিদেশি যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ও সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন। এছাড়া এ ভাইরাসের লক্ষণ সম্পর্কেও সচেতন করছেন।
এ ব্যাপারে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের তত্বাবধায়ক ডাক্তার দিলিপ কুমার রায় বলেন, থর্মোমিটারে শরীরের তাপমাত্রা নির্নয় করা যায়। আমরা তাপমাত্রা দেখে তারপর তার অন্য পরীক্ষা নিরিক্ষা করবো। তিনি বলেন একটি স্কানার আছে, সেটা নষ্ট বলে ঠিক করতে দেওয়া হয়েছে।
উল্লেখ্য,সিসিএন এর দাবি চীনের উহান শহরে জৈব রাসায়নিক মারণাস্ত্র তৈরির কারখানা বায়ো-সেফটি লেভেল ৪ ল্যাবোরেটরিতে শক্তিশালী জীবাণু অস্ত্র বানাতে গিয়ে ছড়িয়ে পড়ে মরণঘাতী করোনা ভাইরাস। বায়ো-ওয়ারফেয়ার বা জীবাণু যুদ্ধের জন্য তৈরি হচ্ছে চীন। জিনের কারসাজিতে এমন ভাইরাস তৈরি করা হচ্ছে, যা মিসাইল, ড্রোন, বোমা বা সামান্য একটি পেন অথবা ঘড়ির মধ্যে দিয়েই ছড়িয়ে দেওয়া যায় শত্রুর ভূখন্ডে। সেই ভাইরাসের দাপটে ২৫ দিনের মধ্যেই মৃত্যুমিছিলে উজাড় হয়ে যেতে পারে একটি বড় শহর।’
চীনে করোনা ভাইরাস এক রকম মহামারি আকার নিয়েছে। দেশটির সীমানা ছাড়িয়ে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়েছে মরণঘাতি ভাইরাসটি। এতে এখন পর্যন্ত ১৩২জন মরা গেছেন বলে জানিয়েছে চীনা সরকার।