বেনাপোল কাস্টমস হাউজের ঘুষ বানিজ্যের জন্য পর পর ৪ বছর রাজস্ব ঘাটতি

0
450

বেনাপোল প্রতিনিধি : বেনাপোল কাস্টমস হাউজের দুর্নিতীর কারনে পর পর ৪ বছর বড় ধরনের রাজস্ব ঘাটতি হয়েছে আমদানি বানিজ্যের। কাস্টমস কর্মকর্তারা আমদানি কারকদের সাথে যোগসাজসে শুল্ক ফাঁকি দেওয়ায় এ ধরনের ঘটনা ঘটছে বলে অভিযোগ উঠেছে।
বেনাপোল কাস্টমস ব্যবহারকারী একজন ব্যবসায়ি বলেন আমদানি পন্যর উপর মনগড়া শুল্ক নির্ধারন করা টেবিলে টেবিলে উৎকোচ গ্রহন করায় বেনাপোল বন্দর দিয়ে আমদানি বানিজ্য কমে যাওয়ায় রাজস্ব ও ঘাটতি হচ্ছে। তিনি বলেন কাস্টমস অফিসারদের টেবিলে টেবিলে ঘুষ না দিলে তারা ফাইল আটক সহ নানা ধরনের হয়রানি করে থাকে। প্রকাশ্যে দিবা লোকে বেনাপোল কাস্টমস হাউজে চলে এ উৎকোচ গ্রহন।
ঢাকার আমদানি কারক লুনা ফ্যাশানের ম্যানেজার বলেন আমরা বেনাপোল বন্দর দিয়ে গার্মেন্টস এর কাচামাল আমদানি করে থাকি। কিন্তু বেনাপোল বন্দরে সময় মত পন্য আনলোড করতে না পেরে একদিকে ডেমারেজ দিতে হয় ট্রাক ভাড়ার অন্যদিকে কাস্টমসের হয়রানি ও ঘুষ দিতে যেয়ে লাভের মুখ দেখা যায় না। যার ফলে এ পথে আমদানি কমে যাচ্ছে। বেনাপোল বন্দর ব্যবহারকারী একজন ব্যবসায়ি বলেন কাস্টমসের হয়রানির কারনে আমদানি রফতানি বানিজ্য কমে যাওয়ায় রাজস্ব ঘাটতি দেখা দিয়েছে।
একটি সুনির্দিষ্ট সুত্র নাম প্রকাশ না করার শর্তে বলেন, বেনাপোল বন্দর দিয়ে আমদানি পন্যের ভিতর যারা শুল্ক ফাঁকি দিচ্ছে এর ভিতর কিছু বিশেষ পরিচয়ের দালাল ও রাজনৈতিক পরিচয়ের কিছু লোক জড়িত। এছাড়া ভারত থেকে আগত পাসপোর্টযাত্রীদের পন্য আটকের পর ছাড় করাতে গেলে কাস্টমস কর্মকর্তাদের টেবিলে ৩ থেকে সাড়ে তিন হাজার টাকা ঘুষ দিতে হয়। তা না হলে তারা ফাইলে স্বাক্ষর করে না। নানা কারনে বেনাপোল বন্দরের রাজস্ব টার্গেট পুরুন হচ্ছে না। পর পর চার বছর এ রাজস্ব ঘাটতিতে জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে।কাস্টমস হাউজের সুপার রাজিয়া সুলতানের কাছে উৎকোচ নেওয়ার ব্যাপারে জানতে চাইলে তিনি বলেন, এরকম উৎকোচ এখানে নেওয়া হয়না। যদি কেউ অভিযোগ করে থাকে তা মিথ্যাকাস্টমস ডেপুটি কমিষনার জাকির হোসেনের কাছে জানতে চাইলে তিনি বলেন তদন্ত করে দেখেন যদি সত্যতা মেলে তাহলে এর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। কাস্টমসে সাংবাদিকদের প্রবেশ আপনি নিশেধ করেছেন তদন্ত কিভাবে করব জানতে চাইলে তিনি ফোন কেটে দেন।
বেনাপোল চেকপোষ্ট এর একটি সুত্র বলে কাস্টমস হাউজে ব্যাপক দুর্নীতির কারনে সেখান থেকে চোখ ফেরানোর জন্য চেকপোষ্টে সাংবাদিক প্রবেশ নিশেধাজ্ঞা জারী করেছে ডেপুটি কমিশনার জাকির হোসেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here