বেনাপোল চেকপোষ্টে ২৫ টি পরিবারের বন্দী জীবন যাপন

0
335

আশানুর রহমান আশা : বেনাপোল বেনাপোল চেকপোষ্টের ২৫ টি পরিবার মানবতার জীবন যাপন করছে স্থল বন্দর বেনাপোল কর্তৃপক্ষের অত্যাচার, নিপিড়নে। গায়ে হাত দিয়ে অত্যাচার করার চেয়েও নির্মম ভাবে কৌশল অবলম্বন করে মানসিক ভাবে অত্যাচার করছে বলে একাধিক অভিযোগ ঐ ভুক্তভোগি ২৫ টি পরিবারের । তারা বলে এ যেন এক বন্দী কারগার।

ভুক্তভোগিরা অভিযোগ করে বলে, বেনাপোল স্থল বন্দর আমাদের বাড়ির সামনের জমি অধিগ্রহন করে সেখানে আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনালের নামে একটি কড়িডোর তৈরী করে আমাদের বাড়ির রাস্তা বন্ধ করে টয়লেট, ড্রেন নির্মান করায় দুর্বিসহ জীবন যাপন করতে হচ্ছে। সারাদিন ঐ ময়লার গন্ধের সাথে যুদ্ধ করে আমাদের বাঁচতে হচ্ছে। আর ছোট ছেলে মেয়েরা স্কুলে যেতে পারছে না। তারা ড্রেনের উপর দিয়ে হাঁটতে হাঁটতে কখনো কখনো পড়ে যায় ড্রেনের মধ্যে। স্কুলের ড্রেস ময়লা পানিতে ভিজে বন্ধ হয়ে যায় স্কুল। মনে হয় আমরা বদ্ধ একটি কারাগারে বসবাস করছি।

মাছুরা বেগম বলেন, শুনেছি মানুষ মানুষের জন্য। কিন্তু এখানে মানুষ মানুষকে কৌশলে নিস্পেশিত করার খেলায় নেমেছে। আমরা বাড়িতে রান্নার জ্বালানি আনতে পারি না রাস্তা না থাকায়। কোন রকম ঐ গলি দিয়ে এক খান এক খান করে জ্বালানি নিয়ে আসি। এতে সময় নষ্টসহ একাধিক বার হাঁটার জন্য কষ্টও কম হয় না। বন্দর কর্তৃপক্ষের কৌশল তারা এরকম করলে, আমরা নাম মাত্র আমাদের জমি তাদের কাছে বিক্রি করে চলে যাব।
সফি বিশ্বাস বলেন, আমরা প্রয়োজনে রোগ বালাই, নীরব অত্যাচারের হাত থেকে বাঁচার জন্য জমি সরকারকে দিতে ইচ্ছুক। কারণ এখানকার যে অবস্থা তাতে সাধারন জনগন এ জমি ক্রয় করবে না। রাস্তা ঘাট নেই। বন্দরের ড্রেন ও ময়লা পানিতে যে দুর্গন্ধ হয় তাতে মানুষ হেঁটে গেলে বমি করতে বাধ্য হয়। আর সীমান্তলগ্ন হওয়ায় এখানে ফেনসিডিল মদ গাজা ও সেবন করে রাত্রে দুর্বৃত্তরা।

বেনাপোল চেকপোষ্টের ভারত সীমান্তলগ্ন ২৫ টি পরিবার চায় আর ১০ জন নাগরিকের মত সুস্থ্য জীবন যাপন করতে। তারা এ বিষয়টি দ্রুত পদক্ষেপ নিতে সরকার প্রধানের কাছে আহবান জানান।
এ বিষয় বেনাপোল বন্দরের উপপরিচালক বলেন আপনারা লেখালেখি করেন, তাহলে উর্দ্ধতন কর্মকর্তাদের টনক নড়বে। আসলে যে ভাবে তারা বসবাস করছে তা এই সভ্য সমাজে ভাবতে গেলে লজ্জা পাওয়া ছাড়া আর কিছু উপভোগ করা যায় না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here