বেনাপোল চেকপোস্ট কাস্টমস ইমিগ্রেশনে পেশাগত কাজে সাংবাদিক প্রবেশ নিষেধ

0
486

বেনাপোল প্রতিনিধি : সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে বাধা দিয়ে নিষেধাজ্ঞা জারী করেছেন বেনাপোল কাস্টমস হাউজের ডেপুটি কমিশনার জাকির হোসেন।
সাংবাদিকরা সীমান্তের আইন শৃংখলা বাহিনীর কাজের সহযোগি হিসাবে সীমান্তের চোরাচালান সহ অনেক খবর প্রকাশ করে। এছাড়া বেনাপোল সীমান্ত দিয়ে পাসপোর্টযাত্রী ও হুন্ডি ব্যবসার সাথে জড়িত অনেক সরকারী কর্মকর্তার খবর প্রকাশ করে অনেক কর্মকর্তা কর্মচারীকে সতর্ক করে দিয়েছে। বেনাপোল কাস্টমস হাউজের সুপার উত্তম সমদ্দার বেনাপোল চেকপোষ্ট কাস্টমসে দায়িত্ব পালনের সময় হুন্ডি ও স্বর্ন পাচারের সাথে জড়িত হয়ে হাতে নাতে চেকপোষ্ট কাস্টমস তল্লাশি কেন্দ্রে ধরা পড়ে কাস্টমস শুল্ক গোয়েন্দা ও সাংবাদিকদের হাতে। এরপর ঐ কর্মকর্তা বরখাস্থ হয়। এরকম কর্মকর্তা আরো আছে এটা ভেবে ডেপুটি কমিশনার জাকির হোসেন সকল প্রকার তথ্য সংগ্রহ বন্ধ করে তাদের গাঁ বাঁচানোর জন্য প্রবেশ বন্ধ করে দিয়েছে সাংবাদিকদের।
এলাকার একটি সুত্র জানায় কাস্টমস হাউজে ব্যাপক ঘুষ দুর্নীতি ও শুল্ক ফাঁকির সাথে অনেক কর্মকর্তা জড়িত হওয়ার কারনে বেনাপোল স্থল বন্দর মুখ থুবড়ে পড়েছে। সেই সব ঘটনা সামনে না এনে তিনি কাস্টমস চেকপোস্ট বাউন্ডারির ভিতর বহিরাগতদের প্রবশে নিশেধ সহ সাংবাদিকদের প্রবেশ নিশেধ করেছে।
দৈনিক যায়য়ায়দিন পত্রিকার বেনাপোল প্রতিনিধি জিএম আশরাফ বলেন, যদি কোন সাংবাদিক অনৈতিক কাজের সাথে জড়িত থাকে তাকে তথ্য সংগ্রহ নয় তাকে আইনে সপর্দ করা হোক। কিন্তু যারা প্রকৃত এ পেশার সংবাদ সংগ্রহ করতে মাঝে মধ্যে প্রবেশ করে তাদের পদে পদে বাধা প্রদান করায় সন্দেহ হয় চোরাকারবারি ডলার স্বর্ন পাচার কারীদের সহযোগিতার জন্য ডেপুটি কমিশনার এ সিদ্ধান্ত নিয়েছে।
দুর দুরান্ত থেকে পাসপোর্ট যাত্রীদের সেবা দ্রæত দেওয়ার জন্য পরিবহন কর্মকর্তারা তাদের যাত্রীদের বিনা পারিশ্রমিকে সহযোগিতা করে থাকে। যাতে এ চেকপোপোষ্টর সুনাম হয় আন্তর্জাতিক ভাবে যাত্রীরা সেবার গুনগত মান নিয়ে আলোচনা করে। সেই পরিবহনের কর্মকর্তাদের ও এখানে প্রবেশে নিশেধাজ্ঞা জারী করেছেন ডেপুটি কমিশনার। অনেক যাত্রী আছে তারা বেনাপোল এসে কিভাবে কাস্টমস ইমিগ্রেশনের কাজ করতে তা জানে না। সেই কাজে ব্যাংক ট্যাক্স থেকে ইমিগ্রেশনের যাওয়ার কাজে বাধ্য হয়ে সেবার মান উন্নত করতে পরিবহন এর লোকজন সহযোগিতা করে থাকে। সেখানে বাধ সেধে যাত্রীদের দুর্ভোগের ভিতর ফেলছে এই কমিশনার।
বেনাপোল কাষ্টমস ইমিগ্রেশনে সাংবাদিকদের প্রবেশ পুরোপুরি ভাবে নিষেধাজ্ঞা জারী করেছেন বেনাপোল কাষ্টমস ডেপুটি কমিশনার -জাকির হোসেন। নিজের দম্ভোক্তি প্রকাশ করে তিনি এমন ব্যবস্থা গ্রহন করে চলেছেন,যা কিনা মুক্তিযুদ্ধের চেতনার প্রতি হুমকি স্বরুপ। মহান স্বাধীনতা যুদ্ধে বুদ্ধিজীবিদের নিংশেষ করতে পাক হানাদার বাহিনীরা যেমন টি হত্যাযজ্ঞ চালিয়েছিল তেমনি এই লোকটি আজ সাংবাদিকদের উপর চড়াও হয়েছেন। কেন,কি কারনে সাংবাদিকদের প্রতি তার এই নেতি বাচক আচরন, এ সম্পর্কে কিছু জানতে গেলে ডেপুটি কমিশনার সাংবাদিকদের জানান, কাষ্টমস ইমিগ্রেশন সরকারের সংরক্ষিত এলাকা অনুমোদন ব্যাতিত এখানে প্রবেশ নিষিদ্ধ। সাংবাদিকদের প্রবেশের ব্যাপারেও তিনি একই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তাহলে অনুমোদিত ব্যাক্তি কারা যারা সরকারের রাজস্ব ফাঁকি দেয়, যারা শান্তি শৃঙ্খলা বজায় রাখে না।
সরেজমিনে গিয়ে দেখা যায় যে কাস্টমসের এক কর্মকর্তা নেম প্লেট বিহীন দাঁড়িয়ে প্রবেশ মুখে জিজ্ঞাসা করেন আপনি কে, সাংবাদিক বলাই তিনি এমন ভাবে উত্তেজিত কন্ঠে বলেন নট এলাও তাকে জিজ্ঞাসা করলাম কি কারণে তিনি বলেন ডিসি স্যারের অর্ডার। আমরা তাকে জিজ্ঞাসা করলাম তিনি যে অর্ডারটা করেছেন তার কোন চিঠি আছে তখন তিনি বলেন এতো জানি না সাংবাদিক প্রবেশ নিষেধ এটাই জানি। বেনাপোল স্থলবন্দর দেশের সর্ববৃহৎত্তম স্থল বন্দর। এখানে স্থলপথে বৈদেশিক আদানপ্রদান বৈধ মালামাল পারাপার এবং প্রতিদিন বৈধভাবে শত শত পাসপোর্ট যাত্রীর চলাচল অব্যাহত। এখান থেকে বর্তমান সরকার কোটি কোটি টাকা রাজস্ব পায় সে গুলো জন সম্মুখে তুলে ধরেন এ দেশের সাংবাদিকরা, তাহলে ডিসি সাহেব নিজেই এমন আইন করেন কি ভাবে, আসলে তিনি কি সরকারের বিপক্ষে না সরকারের পক্ষে। কাস্টমসে কাস্টমস কর্মকর্তারা ছাড়া ও বিভিন্ন লোক তাদের ফুট ফরমায়েশ খাটে তারা কি বা তারা কোন সংস্থার সদস্য। ইমিগ্রেশনে প্রবেশ নিষিদ্ধ করায় সাংবাদিকরা তাদের পেশাগত দায়িত্ব পালনে বাধাগ্রস্থ হচ্ছেন। ডেপুটি কমিশনার জাকিরের এহেন আচরনে বেনাপোলের সর্বস্তরের সচেতন মহল তীব্র প্রতিবাদ ও ক্ষোভ জানিয়েছেন। অনতিবিলম্বে ডেপুটি কমিশনারের নিজে গড়া নির্দেশনা প্রত্যাহার পূর্বক সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে সহযোগীতা না করলে অত্র এলাকার সর্বস্তরের সাংবাদিকবৃন্দ দুর্বার আন্দোলন গড়ার প্রতিশ্রতি প্রদান করেছেন। স্থলবন্দর পার্শবর্তী দেশ ভারতের সাথে যোগাযোগ ব্যবস্থা অত্যান্ত সহজতর হওয়াই বেনাপোল স্থল বন্দর দিয়ে বৈধভাবে পন্য পারাপারের পাশাপাশি চোরাকারবারিরা অবৈধভাবে মালামাল পার করে থাকে।
ইতোপুর্বে যে সকল স্বর্ণ এবং হুন্ডির টাকা উদ্ধার করা হয়েছে তার বেশী সংখ্যক চালান এই কাষ্টমস ইমিগ্রেশন চেকপোষ্ট দিয়েই পাচারের পরিকল্পনা করা হয়। মিডিয়ার ব্যাপক প্রচার প্রচারনার কারনে বর্তমানে চোরাকারবারিদের ব্যাপকতা অনেকাংশে কমে এসেছে। হঠাৎ করে ডেপুটি কমিশনার জাকির হোসেন কাষ্টমস ইমিগ্রেশনে সাংবাদিক প্রবেশ নিষেধাজ্ঞা জারী করায় বিষয়টি প্রশ্নবিদ্ধের সম্মুখীন। চোরাকারবারিদের সুযোগ প্রদানের জন্য এমনটি করা হচ্ছে,নাকি সাংবাদিক দমনে নতুন কোন পরিকল্পনার ছক তৈরী করা হচ্ছে।
বেনাপোল চেকপোষ্টের একটি সুত্র জানায় কাস্টমস হাউজের ব্যাপক দুর্নীতির কারনে বেনাপোল স্থল বন্দর ধ্বংসের দ্বার প্রান্তে পৌছেছে। হয়ত কাস্টমস হাউজে আমদানি রফতানি পন্যর ঘুষ দুর্নিতীতে সুবিধা ভোগ করতে না পেরে ডেপুটি কমিশনার জাকির হোসেন সাংবাদিকদের চেকপোস্ট কাস্টমে প্রবেশে বাধা দিয়ে বড় আকারের হুন্ডি ডলার স্বর্ন পাচার কাজে সহযোগিতার কাজে মনোনিবেশ করছে বলে সুত্র দাবি করে।
আশানুর রহমান আশা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here