বেনাপোল বন্দরের গাছ বিক্রি করে লক্ষ লক্ষ টাকা আত্মসাত !

0
527

রাশেদুজামান (রাসেল) বেনাপোল:বেনাপোল স্থল বন্দরের পরিচালকের সহযোগিতায় প্রকৌশল বিভাগসহ কতিপয় দূনীতিবাজ কর্মকর্তা নিয়ম নীতি তোয়াক্কা না করে অধি-গ্রহণকৃত জমিতে থাকা মেহগনীসহ বিভিন্ন শ্রেনীর বনজ গাছ বিক্রয় করে লাখ লাখ টাকা অর্থ আত্মসাত করেছেন বলে অভিযোগ উঠেছে। 

বেনাপোল স্থল বন্দরের পণ্যজট নিরসণ ও পরিধি সম্পসারণের লক্ষ্যে স্থল বন্দর কর্তৃপক্ষ সিমান্ত সংলগ্ন বড়আঁচড়া মৌজার ২৪.৯৬ একর জমি অধিগ্রহণ করেন। অধিগ্রহণ করার সময় এসব জমিতে অর্ধ-শতাধিক ছোট বড় মেহগনীসহ বিভিন্ন শ্রেনীর বনজ গাছ ছিল। বন্দরের পরিচালকের সহযোগিতায় প্রকৌশল বিভাগসহ কতিপয় দূনীতিবাজ কর্মকর্তা বন ও পরিবেশ মন্ত্রনালয়ের অনুমতি  ও বন্দর কর্তৃপক্ষের নিলাম টেন্ডার ছাড়াই প্রায় ৪ লক্ষ টাকার গাছ বিক্রয় করে আত্মসাত করেছেন বলে জানা যায়। 

অভিযোগের প্রকাশ বেনাপোল স্থল বন্দরের পরিচালক প্রদোষ কান্তি দাসের সহযোগিতায় সহকারী পরিচালক আতিকুল ইসলাম, উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদার ও উপ-সহকারী প্রকৌশলী রেজাউল করিমসহ কয়েকজন দূনীর্তিবাজ কর্মকর্তা এ গাছ গুলির বিক্রয়কৃত অর্থ বন্দরের কোষাগারে জমা না দিয়ে বেমালুম আত্মসাত করেছেন। অধিগ্রহণকৃত জমির মালিকরা জানায় জমিতে ছোট বড় প্রায় অর্ধশত মেহগনীসহ বিভিন্ন শ্রেনীর বনজ গাছ ছিল। তারা কাউকে না জানিয়ে ক্ষমতার দেখিয়ে বিক্রয় করে এ অর্থ আত্মসাত করেছেন। 

বেনাপোল স্থল বন্দরের পরিচালক প্রদোষ কান্তি দাস বলেন, ছোট ছোট ৩/৪টি গাছ কাটা হয়েছে ও অন্য গাছ গুলো অপসারণের জন্য প্রক্রিয়ায় রয়েছে। তবে গাছ কাটার বিষয়ে কারোর অনুমতি নেয়া হয়নি। প্রকৌশলী রেজাউল করিম বলেন, ঐ জমিতে ৩/৪ টি মেহগনী গাছ ছিল। তা কেটে ফেলা হয়েছে। এ ব্যাপারে বন ও পরিবেশ মন্ত্রনালয়ের অনুমতি নেওয়া হয়নি। তবে চেয়ারম্যান স্যারের মৌখিক অনুমতি নেওয়া ছিল। 

এ ব্যাপারে বাংলাদেশ স্থল বন্দরের চেয়ারম্যান তপন চক্রবর্ত্তি বলেন বেনাপোল স্থল বন্দরের বড় আঁচড়া মৌজায় ২৪.৯৬ একর অধিগ্রহণকৃত জমি থেকে ৩/৪ টি ছোট ছোট গাছ কাটা হয়েছে। ৪ লক্ষ টাকার গাছ বিক্রয়ের অর্থ আত্মসাতের বিষয়টি সঠিক নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here