বেনাপোল বন্দরের প্রশাসনিক কর্মকর্তারা গনবিরোধী কার্যক্রোমের অভিযোগ

0
455

রাশেদুজামান (রাসেল)বেনাপোলঃবাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষ (বাস্থবক) গঠন করার লক্ষ হলো দেশের অর্থনৈতিক সমৃদ্ধি তথা জনগনের সামগ্রিক কল্যান। অথচ বাস্থবক এর এক শ্রেনীর অসৎ কর্মকর্তা গনবিরোধী কর্মকান্ডে লিপ্ত রয়েছে। এদের কেউ কেউ প্রায়শও বেনাপোল স্থল বন্দরে দায়িত্ব প্রাপ্ত হয়ে এসে গনবিরোধি কর্মকান্ড তীব্রতরও করে তোলে । এদেরই একজন উপ-পরিচালক মামুন কবির তালুকদার। এই ব্যাক্তিটি ভারত সীমান্ত ঘেষা বড়আচড়া মৌজার অধিগ্রহনকৃত ২৫ একর জমির ওপর যে সব গাছপালা রয়েছে তা সরকারী নিয়ম অনুযায়ী দরপত্র আহবান ছাড়া বিক্রি করে দিচ্ছে। এই কাজে তাকে মুল সহযোগিতা দিয়ে যাচ্ছেন সহকারী প্রকৌশলী রেজাউল ইসলাম। এর আগেও এই লোকটি ছোট আচড়া মৌজার পশু কোয়ারেনটাইন অফিস এর পাশ্ববর্তী এলাকায় একটি জায়গা থেকে বিস্তর মাটি কেটে নিয়েছেন। এরকম নানান অনিয়ম তার বিরুদ্ধে উঠেছে। এখন এই লোকটি সীমান্তে নির্মিত ’আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনাল’’ ভবন এর সংলগ্ন বাসিন্দাদের চলাচলের রাস্তা বন্ধ করে দিয়ে তাদের উচ্ছেদের অপচিন্তা শুরু করেছেন।

উল্লেখ্য, আন্তর্জাতিক প্যাচেঞ্জার টার্মিনাল নির্মান এর সময় সরকারী বিধি অনুযায়ী সাধারন জনগনের চলাচলের পথ রেখে ভবন নির্মানের নিয়ম এক্ষেত্রে মানা হয়নি। এমনকি এটি নির্মিত হয়েছে বন্দরের ঐ ভবনটির নির্দিষ্ট জমির একেবারেই সীমানা ঘেঁষে। যতদুর জানা গেছে প্যাসেঞ্জার টার্মিনাল ভবনটি অধিগ্রহনকৃত দুটি দাগ এর জমির ওপর নির্মিত হযেছে । এর একটি দাগে জমির পরিমান ৩৩ শতক আরেকটিতে ৮.১৫ শতক। এই দুই মিলে ৪১.১৫ শতক। যার হাল দাগ নং -৪। অথচ বড় আঁচড়া মৌজার এই দাগে ৪৪ শতক জমি আছে বলে প্রকৌশলী রেজাউল ইসলাম দাবি করছে।এখন তারা পাশ্ববর্তী চৌধুরী মার্কেট নামক ভবনটির জায়গায় ঢুকে পড়ার অপচেষ্টা চালাচ্ছে। প্রশ্ন উঠেছে এই প্যাসেঞ্জার টামিনাল ভবনে যাত্রী সাধারনের তেমন কোন সুবিধার ব্যবস্থা না করেই উল্টো বন্দরের দাপ্তরিক কার্যক্রম এই ভবনে চালানো হচ্ছে কেন ? এটা কি অবৈধ নয়? এই প্যাসেঞ্জার টার্মিনালে প্রবেশের সময় পাসপোর্ট যাত্রীদের কাছ থেকে আদায় করা হয় যাত্রী প্রতি ৪৫ টাকা। কিন্তু রশিদ দেওয়া হয় ৪১দশমিক ৭৫ টাকা। অতিরিক্ত বাকি টাকা যায় কোথায়? সরকারের ঘোষনা রয়েছে অন্ধ সহ সকল রকমের প্রতিবন্ধী ,ক্যান্সার আক্রান্ত রোগী, ৫ বছর বয়সের নীচে সকল শিশু এদের কাছ থেকে ট্রাভেল ট্যাক্স আদায় করা যাবে না। কিন্তু এই নিয়ম বন্দর কর্তৃপক্ষ মানে না। তারা এমনকি এক মাসের বয়সের শিশুর জন্যও উক্ত এন্ট্রি ফি আদায় করে ছেড়েছে। প্রতীবন্ধীদের নিকট থেকেতো নিয়েই যাচ্ছে।

অভিযোগ উঠেছে, বন্দরের দায়িত্বশীল কর্মকর্তারা দির্ঘদিন ধরেই বিপুল টাকায় নির্মিত বাইপাস সড়কটি পন্যবাহী যানবাহনের জন্য পুরোপুরি ব্যবহার করছে না। তারা পন্যবাহি ভারতীয় ও বাংলাদেশের টাকগুলোকে আন্তর্জাতিক যাত্রী পারাপারের রাস্তার উপর অহেতুক দাঁড় করিয়ে রেখে হাজার হাজার যাত্রীর যাতায়াতে চরম বিড়ম্বনা সৃষ্টি করে যাচ্ছে। এসব কল্যানকর কাজের দিকে তাদের আদৌ কোন নজর নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here