বেনাপোল বন্দরে দ্বিতীয় দিনের মত কর্মবিরতি অব্যাহত

0
398

আশানুর রহমান আশাবেনাপোল : যশোরের বেনাপোল স্থলবন্দরের অভ্যন্তরে কাস্টমস ওয়েব্রীজে বিজিবির স্থায়ী অবস্থান নেয়ার প্রতিবাদে দ্বিতীয় দিনের মতো কর্মবিরতি পালন করছে কাস্টমস কর্তৃপক্ষ।

এদিকে বিজিবি কর্তৃপক্ষের দাবি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্র থাকায় তারা ওয়েব্রীজের কার্যক্রমে সংযুক্ত হয়েছে।

সোমবার (১৬ জুলাই) দুপুরে সরেজমিনে বেনাপোল বন্দরে গিয়ে দেখা যায় সব ধরনের বাণিজ্যিক কার্যক্রম বন্ধ রয়েছে।

আমদানি বাণিজ্যে বিজিবির তদারকির প্রতিবাদে কাস্টমস কর্তৃপক্ষে সঙ্গে স্থানীয় ব্যবসায়ী সংগঠনের নেতারা একমত পোষণ করেছেন।

গত রোববার (১৫ জুলাই) আমদানি বাণিজ্য বন্ধ থাকলেও কাস্টমস এবং বন্দর অভ্যন্তরে পণ্য খালাস কার্যক্রম কিছুটা চলেছিল। কিন্তু আজ সকাল থেকে কাস্টমস হাউজে অফিসিয়াল কাজকর্ম বন্ধ করে দেওয়ায় আমদানি-রফতানি দুটাই বন্ধ হয়ে যায়।

গত (১৪ জুলাই) শনিবার সন্ধ্যায় চেকপোস্ট কাস্টমস কার্গো শাখা অফিসে বিজিবি সৈনিকরা চেয়ার বসিয়ে আমদানি-রফতানির তদারকির কাজ শুরু করে।

বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ইমদাদুল হক লতা বলেন, আমদানি-রফতানি যাবতীয় বিষয় একমাত্র জাতীয় রাজস্ব বোর্ড নিয়ন্ত্রণ করে থাকে। এর মধ্যে বিজিবির হস্তক্ষেপ সাংঘর্ষিক। সুষ্ঠু সমাধান না হলে ব্যবসায়ীরাও এ পথে আমদানি-রফতানি করবে না বলে তিনি জানান।

কাষ্টমস কর্তৃপক্ষ বলছে, আইনে বলা হয়েছে আন্তর্জাতিক বাণিজ্য কার্যক্রম সম্পাদনে উল্লিখিত আইন, প্রজ্ঞাপন ও বিধি বিধান উপেক্ষা করে কাস্টমস ও বন্দরের কার্যক্রমে বিজিবির এহেন কর্মকান্ড সম্পূর্ণভাবে আইন বহির্ভূত।জাতীয় রাজস্ব বোর্ডের নির্দেশনায় বলা হয়েছে পত্র নথি নং-০৮.০১.০০০০.০৬৩.০১.০০৬.১৫/৭৬, তারিখ : ০২/০৮/২০১৫ খ্রি. পত্রে বিল অব এন্ট্রির মাধ্যমে আমদানিকৃত নয় এমন পণ্য পরিবহন তথা চোরাচালান রোধকল্পে বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থার সাথে টাস্কফোর্সের আওতায় নিয়মিতভাবে অভিযান পরিচালনা করার বিষয়ে নির্দেশনা প্রদান করা হয়েছে। অর্থাৎ উক্ত পত্রে বিল অব এন্ট্রির পণ্য টাস্কফোর্সের আওতা বহির্ভূত রাখা হয়েছে।

যশোর ৪৯ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আরিফুল হক বলেন, ‘স্বরাস্ট্র মন্ত্রণালয় নির্দেশনা অনুযায়ী ভারত থেকে আমদানি করা পণ্যের ওজন পরিমাপের জন্য বেনাপোল স্থলবন্দরের অভ্যন্তরে স্থাপিত কাস্টমসের উইনিং স্কেলে বিজিবি গত শনিবার (১৪ জুলাই) থেকে কাজ শুরু করে। সরকারের স্বার্থেই মন্ত্রণালয় এই নির্দেশনা দিয়েছেন। আমরা সে নির্দেশনা পালন করছি। এরপর গত রোববার (১৫ জুলাই) থেকে কাস্টমস আমদানি-রপ্তানি বন্ধ করে দিয়েছে। আমরা কাস্টমসের কোনো কাজে হস্তক্ষেপ করছি না।’ তিনি বলেন,‘আমরা কাস্টমস কর্মকর্তাদের বলেছি আপনারা মন্ত্রণালয়ের নির্দেশনা বাতিল করে আনেন তাহলে আগের নিয়ম বহাল হবে। কিন্তু তাঁরা তা না করে এখনো পর্যন্ত আমদানি-রপ্তানি বন্ধ করে রেখেছেন।’

বেনাপোল কাস্টম হাউজের উপ কমিশনার সাইদ আহমেদ বলেন, ‘আমদানি-রপ্তানি ও রাজস্ব আদায় নিয়ন্ত্রণ করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এনবিআর থেকে বিজিবি-কে এমন কোনো নির্দেশ দেওয়া হয়নি। তারপরও তারা সম্পূর্ণ অযাচিত এবং আইন বহির্ভূতভাবে বন্দরের অভ্যন্তরে অবস্থিত কাস্টমসের উইনিং স্কেলে আমদানিকৃত পণ্যের ওজন পরিমাপের দায়িত্ব পালন করছেন। এর প্রতিবাদে বন্দর ব্যবহারকারি সকল সংগঠন বেনাপোল স্থলবন্দর দিয়ে সকল প্রকার আমদানি-রপ্তানি বন্ধ করে দিয়েছে। আইনের শাসন প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত তাঁরা বেনাপোল স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ রাখবেন বলে জানিয়ে দিয়েছেন। আমদানি-রপ্তানি বন্ধ থাকায় কাস্টমসের কোনো কাজ নেই।’

এদিকে কাস্টমসের কর্মবিরতিতে আমদানি-রফতানি বন্ধে বন্দরে পণ্যজট সৃষ্টি হয়েছে।বেনাপোল বন্দরে প্রবেশের অপেক্ষায় ভারতের পেট্রাপোল বন্দরে প্রায় সহ¯্রাধিক ট্রাক আটকা পড়েছে। পচনশীল পণ্য নিয়ে বিপাকে পড়েছেন ব্যবসায়ীরা। দু-পক্ষ তাদের সিদ্ধান্তে অটল থাকায় অচল অবস্থার তৈরি হয়েছে। দুঃচিন্তায় পড়েছেন ব্যবসায়ীরা। ভারত থেকে আমদানিকৃত পন্য যদি ও ভারতীয় অংশে আটকা আছে তার পর ও প্রতিদিন ৩ হাজার টাকা করে ডেমারেজ গুনতে হচ্ছে বাংলাদেশি আমদানিকারকদের। একদিকে ডেমারেজ অন্যদিকে পন্য নষ্ট হচ্ছে। দু-দিকেই ক্ষতিগ্রস্থ হচ্ছে বাংলাদেশি আমদানিকারকরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here