ব্যবসায়ীদের কারসাজিতে যশোরের বাজারে অধীক মুল্য দিয়েও মিলছে না লবন

0
612

ডি এইচ দিলসান : সারাদেশে যখন পেঁয়াজের দাম নিয়ে অস্থিরতা চলছে তার রেশ কাটতে না কাটতেই এবার লবণের দাম বৃদ্ধির গুজবে যশোরের বাজার থেকে উধাও হয়ে গেছে লবন। এ সুযোগে অনেক অসাধু ব্যবসায়ী লবণের গায়ের মূল্যের চেয়ে বেশি দামে বিক্রী করছে লবণ। তবে বেশির ভাগ দোকানেই মিলছে না লবন।
মঙ্গলবার বিকেলে শহরের বিভিন্ন ভোগ্যপণ্যের দোকান ঘুরে দেখা গেছে, প্রায় দোকানেই লবণ সংকট। খুচরা ব্যবসায়ীরা বলছেন লবনের ডিলারা লবন নেই বলে বিক্রী বন্ধ করে দিয়েছে। আর পাইকাররা বলছেন অতিরিক্ত চাহিদার জন্য লবন শেষ হয়ে গেছে। তবে শহরের বেশির ভাগ লবনের ডিলার তাদের ব্যবসায়ী প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে।
শহরের গোহাটা রোডের ফ্রেশ লবনের ডিলার মির্জা ট্রেডিং, কাঠের পুলের এসিআই লবনের ডিলার সহ বেশ কয়েকটি ডিলার পয়েন্ট ছিলো বন্ধ। যে গুলো খোলা আছে সে গুলোতে মিলছে না লবন।
এদিকে দাম বাড়ার গুজবে যে যেমন পারছে কিনছে লবন, প্রায় প্রত্যেকে লবন কিনে নিয়ে ফিরছেন বাসায়। শহরের ষষ্ঠীতলা পাড়ার গৃহবধু শায়লা আক্তার লবনের দাম বাড়ার শঙ্কায় ৮ কেজি লবন কিনে বাড়ি ফিরছেন। কেন এত লবন কিনছেন এ প্রশ্নের জবাবে তিনি বলেন, পিয়াজের দামের মত যদি লবনের দামও বেড়ে যায় তাই কিনে রাখলাম, তাছাড়া তিনি বলেন লবন তো আর পচবে না।
আর এক ক্রেতা রুবেয়ত রাহাত বলেন, আমি লবনের সংকট শুনে সোনালী স্টোরে লাবন কিনতে যায়। সোনালী স্টরের তারক ৩০ টাকার ফ্রেশের নাম্বার ওয়ান লবন নিলো ৪২ টাকা। তিনি আরো বলেন তার দোকানে নাকি আর কোন লবন ছিলো না।
এ দিকে মঙ্গলবার শিল্প মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশে প্রতি মাসে ভোজ্য লবণের চাহিদা থাকে কম-বেশি ১ লাখ মেট্রিক টন। অন্যদিকে লবণের মজুদ আছে সাড়ে ৬ লাখ মেট্রিক টন। সে হিসাবে লবণের কোনো ঘাটতি বা সংকট হওয়ার প্রশ্নই ওঠে না।
এছাড়া সারাদেশে বিভিন্ন লবণ কোম্পানির ডিলার, পাইকারি ও খুচরা বিক্রেতাদের কাছে পর্যাপ্ত লবণ মজুদ রয়েছে। পাশাপাশি চলতি নভেম্বর মাস থেকে লবণের উৎপাদন মৌসুম শুরু হয়েছে। এরইমধ্যে কক্সবাজার জেলার কুতুবদিয়া ও মহেশখালী উপজেলায় উৎপাদিত নতুন লবণও বাজারে আসতে শুরু করেছে।সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, একটি স্বার্থান্বেষী মহল লবণের সংকটের গুজব ছড়িয়ে অধিক মুনাফা লাভের আশায় লবণের দাম অস্থিতিশীল করার অপচেষ্টা চালাচ্ছে। এ ধরনের গুজবে বিভ্রান্ত না হওয়ার জন্য শিল্প মন্ত্রণালয় সবার দৃষ্টি আকর্ষণ করেছে।
বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) প্রধান কার্যালয়ে কন্ট্রোল রুমের ০১৭১৫-২২৩৯৪৯ নাম্বারে কথা বললে তিনি বলেন, দেশে কোন লবন সংকট নেই। যে সকল অসাধু ব্যবসায়ী লবনের কৃত্তিম সংকট তৈরি করার চেষ্টা করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।
যশোর বড় বাজারের লোকনাথ স্টোরের রবিন বলেন, আমাদের কাছে যে পরিমান লবন ছিলো তা প্রায় শেষ, তিনি বলেন আমরা যশোরের কাঠের পুলের এসিআই ডিলারের কাছে লবন আনতে গেলে তারা বলেছেন লবন নেই। তিনি আরো বরেন কোম্পানির প্রতিনিধিদেনরও মোবাইল সব বন্ধু।
এসিআই লবনের ডিলার সেলিম বলেন, আমাদের আজ বিক্রী বেশি তাই ঘরে লাবন নেই। তিনি বলেন গুজবে আজ লোকে লবন কিনেছে বেশি, তাছাড়া কোম্পানির লোক তাকে কিছু বলেনি বলে জানান।
যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ বলেন, আমরা বাজার মনিটরিং করছি, তিনি বলেন যদি কেউ মুল্য বেশি বিক্রী করে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তাছাড়া কোন গুদামে লবন মজুদ করলে সেই গুদাম সিলগালা করে দেওয়া হবে।