ভবদহ জলাবদ্ধতা সমস্যার স্থায়ী সমাধানে ছয় দফা দাবি

0
273

নিজস্ব প্রতিবেদক: ভবদহ জলাবদ্ধতা সমস্যার স্থায়ী সমাধানে ছয় দফা দাবিতে সংবাদ সম্মেলন করেছে ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটি। রোববার দুপুরে কমিটির অস্থায়ী কার্যালয়ে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ জানান, ভবদহ সমস্যা সমাধানে পরীক্ষিত পদ্ধতি টিআরএম (টাইডাল রিভার ম্যানেজমেন্ট- জোয়ারাধার) প্রকল্পকে বাদ দিয়ে পাম্মের মাধ্যমে সেচ প্রকল্প চালুর ষড়যন্ত্র করছে পানি উন্নয়ন বোর্ড। এতে এই অঞ্চলের সঙ্কট আরও ভয়াবহ হবে। নেতৃবৃন্দ অবিলম্বে সেচ প্রকল্প বাতিল ও টিআরএম চালুসহ ছয়দফা দাবি তুলে ধরেছেন।
দাবিগুলো হলো, প্রস্তাবিত প্রায় ৫০ কোটি টাকার সেচ প্রকল্প বাতিল করতে হবে; ভবদহ স্লুইচ গেটের ভাটিতে পাইলট চ্যানেল করার জন্য ৫-৬টি স্কেভেটর লাগাতে হবে এবং ২১, ৯ ও ৮ ভেন্টের গেটসমূহ উঠানামার ব্যবস্থা করতে হবে; ক্রাস প্রোগ্রামে মাঘী পূর্ণিমার আগেই বিল কপালিয়া টিআরএম চালু করতে হবে; জনপদের ফসল, মাছসহ অন্যান্য ক্ষয়ক্ষতির ক্ষতিপূরণ দিতে হবে এবং কৃষি ঋণ মওকুফ করতে হবে; আমডাঙ্গা খাল সংস্কার কাজে প্রি-ওয়ার্ক ও পোস্ট ওয়ার্ক জনসমক্ষে টাঙিয়ে দিতে হবে। কাজের স্বচ্ছতা নিরূপণে আন্দোলনকারী সংগঠন ও জনপ্রতিনিধিদের নিয়ে তদারকি কমিটি গঠন করতে হবে এবং সরকারকে মিথ্যা তথ্য প্রদান, নদী হত্যা, জনপদের অবর্ণনীয় দুঃখ-দুর্দশা, ফসল, বসতবাড়ি ও যানমালের ক্ষয়ক্ষতির সাথে জড়িত পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীসহ কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে হবে।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটি’র আহ্বায়ক রণজিত বাওয়ালী। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটি প্রধান উপদেষ্টা ইকবাল কবির জাহিদ, অধ্যাপক অনিল বিশ্বাস, নাজিম উদ্দিন, মুক্তিযোদ্ধা গাজী আব্দুল হামিদ, জিল্লুর রহমান ভিটু, চৈতন্য কুমার পাল, শিবপদ বিশ্বাস, কার্তিক বকসী, ইলিয়াস হোসেন, রাজু আহম্মেদ, উত্তম কুমার গাইন, চৈতন্য কবিরাজ, মো. ইন্তাজ আলী, পলাশ মোল্যা, সবুজ কবিরাজ, গৌর চন্দ্র রায় প্রমুখ।
সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ বলেন, পানিসম্পদ মন্ত্রণালয়, পানি উন্নয়ন বোর্ড, লুটেরা ও দুর্বৃত্ত রাজনৈতিক স্বার্থান্বেষী মহলের যোগসাজসে ভবদহবাসীকে ডুবিয়ে মারার একের পর এক ষড়যন্ত্র অব্যাহত রয়েছে। ভবদহবাসীর দীর্ঘদিনের দাবি, আমডাঙ্গা খাল প্রসস্থ করে খনন, বিল কপালিয়ায় টিআরএম এবং পর্যায়ক্রমে বিলে বিলে টিআরএম চালু করে নদীর নাব্যতা রক্ষা ও জলাবদ্ধতার অবসান এবং উজানে পদ্ম-মাথাভাঙ্গা-ভৈরবের নদী সংযোগের সাথে মুক্তেশ্বরী নদীকে যুক্ত করে প্রবাহমান করা। যা বাস্তবত: সম্ভব হলেও ২০১৩ সাল থেকে অদ্যাবধি প্রতিশ্রুতি ও প্রতিশ্রুতি ভঙ্গের মাধ্যমে জনগণের সাথে অব্যাহত প্রতারণা করা হচ্ছে। আন্দোলনের চাপে সম্প্রতি একনেকে আমডাঙ্গা খাল সংস্কারের বরাদ্দ হয়েছে। যা একটি ইতিবাচক সিদ্ধান্ত। কিন্তু সে কাজ দ্রুত ও লুটপাট বর্জিত স্বচ্ছভাবে হবে কিনা তা নিয়ে জনমনে সংশয় রয়েছে।
অপরদিকে টিআরএম প্রকল্প গ্রহণ না করায় ভবদহ স্লুইচ গেট থেকে প্রায় ৫০-৬০ কিলোমিটার নদী মেরে ফেলা হয়েছে। এক্ষেত্রে পানিসম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ড সরকারের নদী বাঁচানোর গৃহিত নীতির বিরুদ্ধে অবস্থান নিয়েছে এবং জনগণকে স্থায়ী জলাবদ্ধতার হাতে জিম্মি করে অর্থ লোপাটের স্থায়ী পরিকল্পনা ফেঁদেছে। সে পরিকল্পনার অংশ হিসাবে সহজ ও পরীক্ষিত সমাধান টিআরএম না করার জন্য জেদ ধরেছে।
নেতৃবৃন্দ দাবি করেন, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীসহ স্থানীয় কর্তৃপক্ষ সরকারকে মিথ্যা তথ্য প্রদান করছেন এবং জনমতকে উপেক্ষা করে পাম্পের মাধ্যমে সেচ দিয়ে জলাবদ্ধতা মুক্ত করার অবিবেচনাপ্রসূত প্রকল্প দিয়ে অর্থ অপচয় করছেন। তাছাড়া ‘এবার পাম্প সেচের মাধ্যমে এলাকায় ব্যাপক ফসল উৎপাদন হয়েছে এবং জলাবদ্ধ হয়নি, মানুষের বাড়িঘর-রাস্তা এবং কোন শিক্ষা প্রতিষ্ঠানে পানি উঠেনি’ বলে মিথ্যা তথ্য প্রদান করেছে।
নেতৃবৃন্দ উল্লেখ করেন, গত ১৫ নভেম্বর খুলনার চিফ ইঞ্জিনিয়ারের কার্যালয়ে ৫ শতাধিক ক্ষতিগ্রস্ত মানুষ সমবেত হয়ে পুনর্বার জানিয়েছিল- পাম্প নয়, ভাসমান স্কেভেটর দিয়ে পাইলট চ্যানেল করা হোক এবং ২১ ভেন্টের স্লুইচ গেটগুলো তুলে দেয়ার ব্যবস্থা করা হোক। পাম্প করে অর্থ অপচয় করার প্রয়োজন হবে না। চিফ ইঞ্জিনিয়ারও সে প্রস্তাবে সম্মত হয়েছিলেন।
নেতৃবৃন্দ ক্ষোভের সঙ্গে জানান, পাউবো পাম্প প্রকল্প বাস্তবায়নের জন্য জনমত উপেক্ষা করে প্রায় ৫০ কোটি টাকার সেচ প্রকল্পের বরাদ্দ চেয়ে প্রস্তাব পাঠিয়েছেন। যে প্রস্তাব এখন পরিকল্পনা কমিশনে বিবেচনাধীন রয়েছে। ফলে অনভিপ্রেত যে পরিস্থিতির উদ্ভব হতে যাচ্ছে তার সমস্ত দায় তাদেরকেই নিতে হবে। এই গণবিরোধী চক্রের ষড়যন্ত্রের দায় সরকারের উপরই বর্তাচ্ছে। পানিসম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ডের দুর্নীতিগ্রস্ত চক্রের চক্রান্তে পুনর্বার ২০১৭ সালে জাতীয় কর্মশালায় গৃহিত টিআরএম প্রকল্প বানচালের ফলে এই জনপদের জনগণের বারবার হাজার হাজার কোটি টাকার ফসল, বসতবাড়ির ক্ষতি হয়েছে। জীবনযাত্রা বিপর্যস্ত হয়েছে। ২০২১ সালেই পানিতে ডুবে মারা গেছেন এক শিশু সহ ৪ জন। এদিকে, নদী মেরে ফেলার ফলে কেশবপুরের ২৭ বিলও জলাবদ্ধ হয়ে গেছে।
নেতৃবৃন্দ অবিলম্বে ছয় দফা বাস্তবায়নের দাবি জানান। অন্যথায় লাগাতার অবস্থানসহ বৃহত্তর কর্মসূচি ঘোষণার হুশিয়ারি উচ্চারণ করেছেন।